পাতা:য়ুরোপ-প্রবাসীর পত্র-রবীন্দ্রনাথ ঠাকুর.pdf/২৩৯

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

গ্রন্থপরিচয়

য়ুরোপ-প্রবাসীর পত্র ১৮০৩ শকাব্দে গ্রন্থাকারে প্রকাশিত হয়; ‘রবীন্দ্র-গ্রন্থপরিচয়’ অনুযায়ী তৎকালীন বেঙ্গল লাইব্রেরি -কর্তৃক সংকলিত ও ক্যাল‍্কাটা গেজেটে মুদ্রিত প্রকাশকাল: ২৫ অক্টোবর ১৮৮১ খৃস্টাব্দ। ‘হিতবাদীর উপহার’ রবীন্দ্র-গ্রন্থাবলী-ভূক্ত হইয়া পুনর‍্মুদ্রণ বাংলা ১৩১১ সনে। রবীন্দ্রশতবর্ষপূর্তি উপলক্ষে ইহার নূতন সংস্করণ প্রকাশিত হইল, ইহাকে সংশোধিত পুনর‍্মুদ্রণও বলা চলে; পাদটীকাদির সন্নিবেশস্থান পূর্ব পূর্ব মুদ্রণের ন্যায় নহে, তাহা ছাড়া ইহা গ্রন্থপরিচয়-যুক্ত ও সচিত্র।

 রবীন্দ্রনাথ আঠারো বৎসর বয়সে, ২০ সেপ্টেম্বর ১৮৭৮ তারিখে, মেজদাদা সত্যেন্দ্রনাথ ঠাকুরের সহিত “পুনা” জাহাজে ইংলন‍্ড-উদ্দেশে রওনা হন। ১৮৮০ খৃস্টাব্দের প্রথম ভাগেই দেশে প্রত্যাবর্তন করেন। য়ুরোপ-যাত্রা ও ইংলন‍্ড্-প্রবাসের সেই অভিজ্ঞতাই ‘য়ুরোপ-প্রবাসীর পত্র’ -সমূহে বর্ণিত হইয়াছে—‘কয়েকটি ছাড়া বাকী পত্রগুলি ভারতীর উদ্দেশে লিখিত হয় নাই’।

 এই গ্রন্থের পুনঃপ্রকাশ পরে কবি আর ইচ্ছা করেন নাই, এইজন্য ইহা স্বতন্ত্র গ্রন্থাকারে আর মুদ্রিত হয় নাই এবং পূর্বেই বলা হইয়াছে ‘হিতবাদীর উপহার রবীন্দ্র-গ্রন্থাবলী’র অঙ্গীভূত রূপে ইতিপূর্বে একবারই পুনর‍‍্মুদ্রিত হইয়াছে। বহুকাল পরে ‘পাশ্চাত্য ভ্রমণ’ (আশ্বিন ১৩৪৩) গ্রন্থে পরিবর্তিত রূপে ইহা য়ুরোপ-যাত্রীর ডায়ারির দ্বিতীয় খণ্ডের সহিত প্রকাশিত হয়। উক্ত সম্পাদিত ও সার-সংকলিত পাঠ বর্তমানে প্রথম খণ্ড রবীন্দ্র-রচনাবলীর অঙ্গীভূত আছে। ‘য়ুরোপ-প্রবাসীর পত্র’ পুনঃপ্রকাশে কবির অনভিপ্রায় ও পরে সম্মতির কারণ তিনি পাশ্চাত্যভ্রমণের ভূমিকায় বিস্তারিতভাবে আলোচনা করিয়াছেন, প্রথম সংস্করণের ভূমিকার প্রথম কয় ছত্রেও সে সম্বন্ধে ইঙ্গিত আছে।

 য়ুরোপ-প্রবাসীর পত্রগুলি যখন ভারতীতে প্রকাশিত হয়, তখন কবির জ্যেষ্ঠ ভ্রাতা ভারতী-সম্পাদক দ্বিজেন্দ্রনাথ ঠাকুর এই পত্রগুলির কোনোকোনোটিতে প্রকাশিত মন্তব্যের বিশেষ সমালোচনা করেন। রবীন্দ্রনাথ তাঁহার পত্রগুলিতে ‘ইঙ্গবঙ্গ’দের সম্বন্ধে যেমন কঠিন সমালোচনা ও ব্যঙ্গ করিয়াছিলেন, বিলাতের ধনীসমাজের মহিলাদের ‘বিলাসিনী’ শ্রেণীর সম্বন্ধে যেমন পরিহাস করিয়াছিলেন, বিদেশের তুলনায় দেশের সামাজিক রীতি

২১৯