পাতা:বিশ্বকোষ সপ্তম খণ্ড.djvu/৪৮৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


তগুলেীঘ “জমার্গাদপাৰ্বত্য গচ্ছেত্তণ্ডুলিকাশ্ৰমং। ন দুৰ্গতিমবাপ্নোতি ব্ৰহ্মলোকঞ্চ গচ্ছতি ॥” { ভারত বন- ৮২ অঃ ) কঙ্কট । ৩ তণ্ডুলীয়শাক । ( রাজনি" ) তণ্ডুলীক (পুং) তণ্ডুলীৰ কাতি কৈ-ক। তণ্ডুলীয়শাক । তগুলীয় (পুং ) তণ্ডুলায় তত্ত্বক্ষণায় হিতঃ তণ্ডুল-ছ। (বিভাষাছবিরপুপাদিভ্যঃ । পা ৪।১।৪) পাশাকবিশেষ, চলিত কথায় চাপানটে ক্ষুদেনটে ও গোয়ালনটে কহে। হিন্দী চবরাই ও অল্পমরুধা। পৰ্য্যায়–অষ্টমারুিষ, তণ্ডুলীক, তণ্ডুল, ভওঁীর, তণ্ডুলী, তণ্ডুলীয়ক, গ্রস্থিল, বহুবর্ঘ্য, মেঘনাদ, ঘনশ্বন, স্বশাক, পথ্যশাক, ক্ষু জপু, স্বনিতালয়, বীর, তণ্ডুলনামা। (Amaranthus polygonoides) | ইহার গুণ শিশির, মধুর, বিষ, পিত্ত, দাহ ও ভ্রমনাশক, রুচিকারক, দীপন ও পথ্য। ইহার পত্রের গুণ হিম, অৰ্শ, পিত্ত্বরক্ত ও বিষকাশনাশক, গ্রাহক, মধুর, বিপাকে দাহ ও শোষনাশক এবং রুচিকারক। (রাজনি) ভাবপ্রকাশের মতে চাপানটের পর্য্যায়—কাণ্ডের, তখুলেরক, ভওঁীর, তণ্ডুলী, বীর, বিষয়, অল্পমরিষ। ইহার গুণ—লঘু শীতবীৰ্য্য, রুক্ষ, পিত্তয়, কফনাশক, রক্তদোষাপহারক, মলমূত্র নিঃসারক, রুচিজনক, অগ্নিপ্রদীপক ও বিষনাশক। (ভাবপ্র) আরও আর এক প্রকার তণ্ডুলীয় দেখা যায়, তাহাকে পানীয়তণ্ডুলীয় কহে। এই জল তণ্ডুলীয়কঞ্চট বলিয়া প্রসিদ্ধ। “পানীয়ং তণ্ডুলীয়ঞ্চ কঞ্চটং সমুদাহৃতং ” (ভাবপ্র) ইহার গুণ তিক্ত, রক্ত, পিত্তম্ব, বায়ুনাশক ও লঘু। (ভাবপ্র) তণ্ডুলীয়ক (পুং ) ১ তণ্ডুলীয়শাক, চাপানটেশাক । ২ বিড়ঙ্গ । তণ্ডুলীয়কমূল (কী) তণ্ডুলীয়কস্ত মূলং ৬তৎ। তণ্ডুলীয় শাকের মূল, কঁটিা নটের শিকড় । ইহার গুণ উষ্ণ, শ্লেষ্মানাশক, রজেরোধ কর, রক্তপিত্ত ও প্রদরনাশক । ( আত্ৰেয়সংহিতা) তণ্ডুলীয়িকা (স্ত্রী) তণ্ডুলীয় স্বার্থে কন্‌ জিয়াং টাপু কপি अउद्देश्ः । निष्क्लन्न । (ब्रांछनि' ) তণ্ডুলু ( পুং ) তণ্ডুল পৃষো উত্বে সাধু । বিড়ঙ্গ। (শব্দয়” ) তণ্ডুলের (পুং) তথুল বাছলকাং স্বার্থে তণ্ডুলীয় শাক। তণ্ডুলেরক (পুং তণ্ডুলের স্বার্থে কন। তযুগীয় শাক । তণ্ডুলোথ ( ক্লী) তণ্ডুলাৎ উত্তিষ্ঠতি উৎ-স্থা-কঃ। তণ্ডুলাম্বু, চাউল ধোয়া জল, চেলনী জল । [ তণ্ডুলাম্বু দেখ। ] • তগুলোদক (রা) তণ্ডুলন্ত উদকং ওতৎ। তণ্ডুলক্ষালিত জল, চেলনী জল তণ্ডুলাম্বু দেখ। ] তখুলেীঘ (পুং ) তণ্ডুলানামোঘঃ ৬তৎ। ১ তণ্ডুলরাশি। ২ জখুলরাশির তার দৃপ্তমান বলিয়া বেড়ম্বাশ। * [ 8v8 ) ততমুষ্টি डt७श्रङ्ग (*९) ७२ जन लिबङ८खन्द्र भtषा 4क यषांन छड ॥ ? তওি দেখ। ] তৎ (অ্য ) ১ হেতু । ( অমর ) “उमत्रभ७९ मघवन् भशंजरडा ” (ब्रपू ७ls७) ७९ ७ई श्रदTग्न *क cश्रर्थ बादशङ इग्न । ( बि) उनক্ষিপ্ত। ২ বিস্তারক । (কী ) ৩ ব্রহ্মের নামবিশেষ ।

  • ওঁং তৎ সদিতি নির্দেশে ব্রহ্মণস্ত্রিবিধঃ স্বতঃ। ব্ৰাহ্মণাস্তেন বেদাশ্চ যজ্ঞাশ্চ বিহিত পুরা ॥” ( গীতা ১৭২৩) ७ उ९ ज९ बtऋग्न ७ई जिदि५ नांम ।। 4हे जिवि५ नाम দ্বারা পূৰ্ব্বে ব্রাহ্মণ, বেদ ও যজ্ঞ স্বঃ হইয়াছিল ; এই নিমিত্ত ব্ৰহ্মবাদিগণের বিধানোক্ত যজ্ঞ দান ও তপ ওঁকারপূর্বক উদাহৃত হইয়া থাকে। (ত্রি ) ( সৰ্ব্বনাম) বুদ্ধিস্থ । তৎ, পরামর্শবিশেষ। সেই, তিনি, বিশেষ শব্দের পরিবর্তে এই শব্দ ব্যবহৃত হয় । “যত্ত্বদোনিত্যসম্বন্ধঃ ” (শাশ )

যৎ ও তৎ শব্দের সহিত নিত্য সম্বন্ধ । যৎ শঙ্ক প্রয়োগ করিলেই তৎ শব্দের প্রয়োগ করিতেই হইবে । কিন্তু তৎ শব্দ যদি প্রসিদ্ধার্থে ব্যবহৃত হয়, তাহা হইলে যৎ শঙ্কুের প্রয়োগ না করিলেও চলিতে পারে । | उज्र (झैँ) उएनोछि उन-छन् (उनिशृङ्खार फिक्र । छैन्। ৭৮৮ ) ১ বীণাদি বাদ্য যন্ত্র, যে সকল বাদ্য যন্ত্র তত্ত্ব বা তার সংযোগে বাদিত হয় । “সততমৃষভহীনং ভিন্ন কীকৃত্য সড়জং ” ( মাঘ ১১ স” ) “সততং বীণাদিবাদ্যসহিতং P ("মল্লিনাথ ) যেমন বীণা, সেতার, ররাব, সারঙ্গী, রঞ্জনী, তমুরী, কামুন, স্বরশৃঙ্গার, এস্রার, একতার ও গৌরীযন্ত্র প্রভৃতি । ( যন্ত্রকোষ ) ইহা দুই প্রকার । এক প্রকার ধন্থঃযোগে বাদিত হয়, তাহাদিগকে ধনুঃযন্ত্র কহে যথা বেহালা, এসরার ইত্যাদি। অপর প্রকার অঙ্গুলিত্র বা কোণ যোগে বাদিত হয়, উহাদিগকে অঙ্গুলিত্রযন্ত্র কছে। (সঙ্গীতর' ) (ত্রি) ওন-ক্ত। २ दिखांब्रिङ । ७ बाएं । 8 दाबू । (ङ्गी) उां८व ख् । ৫ বিস্তার, সন্ধান। ৬ পিতা । ৭ পুত্র। কারুরহং ততে। छिदं” ( श्र् २००२|०) ‘ठङदॆङि णखिन नांभ उन्ठःङ ইন্মাৎ ততঃ পিতা তম্ভতে হলে ততঃ পুত্রে বt’ ( সায়ণ } ততত্ত্ব (রী) সঙ্গীতশাস্ত্রে অল্পমাত্রা। ততদিন ( দেশজ ) সেই অবধি । ততমুই (পুং) ততং ধৰ্ম্মসন্ততিং মুদতি বটি কাময়তে কামান মুদ-ভু বশ-ক্তিছ। ধৰ্ম্মসন্ততিনোদক, ধৰ্ম্মসন্ততিকামুক । “অপাপশক্রস্ততমুষ্টিমুছতি” (ঋক্ e৩৪৩) ‘ততং ধৰ্ম্মসন্ততিং इनङि दांडे कांभद्रप्ख् कामांनू उडश४।' (नाइ१)