পাতা:বেতালপঞ্চবিংশতি.pdf/১০১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটিকে বৈধকরণ করা হয়েছে। পাতাটিতে কোনো প্রকার ভুল পেলে তা ঠিক করুন বা জানান।
৯৫
৯৫
বেতালপঞ্চবিংশতি

পূজা দিব। এইরূপ মানস করিয়া প্রণামপূর্ব্বক আপন বন্ধুর সহিত নির্দিষ্ট স্থানে প্রস্থান করিল। পরে নিজালয়ে প্রত্যাগমনানন্তর সেই সর্ব্বাঙ্গসুন্দরী রমণীর দুঃসহ বিরহানলে দগ্ধহৃদয় হইয়া আহারবিহারাদি সমস্ত বিষয়ে অনুরাগশূন্য হইল এবং অষ্ট প্রহর অনন্যমনা ও অনন্যকর্ম্মা হইয়া কেবল সেই কামিনীর বিভ্রমবিলাসাদি ধ্যান করিতে লাগিল।

তাহার সহচর স্বীয় প্রিয় বয়স্যের এবংবিধ অপ্রতিবিধেয় স্মরদশাপ্রাদুর্ভাব দেখিয়া অত্যন্ত বিষণ্ণমনা হইল এবং অশেষপ্রকার চিন্তা করিয়াও কোন উপায় নির্দ্ধারণে অসমর্থ হইয়া পরিশেষে তাহার পিতার নিকট সবিশেষ সমস্ত বৃত্তান্ত নিবেদন করিল। তাহার পিতা সমস্ত শ্রবণ ও স্বচক্ষে সমুদায় দর্শন করিয়া বিবেচনা করিল ইহার যেরূপ দশা দেখিতেছি বোধ করি সেই কন্যার সহিত বিবাহ না হইলে প্রাণত্যাগ করিতে পারে। অতএব এ বিষয়ে উপেক্ষা করা বিধেয় নহে বরং যাহাতে ত্বরায় ইহার অভীষ্টসিদ্ধি হয় তদ্বিষয়ে যত্নবান্‌ হওয়া কর্ত্তব্য।

এই নিশ্চয় করিয়া দীনদাসের পিতা পুত্ত্রের মিত্রকে সমভিব্যাহারে লইয়া সেই কন্যার পিত্রালয়ে উপস্থিত হইল এবং যথোচিত শিষ্টাচার ও মিষ্টালাপের পর গৃহস্বামীকে কহিল আমি তোমার নিকট কিছু প্রার্থনা করিতে আসি-