পাতা:বিশ্বকোষ সপ্তম খণ্ড.djvu/৮৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ख्रिमछटा করিতে হইলে প্রধান প্রধান ব্যক্তিগণ একত্র সভা করিয়া তাহা সম্পং করে। ইহারা আপনাদিগকে সোমবাসীর ক্ষত্ৰিয় কছিা থাকে এবং উচ্চশ্রেণীর श्मूिरिभङ्ग भङ जाफांद्रांकि अपूर्छांन करनै । जकल , श्रृंब्रिकांङ्ग *ब्रिष्कृग्न थां८क दयो, किड़ श्नूिनमां८ख हेशंङ्गां निबझांनौञ्च । छेक्रtअंगैइ हिन्नूर्श ইহাদিগকে ঘৃণা করেন। একবার পুণানগরে হজাম ཨ་ཙཱ་(འུ་ নাপিতগণ অপবিত্র জাতি বলিয়া ইহাদিগের ক্ষেীর করিতে অস্বীকার করে। জিনগরের নাপিতের নামে অপবাদের অভি ८षां* श्रांनग्नन कtद्र । वण बांश्णा, श्रां८वमन श्र6ांक्ष रुहेम्नांছিল । পুণাবাসিগণ বলে, জিনগরগণ চৰ্ম্ম দ্বারা অশ্বসজ্জা নিৰ্ম্মাণ করে বলিয়া অপবিত্র । আবার অনেকে বলে যে কোন লাভজনক বৃত্তি পাইলে ইহার স্বীয় বৃত্তি পরিত্যাগ করিতে কুষ্ঠিত হয় না, তজ্জন্তই সকলে ইহাদিগকে ঘৃণা করে। ইছারা পুত্রদিগকে বিদ্যা শিক্ষার নিমিত্ত বিদ্যালয়ে প্রেরণ করে বটে, কিন্তু শিক্ষার দিকে তাদৃশ মনোযোগ নাই । সচরাচর ১১।১২ বৎসর বয়স হইলেই ইহারা পুত্রদিগকে নিজ নিজ ব্যবসায়ে নিযুক্ত করে। ইহাদের বাসস্থানগুলি পরিক্ষার পরিচ্ছন্ন এবং নানাবিধ সুন্দর গৃহ সামগ্রীপূর্ণ। জিনগরদিগের আর একটা নাম পাচচাল। অনেকে বলে ইহারা পাচ প্রকার চাল অর্থাৎ কৰ্ম্ম দ্বারা জীবিকা নিৰ্ব্বাহ করে বলিয়া ইহাদের ঐ নাম হইয়াছে। অনেকে বলেন, পাচচালগণ পূৰ্ব্বে বৌদ্ধ ছিল এবং আজও গোপনে বুদ্ধের উপাসনা করিয়া থাকে। সেই জন্তই ইহাদের অবস্থা সমাজে এত নিম্ন। যদি তাঁহাই হয়, তাহা হইলে পাচ চাল শব্দ বৌদ্ধদিগের প্রাচীন উপাধি পঞ্চশীল অর্থাৎ পঞ্চ ধৰ্ম্মনীতিজ্ঞ হইতে উৎপন্ন হইয়াছে অনুমান করা যাইতে পারে। জিনচন্দ্র, খরতরগচ্ছভূক্ত জিনেশ্বরের শিষ্য ; কাহারও মতে বুদ্ধিসাগরের শিষ্য। ইনি সন্থেগরঙ্গসালা নামক গ্রন্থ রচনা করেন । জিনচন্দ্রগণি, উকেশগচ্ছভূক্ত কৱহুরির শিষ্য, নবপদপ্রকরণ নামক গ্রন্থপ্রণেতা । ইনি পরে দেবগুপ্তঝুরি নামে পরিচিত হইয়াছিলেন ; এই নামে ১৯১৩ সম্বতে র্তাহার নিজ গ্রন্থ নবপয়ের শ্রাবকানন্দ নামে একখানি টীকা প্রণয়ণ করেন। ইনি পরে কুলচন্দ্র নামও গ্রহণ করিয়াছিলেন। জিনচন্দ্র, খরতরগচ্ছ জিনদত্তের শিষ্য ; জন্ম ১৯৯৭ সন্ধৎ, মৃত্যু *२२७ न६९ । २२०७ मृशाङ नैौक्र ५ीय१ ०२०२ नषङ श्रांफ़ॉर्षाभंण &क्ष्णै कtग्नन्न ! . জিনচন্দ্র, নেমিচজের শিখ, আস্ত্রদেবস্তুরির গুরু। জিনচন্দ্র, খরতগেছ জিনপ্রবেশের শিয়। জন্ম ১৭২৬ সাৎ, [۹۰ و ] জিনপুত্র মৃত্যু ১৩৭৬, দীক্ষা ১৩৩২ ও পদমহোৎসব ১৩৪১ সশ্বৰ। इनि फ्रांब्रि जन ब्रांखांएक 8जमथाई नैौकिङ कtग्नम । शैशव्र विक्रम কলিকালকেৰলিন। हेनि ङग्नsॉ७वंडट्रक७ नैौकिङ कग्निम्नां ছিলেন । * জিনচন্দ্র मूच्नि (“ब), ब्रडब्रणष्झनच्याब्रङ्ङ ७कजन शाउ জৈনাচাৰ্য্য। টুনি শাস্ত্রবিচারে সকলকে পরাস্ত করিয়াছিলেন । একদিন সম্রাটু অকৃবর তাহার খ্যাতি শুনিয়া তাহার সহিত সাক্ষাৎ করেন এবং তাহার সদগুণে মোহিত হইয়। তাছাকে সত্তমত্রযুগপ্রধান উপাধি প্রদান করেন। তাহার প্রার্থনায় সারে অকৃবর আষাঢ়ের ৮ দিন প্রাণীহত্যা ও কাম্বে উপসাগরে ( স্তম্ভতীর্থ-সমুদ্রে ) মুৎস্তধারণ বন্ধ করিয়া দেন। অকৃবরের আদেশে তিনি ১৬৪২ সংবতে মাঘীশুক্লদ্বাদশীতে যোগবলে পঞ্চনদ পার হন এবং ৫টা পীরকে আবিভূত করেন। আচাৰ্য্য छिननिश् नांद्वभ हैशंद्र थकछन शिशु झिल । ॐांशंद्रशे श्रृंब्रांभt* অণহিল্লবাড়পত্তনে বাড়ীপুর পাশ্বনাথের মন্দির নিৰ্ম্মিত হয়। জিনদত্ত সূরি, থরতরগচ্ছভুক্ত একজন জৈন গ্রন্থকার।

  • জিনবল্লভ থরতরগচ্ছের পরবর্তী গুরু। মূল নাম সোমচন্দ্র । ইহার ১১৩২ সম্বতে জন্ম ও ১১৪১ সস্বতে দীক্ষা হয় । দীক্ষানাম প্ৰবোধচন্দ্রগণি । ইনি ১১৬৯ সম্বতে চিত্ৰকূটে দেবভদ্রাচার্যের নিকট হরিপদ প্রাপ্ত হন। পরে নানাস্থানে অদ্ভুত কাৰ্য্য দ্বারা জৈনধৰ্ম্ম প্রচার করেন। ইনি সন্দেহদোলাবলী প্রভৃতি কএকখানি পুস্তক রচনা করিয়াছেন । ১২১১ সম্বতে अजगैब्रि हैशंज्ञ श्रृङ्का श्ब्र। -

छिनालद्ध সূরি , শ্ৰীজিনেস্ত্ৰচরিতপ্রণেতা অমরচজের গুরু। ইনি বিবেকবিলাস নামে প্রসিদ্ধ জৈনতত্ত্বগ্রন্থ প্রণয়ন করিয়াছেন । ১২৭৭ সম্বতে বস্তুপালের তীর্থযাত্রাকালে জিনদত্তস্থরি বায়ড়গচ্ছ উপস্থিত ছিলেন । জিনদাস গণি-মহন্তর, অম্বুযোগচূর্ণিপ্রণেতা ; নিশীথবৃহৎ কল্পভাবশুকাদিচুর্ণিকার প্রস্থায়ক্ষমাশ্রমণের শিষ্য। জিনপতি, জিনচন্ত্রের শিষ্ম এবং জিনেশ্বর খরতরগছের গুরু, জিনেশ্বর প্রণীত পঞ্চলিঙ্গিপ্রকরণের টীকাকার । জন্ম ১২১৯ সম্বৎ, দীক্ষা ১২১৮ সম্বৎ ও মৃত্যু ১২৭৭ সমৃৎ। জয়দেবাচার্য্য কর্তৃক ১২২৩ সম্বতে হরিপদ লাভ করেন। কথিত আছে, জিনপতি ১২৩৩ সস্বতে বিক্রমপুর বাস্তব্যে কল্যাণ নগরে মহাবীরের একটা প্রতিমূৰ্ত্তি স্থাপিত করিয়াছিলেন। ইনি চর্চরী, সামাচীপত্র এবং বৃদ্ধটাকা-প্রণেতা। ইনি যষ্টিশতক প্রণেতা নেমিচন্দ্রকে জৈন ধৰ্ম্মে দীক্ষিত করিয়াছিলেন। छिनमूत्व, ७कथन बन बडि ७ যোগাচাৰ্য-ভূমিশাস্ত্রকারিক নামক গ্রন্থপ্রণেতা ।