পাতা:বিশ্বকোষ সপ্তম খণ্ড.djvu/৫৮৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


তপণ ও পিতা স্বর্গ পিতা ধৰ্ম্মঃ পিতাছি পরমং তপ: | পিতরি গ্রীতিমাপয়ে প্রায়স্তুে সৰ্ব্বদেবতাঃ ॥” এই মন্ত্র দ্বারা পিতৃচরণোদেশে নমস্কার করিৰে । প্রত্যহ তৰ্পণ করিতে অশক্ত হইলে-- “ও আব্রহ্মস্তম্ব পর্য্যন্তং জগত পাতু ” • এই মন্ত্রে তিনবার জলাঞ্জলি, দান করিয়া তৰ্পণ সম্পন্ন করিতে পারেন। . সংক্ষেপ তৰ্পণের মন্ত্রান্তর “আব্রহ্মস্তম্ব পর্যন্তং দেবর্ষিপিতৃমানবাঃ । তৃপ্যন্তু সৰ্ব্বে পিতরে মাতৃমাতামহাদয়ঃ ॥ অতীতকুলকোটীনাং সপ্তদ্বীপনিবাসিনীং । আব্রহ্মভূবনাল্লেীকাদিদমস্ত তিলোদকং ॥” শূদ্র ও যজুৰ্ব্বেদিগণ তর্পণকালে “তৃপ্যতু” এই শব্দ প্রয়োগ করিবেন, যথা "ব্রহ্মা তৃপ্যতু” “সনকশ্চ সনন্দশ” ७झे भज़ डेडब्रभूशौ श्शेक्षा *** कब्रिग्न श्हें श्रश्ननि जग দিবেন ।

  • ও কুরুক্ষেত্ৰং গয়া গঙ্গা প্রভাস পুষ্করাণি চ | তীর্থন্সেতানি পুণ্যানি তৰ্পণকালে ভবত্ত্বিহ ।” এই মন্ত্রদ্ধার প্রথমে তীর্থ আবাহন করিবে । শূদ্ৰগণ ভীষ্মতৰ্পণ করিয়া পিতৃতর্পণ করিবে। আর অীর সকল সামবেদীদিগের সহিত সমান ।

ঋগ্বেদীদিগের তর্পণ যজুৰ্ব্বেদীয় তর্পণের সহিত সমান, কেবলমাত্র অগ্নিস্বাত্তাদি পিতৃগণের তর্পণ তিনবার করিয়া করিতে হয় । জন্মাষ্টমী তিথিতে উদকমাত্র দ্বারা পিতৃগণের তর্পণ করিলে শতবর্ষ গয়া শ্রীদ্ধের ফল হয় । (আহ্নিক তত্ত্ব ) তন্ত্রণতে তপণ ত্ৰিবিধ--অাস্তর, মানস ও বাহা । সোম, অর্ক ও অনলের সংঘর্টু হইতে স্খলিত যে পরম অমৃত, সেই দিব্য অমৃত দ্বারা পরমদেবতাকে তৰ্পণ করিতে হয় । ইহার নাম আস্তর। আত্মাকে তন্ময় করিয়া অর্থাৎ যে দেবতার তর্পণ করিবে, সেই দেবতাস্বরূপ হইয়া তৰ্পণ করার নাম মানস তৰ্পণ । ৰিশুদ্ধ স্থানে উপবেশন করিয়া তৰ্পণ আরম্ভ করিবে। প্রথমে গুরুকে তৰ্পণ করিয়া পরে মূলদেবীকে তপণ করিবে। প্রথমে বীজস্বল্প গ্রহণ করিয়া তাহার পর विभ्रl ७ रुङङ्कलब्रिउॉ (चांश) यूङ कब्रिब्र भूगtनरीब्र नाम কথনের পর “তপয়ামি নমঃ” এই পদ প্রয়োগ করিবে । कूनवात्रि दांब्रt cमदउl, अग्नि ७ शशिनिशाक ठ*१ | করিবে। তপণের আদিতে "প্যতাং” এই পদ প্রয়োগ করিতে হয়। এই প্রকারে বিষ্ণু, রুদ্র, প্রজাপতি, ঋষিগণ, পিতৃগণ ও [۹ بtw) ] তপিলী ভৈরবদিগকে উপণ করিবে। তৰ্পণের প্রথমে ত্রিপুর পূর্ব এই পদ প্রয়োগ করিবে * । তপণঘাট, দিনাজপুর জেলায় সরহট্ট পরগণার অধীন একটা পল্লিগ্রাম। পরগণার মধ্যে এই গ্রামটাই সমধিক খ্যাত । कनाडांब्र नौडtः अरश्छि । हेशद्र अनडिम्ब कडकः গুলি বিল ও শালবন আছে। প্রতিবৎসর চৈত্র কিম্বা বৈশাখমাসে তৰ্পণঘাটে একটা বৃহৎ মেলা হইয় থাকে । মেলাস্থলে প্রায় ৪৫ হাজার লোকের সমাগম হয় । তপণী ( স্ত্রী) ভূপ-ণিছ করণে লুটু উীপু। ১ গুরুস্কন্ধ বৃক্ষ। २ांत्र । 襲 “তৰ্পণী তীর্থতীর্থাচ ত্রিপথ ত্ৰিদশেখর ” (কাশীখ" ২৯৩২) ( ত্ৰি ) ৩ প্রতিদায়িনী । তপণীয় (ত্রি ) তৃপ্তির যোগ্য। তর্পণেচ্ছ (পুং) তৰ্পণ ইচ্ছতি ই উ নিপাতনাং সাধু। ১ ভীষ্ম । (ত্রি ) ২ তৰ্পণাকাজুকী, তৰ্পণ করিতে ইচ্ছুক । তপয়িতব্য (ত্রি ) তৃপ-শিচ-তব্য। তৃপ্তি বা প্রাণনযোগ্য । তপিণী (স্ত্রী) তৰ্পয়তি প্রণয়তি তৃপ্ত শিচ্‌ গিনি, ততো উীপ্ত। পদ্মচারিণীলতা । ( শব্দচ" ) তপিত (ত্রি) তৃপ-শিচ-ক্ত। প্রণিত, সন্তোষিত । তপিন (ত্রি) তৃপশিচ্‌ ধিনি। উপক, প্রণয়িত। তপিলী (স্ত্রী) ভূপ-ইল গেীরা উীম্‌ ! পঞ্চচকারিণী । এই মর্থে তল্পিী এইরূপ পাঠান্তর দেখা যায়। শুখ্রিস্ট্রী কপিল কাদিরস্ত ল, তল্পিী । স্বার্থে কন । তপিলিকা, তল্পিলিকা ।

  • গুপর্ণঞ্চ ত্রিধ প্রোক্তং সাম্প্রতং তচ্ছ খুব মে । tनांभां#tनजन२बद्धेi९ शंजिठ१ श९*ांब्रांभूळ ८७मiबृंष्ठन fङ्ग८१ान एठं.झ९ %iह्मtणश्लt६ ।। আশ্বরং তৰ্পণং স্তুেতন্মানসং শৃণু সাম্প্রতং । चब्रिान१ ठग्रञ्च२ कुफ् मनt नखनिंठाग्नवाम् । नॐप। गर्दिकांtगीयू गढहे श्ब्रिभानगः ॥ উপবিষ্ট্র: শুচৌদেশে ততগুপণমায়ঞ্চেৎ ৷ उ*ब्रिश उक्रनाएको मूलtनरीक ड**९ ।। शैबचप्र६ छtउiरिमा हठछूभब्रिड ठष । ७८ङ। ८ा ब्]iः क्षत्रtभt८ख ऊर्ध्नश्नtभि नक्षः श्iषः ॥ cनषामशौनृशै२tणकद ठ•ftझ९ कूणरांब्रिगं । * ठ*f१itनो यदूधौठ कृगाठां२ दूक खब्रव ॥

তথৈষ পরমেশাণি ৰিষ্ণুং রুয়ং প্রজাপতিং । ५वः षषन् थछfiाथ गिलूनगि छ खब्रगान् । ভূণ্যতা সুদীমাতা পিতা ভৈরব ভূপৃষ্ঠাং। भtिशे जिणूबगूर्तक उ*१ विनिtषाबtइ९ ।” (भकर्तउत•)