পাতা:বিশ্বকোষ সপ্তম খণ্ড.djvu/৫০৭

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


তন্ত্র s & ed স্বষ্টিতৰ, জ্যোতিষের কথা, নিত্যন্ধত্য,ক্ৰম, স্বত্র, বর্ণভেদ, জাতিভেদ ও যুগধৰ্ম্ম, এই আটট যামলের লক্ষণ। - বারাহীতন্ত্রের মতে সমস্ত তন্ত্রের শ্লোক মোটাম্ৰোটী দেবলোকে, ব্ৰহ্মলোকে ও পাতালে ৯ লক্ষ এবং ভারতে ५ीक शक भांछ । हेंझांद्र म८५T “আগমং ত্ৰিবিধং প্রোক্তং চতুর্থমৈশ্বরং স্বতম্ ॥ কল্পশ্চতুবিধ: প্রোক্ত: আগমে ডামরস্তথা । যামলশ্চ তথা তন্ত্ৰং তেষাং ভেদা: পৃথক পৃথক্ ॥” আগম তিন প্রকার, চতুর্থ ঐশ্বর। কল্পও চারি প্রকার— আগম, ডমির, যামল ও তন্ত্র এই প্রকারভেদ দেখা যায় । মহাবিশ্বসারতন্ত্রে লিখিত আছে— “চতুঃষষ্টিশ্চ তন্ত্রাণি যামলাদীনি পাৰ্ব্বতি । সফলানীহ বারাহে বিষ্ণুক্রান্তাক্ষ ভূমিযু। কল্পভেদেন তন্ত্রাণি কথিতানি চ যানি চ | পাষণ্ডমোহনায়ৈব বিফলানীহ সুন্দরি ॥” যামলাদি লইয়। ৬৪ খানি তন্ত্র বিষ্ণুক্রান্ত ভূমিতে ফলদায়ক । কল্পভেদে যে সকল তন্ত্র কথিত হইয়াছে, তাহা পাষণ্ড মোহনের জন্ত, তাহাতে কোন ফল হয় না । শ্রেষ্ঠতা । মহানিৰ্ব্বাণতন্ত্রে মহাদেব বলিয়াছেন— “কলিকন্মষদীনানাং দ্বিজাতীনাং সুরেশ্বরি । মেধ্যমেধাবিচারাণাং ন শুদ্ধি: শ্রেীতকৰ্ম্মণ । ন সংহিতাস্তৈঃ স্মৃতিভিৱিষ্টসিদ্ধি4ণাংভবেৎ ॥ সত্যং সত্যং পুনঃ সত্যং সত্যং সত্যং ময়েfচ্যতে । বিনা হাগমমার্গেন কলেী নাস্তিঃ গতিঃ প্রিয়ে ॥ শ্রুতিস্মৃতিপুরাণাদে ময়ৈবোৰ্ত্তং পুরা শিবে। আগমোক্তবিধানেন কলে দেবান যজেৎ স্বধীঃ।” ২ উঃ । কলিদোষে দীন ব্রাহ্মণ ক্ষত্রিয়াদির পবিত্র ও অপবিত্র বিচার থাকিবে না। সুতরাং বেদবিহিত কৰ্ম্মম্বারা তাহার কিরূপে সিদ্ধিলাভ করিবে ? এইরূপ অবস্থায় স্মৃতিসংহিতাদি দ্বারাও মানবগণের ইষ্টসিদ্ধি হইবে না । প্রিয়ে ! আমি সত্য সত্যই বলিতেছি, কলিযুগে আগমপথ ব্যতীত আর গতি নাই । শিৰে ! আমি বেদ, স্মৃতি ও পুরাণাদিতে বলিয়াছি, কলিযুগে সাধক তন্ত্রোক্ত বিধানদ্বারা দেবগণের পূজা করিবেন।

  • কলাবাগমমুল্লজয্য যোহন্যমার্গে প্রবর্তত্তে । ন তস্ত গতিরস্তীতি সত্যং সত্যং ন সংশয়: ॥” কলিকালে যে আগম (তন্ত্র উল্লঙ্ঘন করিয়া অনুমার্গে গমন করে, সত্য সত্যই বলিতেছি—নিশ্চয়ই তাছার সদগতি হয় না।
  • निरौौर्षां: ८थोऊजांउँौञ्च विरुईौtनांब्रश हेरु । সত্যাদে সফল আসন কলেী তে মৃতক ইব

WII o ১২৭ I - তন্ত্র পাঞ্চলিক যথা ভিক্তে সৰ্ব্বেক্রিয়সমদ্বিতাঃ । অমূরশক্তাঃ কার্য্যেযু তথান্তে মন্ত্ররাশয় ॥ অন্তমন্ত্রৈ কৃতং কৰ্ম্ম বন্ধান্ত্রীসঙ্গমে যথা । । ন তত্র ফলসিদ্ধি: স্তাৎ শ্রম এব ছি কেবলম্ ॥ কলাবস্তোদিতৈৰ্ম্মাৰ্গৈঃ সিদ্ধিমিচ্ছতি যো নরঃ । কৃষিতো জাহ্নবীতীরে কুপং খনতি দুৰ্ম্মতিঃ ॥ কলে তন্ত্রাদিত মন্ত্রা সিদ্ধান্ত ফলপ্রদাঃ । শস্তাঃ কৰ্ম্মযু সৰ্ব্বেষু জপযজ্ঞক্রিয়াদিষু।” এখন বৈদিক মন্ত্ৰসকল বিষহীন সপের স্তায় বীৰ্য্যহীন হইয়াছে। সত্য, ত্রেতা ও দ্বাপরযুগে ঐ সকল মন্ত্র সফল হইত, এখন মৃততুল্য হইয়াছে। ভিত্তিতে চিত্রিত পুত্তলিকা যেরূপ সকল ইঞ্জিয়সম্পন্ন হইয়া ও স্বকাৰ্য্যসাধনে অসমর্থ, কলিতে অন্যান্ত মন্ত্র সমুদায়ও প্রায় সেইরূপ। বন্ধ্যাস্ত্রীর যেমন ফল হয় না, সেইরূপ অন্ত মন্ত্রদ্বারা কাৰ্য্য করিলে ফলসিদ্ধি হয় না, কেবল শ্রম মাত্র । কলিকালে অন্ত শাস্ত্রোক্ত বিধিদ্বারা যে ব্যক্তি সিদ্ধিলাভ করিতে ইচ্ছা করে, সে নিৰ্ব্বোধ তৃষ্ণাতুর হইয়া গঙ্গাতীরে কুপ খনন করে । কলিযুগে তন্ত্রোক্ত মন্ত্র শীঘ্ৰ ফলপ্রদ, জপ, যজ্ঞ প্রভৃতি সকল কৰ্ম্মেই প্রশস্ত । এই জন্তই রঘুনন্দন প্রভৃতি স্মাৰ্ব্বগণ তন্ত্রগ্রন্থ প্রামাণিক বলিয়া গ্রহণ করিয়াছেন । গুহশাস্ত্র। কি হিন্দু কি বৌদ্ধ উভয় সম্প্রদায় মধ্যেই তন্ত্র অতি গুহাতত্ত্ব (Mystic doctrine) বলিয়া গণ্য । প্রকৃত দীক্ষিত ও অভিষিক্ত ব্যতীত কাহারও নিকট এই শাস্ত্র প্রকাশ করিতে নাই। কুলার্ণবতন্ত্রে লিখিত আছে, ধন দিবে, স্ত্রী দিবে, আপনার প্রাণ পৰ্য্যন্ত দিবে, কিন্তু এই গুহ্যশাস্ত্র অপর কাহারও নিকট প্রকাশ করিবে না । * আগমতত্ত্ববিলাসে এই কয়খানি তন্ত্রের উল্লেখ আছে— ১ স্বতন্ত্রতন্ত্র, ২ ফেৎকারীতন্ত্র, ৩ উত্তরতন্ত্র, ৪ নীলতন্ত্র, ৫ বীরতন্ত্র, ৬ কুমারীতন্ত্র, ৭ কালীতন্ত্র, ৮ নারায়ণীতন্ত্র, ৯ তারিণীতন্ত্র, ১০ বালাতন্ত্র, ১১ সময়াচারতন্ত্র, ১২ ভৈরবতন্ত্র, ১৩ ভৈরবীতন্ত্র, ১৪ ত্রিপুরাতন্ত্র, ১৫ বামকেশ্বরতন্ত্র, ১৬ কুকুটেশ্বরতন্ত্র, ১৭ মাতৃকাতন্ত্র, ১৮ সনৎকুমারতস্ত্র, ১৯ বিগুদ্ধেশ্বরতন্ত্র, ২• সন্মোহনতন্ত্র, ২১ গৌতমীয়তন্ত্র, २२ इश्९८शोङमैौब्रङइ, २७ छूठटेङब्रदङञ, २४ फ्रांभू७tङज, ২৫ পিঙ্গলাতন্ত্র, ২৬ বারাহীতন্ত্র, ২৭ মুণ্ডমালাতন্ত্র, ২৮ যোগিনীতন্ত্র, ২৯ মালিনীবিজয়তন্ত্র, ৩• স্বচ্ছলভৈরব, ৩১ মহাতন্ত্র, ৩২ শক্তিতন্ত্র, ৩৩ চিস্তামণিতন্ত্র, ৩৪ উন্মত্তভৈরবতন্ত্র, গুyত্ৰৈলোক্যসারতন্ত্র, ৩%বিশ্বসারতন্ত্র, ৩৭ তন্ত্রাযুত, কুলাচারপুজাস্থলে প্রমাণ দ্রষ্টব্য।