পাতা:বিশ্বকোষ সপ্তম খণ্ড.djvu/৬৯২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


তাম্রলিপ্ত हैशंरङ ८बाँक्ष हछ, ७कजमtब्र श्रश्राग्न ८कांन नांथांङ्ग निकल्ले छांद्धणिॐ अ१श्डि हिल । শিতাধিক বৰ পূর্কে লিখিত দিগ্বিজয়প্রকাশে লিখিত .8 اسس تاج ؟ “মওলঘটদক্ষিণে চ হৈজলন্ত চ হাত্তরে। তাম্রলিপ্তে প্রদেশশ্চ বণিকস্ত নিবাসভূঃ ॥ দ্বাদশযোজনৈযুক্তঃ রূপানস্কাঃ সমীপতঃ ॥” মগুলঘাটের দক্ষিণে ও হিজলীর উত্তরে বণিকদিগের বাসভূমি তাম্রলিপ্তপ্রদেশ ১২ যোজন বিস্তৃত ও রূপ। অর্থাৎ রূপনারায়ণ নদীর নিকট অবস্থিত । দিগ্বিজয়প্রকাশ পাঠে বোধ হয়, তৎকালে তাম্রলিপ্ত নগর সমদ্রকুল হইতে অনেকদূরে অবস্থিত ছিল, তবে মধ্যে মধ্যে বস্তার সময় সমুদ্রের জল আসিয়া পড়িত । এখন আম তাম্রলিপ্ত নগর সমুদ্রতটে নহে, সমুদ্র এখন ত্ৰিশ ক্রোশ দূরে সরিয়া গিয়াছে । [ उमजूक भ८क दर्द्धयांन श्रदशान अटैदा । ] পুরাতত্ত্ব। তাম্রলিপ্ত অতি প্রাচীন জনপদ, বেদ, উপনিষদ অথবা রামায়ণে ইহার কোন উল্লেখ না থাকিলেও মহাভারত এবং সকল প্রধান পুরাণে ইহার উল্লেখ দেখা যায় । রামায়ণে তাম্রলিপ্তের নিকটবৰ্ত্তী জনপদের উল্লেখ আছে, কিন্তু এই বিখ্যাত স্থানের কোন উল্লেথ না থাকায়, বোধ হয় তৎকালে এই স্থান সমুদ্রের গর্ভশায়ী ছিল। মহাভারতের সময়ে এই স্থান জাগিয়া উঠে ও জনপদে পরিণত হয় । কেহ কেহ লিথিয়াছেন, তৎকালে এই স্থান কলিঙ্গরাজ্যের অন্তর্গত ছিল । কিন্তু-- “কলিঙ্গস্তাম্রলিপ্তশ্চ পত্তনাধিপতিস্তথা” ভারত আদি ১৮৬৩১ । भश्iखांश्न८ङझ ५्रं वनिश्मिitव्र कलिङ्ग ७ उड्वशिवं বিভিন্ন রাজার অধীন বিভিন্ন জনপদ বলিয়া প্রতিপন্ন হয়। দ্রোণপর্কে লিখিত আছে, এখানকার ক্ষত্রিয় রাজাও পরশুরামের নিশিত শরাঘাতে নিহত হইয়াছিলেন। • সভাপর্বের মতে রাজস্বয় যজ্ঞকালে ভীমসেন এখানকার রাজাকে পরাজয় করিয়া কর আদায় করিয়াছিলেন । ( সভাপ" ২৯ অঃ । ) কুরুক্ষেত্রের মহাসমরে এখানকার বীরগণ দুর্য্যোধনের

  • “जबवत्रकनित्रt२.विप्रशन् छाअणि९कान् । • निवौनञ्चाश्क ब्राजछान्cाभाएकचो९ नश्वत्रः । निजघान निtडर्दीt१éीयक्झाः अडाणवान् "(उiइड cजांन १•(*४ । )

[ ૭૪૦ ] भक अरुणइन कब्रिग्राष्ट्रिज । छोइब्रा cअझ बजिब्रो अछिरिङ श्हेब्रॉ८छ् ! o

    • कः किब्रांडांनजनांदर्सब्रांखाजणिसंकाः ।

অন্তে চ বহবো ম্লেচ্ছা ধিবিধায়ুগ্ৰপাণয়: ॥” (গ্রোণপ• ১১৯১৫) উক্ত বিবরণ পাীে ৰোধ হয়, भशंखांब्रएउग्न गभग्न এখানে মেচ্ছের রাজত্ব ছিল । জৈমিনীয় আশ্বমেধিক পর্কে লিখিত আছে— t যে সময় ময়ূরধ্বজের পুত্র তাম্ৰধ্বজ পিতার অশ্বমেধীয় মুক্ত অশ্ব রক্ষায় ছিলেন, সেই সময় অর্জুনের অখ তাছার অশ্বের নিকট আসিল । তাম্ৰধ্বজের সেনাপতি বহুলধ্বজ সেই অশ্বের ললাটস্থ পত্র পাঠ করিয়া তাম্ৰধ্বজকে জানাইলেন। অনতিবিলম্বে শ্ৰীকৃষ্ণ গৃধ্ৰুবুহু রচনা করিয়া অশ্ব উদ্ধার করিবার জন্য অগ্রসর হইলেন। অর্জুন, অমুশাব, প্রদ্যুম্ন, অনিরুদ্ধ, হংসধবজ, সাত্যকি, যৌবনাশ্ব, বক্রবাহন প্রভৃতি মহাযোধগণও সঙ্গে ছিলেন। তাম্ৰধ্বজের সহিত তাহাদের ঘোরতর যুদ্ধ হইল। মহাবীর তাম্ৰধ্বজের নিকট একে একে সকলেই পরাজিত হইলেন । এমন কি কৃষ্ণাজুন পৰ্য্যন্ত মূৰ্ছিত হইয় পড়েন। মণিপুরে এই ঘটনা হয়। ঘটনাক্রমে ময়ূরধ্বজের ঘঞ্জীয় অশ্ব ও সেই সঙ্গে অর্জুনের অশ্ব ও রত্নপুর ( তাম্রলিপ্ত ) অভিমুখে চলিল। কাজেই তাম্রধ্বজ মূৰ্ছিত কৃষ্ণাৰ্জুনকে ফেলিয়া অশ্বের পশ্চাৎ পশ্চাৎ পিতার রাজধানীতে উপস্থিত হইলেন ও পিতার নিকট সকল কথা জানাইলেন । ময়ূরধ্বজ পুল্লের মুখে কৃষ্ণাৰ্জ্জুনের অবমাননা শুনিয়া নিতান্ত দুঃখিত হইলেন ও পুত্রকে যথেষ্ট ভৎসনা করিলেন। এ দিকে মুচ্ছাস্তে শ্ৰীকৃষ্ণ বৃদ্ধ ব্রাহ্মণ ও অর্জুন বালকবেশে রত্নপুরে আসিয়া ময়ূরধ্বজের নিকট উপস্থিত হইলেন । এখানে কৃষ্ণ ছলনাপূর্বক ময়ুরধ্বজকে জানাইলেন যে র্তাহার এক পুত্রকে সিংহ ধরিয়াছে ; যদি রাজা আপনার অৰ্দ্ধশরীর প্রদান করেন, তাহা হইলে সিংহ র্তাহার পুস্ত্রটা ফিরিয়া দেয়। ধাৰ্ম্মিক প্রবর ময়ুরধ্বজ তাছাতেই সন্মত হইলেন। সহধৰ্ম্মিণী কুমুদ্বতী ও পুত্র তাম্ৰধ্বজ উভয়েই র্তাহার জন্ত স্ব স্ব দেহ উৎসর্গ করিতে অগ্রসর হইয়াছিলেন । কিন্তু রাজা তাহাদিগকে অনেক বুঝাইয় আপনার অঙ্গ দ্বিখও করিতে আদেশ করিলেন । ভাৰ্য্যা ও পুত্র উভয়ে মিলিয়া করাত দ্বারা রাজ ময়ূরধ্বজের মস্তক দ্বিখও করিল। uहे नमग्न गाभूकडा भवूबक्षण नकगएक नएषांथन कब्रिग्री বলিয়াছিলেন, “পরের উপকারের জন্ত যাহাঁদের শরীর ও অর্থ, র্তাহারাই প্রকৃত মানুষ। যে দেহ ৰ যে অর্থ পয়ের উপकॉ८ग्न बाब्रिड न इब्र, छांशLगर्दन! cनांछनैौद्र ।”