পাতা:মাইকেল মধুসূদন দত্তের জীবন-চরিত - যোগীন্দ্রনাথ বসু.pdf/২৬১

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

বেলগাছিয়া-নাট্যশালা-রত্নাবলীর ইংরাজী অনুবাদ ৷৷ ২২৩ স্বীকার করিতে হইবে যে, ইহা তাৎকালীন শিক্ষিত সমাজের একটি অতি BB S BDS BBBDDBimD DBB D DBDuD DBDD BDD DBDB সংশ্লিষ্ট ছিলেন বলিয়াই ইহার গৌরব নয়। * এদেশের সাহিত্যে ও গীতাভিনয়ে নবযুগের প্রবর্তন করিয়াছে বলিয়াই ইহার প্রশংসা । ইহার পূর্বে যদিও কলিকাতায় আরও কয়েকবার নাটকাভিনয় হইয়াছিল, তথাপি, অধিকাংশ স্থলেই, দিবস-মাত্র-স্থায়ী আমোদে ও সাময়িক উচ্ছাসে পৰ্য্যবসিত হওয়াতে, তাহা সাধারণের মনে কোন স্থায়ী ভাব মুদ্রিত করিতে পারে নাই । বেলগাছিয়া থিয়েটার এরূপ এক রাত্ৰিব্যাপী অস্থায়ী আমোদ মাত্র ছিল না ; এক রত্নাবলী নাটকই তাঁহাতে নুনাধিক দ্বাদশ বার অভিনীত হইয়াছিল । বেলগাছিয়া নাট্যশালা হইতেই বঙ্গদেশে নাটকাভিনয়ের প্রকৃত প্রচার হইয়াছে । আজ যে বঙ্গদেশের r. r the

  • বেলগাছিয়া নাট্যশালার অভিনেতাগণ কিরূপ শ্রেণীর লোক হইতে নির্বাচিত হইয়াছিলেন, নিম্নলিখিত কয়েক জন প্রধান অভিনেতার পরিচয় হইতে পাঠক তাহা অনুমান করিতে পারিবেন। বাবুপ্রিয়নাথ দত্ত রাজা উদয়নের এবং বাবু কেশবচন্দ্র গঙ্গোপাধ্যায় বিদূষকের অংশ অভিনয় কবিতেন। প্রিয়নাথ বাবু, যোগ্যতার সহিত আসিষ্টাণ্ট কম্পট,- DDDSDBBBDBDBD DBBYDDYBDB BD DDDS DDDS DD KBDBDBDS DBBB DBDS কেশব বাবুর পরিচয় পাঠক স্থানান্তরে দেখিতে পাইবেন । কম্পট্রালার জেনারেলের অফিসের সুপারিন্টেডেণ্টের কাৰ্য্য করিয়া তিনি এক্ষণে পেনশন ভোগ করিতেছেন ।

রাজা ঈশ্বরচন্দ্ৰ সিংহ সেনাপতি রুমন্বানের, এবং গৌবদাস বাবু রাজমন্ত্রী যৌগন্ধরায়ণের অংশ অভিনয় করিতেন। অপর একজন অভিনেতা,বাবু দীননাথ ঘোষ, ফাইনান্সাল বিভাগে কাৰ্য্য করিয়া, রায়বাহাদুর উপাধির সঙ্গে স্পেশাল পেন্সন প্ৰাপ্ত হইয়াছিলেন। মহারাজা যতীন্দ্রমোহন, সঙ্গীতাচাৰ্য্য ক্ষেত্রমোহন গোস্বামী, বাবু যদুনাথ পাল প্রভৃতি একতান বাদন সম্প্রদায়ের নেতা ও অধ্যক্ষ ছিলেন। তদ্ভিন্ন স্বগীয় ডাক্তার রাজেন্দ্রলাল মিত্র, বিদ্যাসাগর মহাশয়, রমা প্ৰসাদ রায়, পটলডাঙ্গার স্বৰ্গীয় দ্বারকানাথ মল্পক এবং হোগলকুঁড়ের স্বৰ্গীয় তারাচরণ গুহ প্রভৃতি অনেক প্রতিষ্ঠাবান ব্যক্তি ইহার সহিত ঘনিষ্ঠ সম্বন্ধে সম্বন্ধ ছিলেন। বিদ্যাসাগর মহাশয় প্রায় প্রতি রাত্রিতেই অভিনয়াভাস স্থলে উপস্থিত থাকিতেন। বঙ্গদেশের আর কোন নাটকাভিনয়ে কখনও এতগুলি সন্ত্রান্ত ও লন্ধ প্ৰতিষ্ঠ ব্যক্তি একত্রিত হন নাই। স্বৰ্গীয় মহাত্মা কেশবচন্দ্রসেনের উদ্যোগে অভিনীত “নববৃন্দাবন” ইহার পরেই উল্লেখযোগ্য ।