পাতা:ভূতের বিচার - প্রিয়নাথ মুখোপাধ্যায়.pdf/২৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটিকে বৈধকরণ করা হয়েছে। পাতাটিতে কোনো প্রকার ভুল পেলে তা ঠিক করুন বা জানান।

২৪

ভূতের বিচার।

 ডাকাইতগণ অন্ধকারের আশ্রয়ে সেই স্থান হইতে বাহির হইয়া গিয়াছিল, সুতরাং কোন্ দিকে ও কিরূপ অবস্থায় তাহারা প্রস্থান করিয়াছিল তাহা জানিতে না পারায় অশ্বারোহীগণ তাহাদিগের অনুসরণ পর্য্যন্ত করিতে সমর্থ হয় নাই।

 এইরূপে বিফল মনোরথ হইয়া ইংরাজ প্রধান কর্ম্মচারীদ্বয় নিতান্ত ক্ষুব্ধ মনে আপন স্থানে প্রত্যাগমন করিলেন।

 সময় মত আবেদ আলি আসিয়া সেই কর্ম্মচারীর সহিত সাক্ষাৎ করিল ও যেরূপে তাহারা ঐ ডাকাইতি করিয়া পলায়ন করিয়াছিল, তাহার সমস্ত অবস্থা তাঁহার নিকট বিবৃত করিল। আরও কহিল যে, সেই ভূত, এবারও দলপতি হইয়া ঐ ডাকাইতি করিতে গমন করিয়াছিল। কিন্তু আক্রান্ত হইয়া সকলে যখন পলায়ন করিয়াছিল, সেই সময় হইতে ঐ দলপতিকে আর কেহই দেখিতে পায় নাই। ডাকাইতি করিয়া যে সকল দ্রব্যাদি আনা হইয়াছিল, তাহা ডাকাইতির চারি দিবস পরে সকলের মধ্যে বিভাগিত হয়। সেই সময়েও দলপতি সেই স্থানে উপস্থিত হয় নাই। অপরাপর ডাকাইতগণ তাহাদিগের আপনাপন অংশ গ্রহণ করিয়া চলিয়া যায়; দলপতির অংশ একজনের নিকট গচ্ছিত থাকে।

 আবেদ আলি এই সকল বিষয় কর্ম্মচারীকে বলিয়া তাহার অংশে সে সকল দ্রব্যাদি পাইয়াছিল, তাহা অনিয়া তাঁহার সম্মুখে উপস্থিত করিল। আর ঐ ডাকাইত দলের যে সকল ব্যক্তির নাম ও বাসস্থান এ পর্য্যন্ত অবগত হইতে পারিয়াছিল, তাহারও একটী তালিকা তাঁহাকে প্রদান করিল।



অষ্টম পরিচ্ছেদ।

 এই সমস্ত সংবাদ কর্ম্মচারীকে প্রদান করিয়া আবেদ আলি, তাঁহার পরামর্শমত পুনরায় সেই স্থান পরিত্যাগ করিল। এবার তিনি তাহাকে বলিয়া দিলেন, যেরূপে হয়, ঐ ভূতের বাসস্থান স্থির করিয়া আসিবে।

 এক সপ্তাহ পর, সে পুনরায় প্রত্যাগমন করিল ও কহিল, এবার সেই দলপতি ভূতের বাসস্থানের সন্ধান পাইয়াছি, যে জঙ্গলের ভিতর তাহার সহিত প্রথম সাক্ষাৎ হয়, সেই জঙ্গলের মধ্যেই তাহার বাস। তবে তাহার বাসস্থান নিজ চক্ষে না দেখিলেও বিশ্বস্তসূত্রে অবগত হইয়াছি।

 আবেদ আলির কথা শুনিয়া তিনি সমস্ত অবস্থা তাঁহার ঊর্দ্ধতন কর্ম্মচারীকে বলিলেন। পরিশেষে ইহাই সাব্যস্ত হইল যে, যত লোক আবশ্যক, তত লোক সংগ্রহ করিয়া অধিক রাত্রে ঐ জঙ্গল বেষ্টন করা হইবে। অতি প্রত্যূষেই সকলে চতুর্দ্দিক হইতে জঙ্গলের দিকে অগ্রসর হইতে থাকিবে। যে সকল লোক ঐ কার্য্যে নিযুক্ত হইবে, সকলেই