পাতা:য়ুরোপ-যাত্রীর ডায়ারি-রবীন্দ্রনাথ ঠাকুর.pdf/১৯২

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
পরিশিষ্ট

হাজার লােক খেতে বসে গেছে। সেখেন থেকে Oswaldদের ওখানে যাওয়া গেল। আমাদের ইংরিজি accentএর অনেক তারিফ হল। সেখেন থেকে রাত্রি সাড়ে-এগারােটার সময় বাড়ি ফিরে দেখি তখনাে Miss Mull জেগে। তার সঙ্গে একটু-আধটু গল্প হল। কথায় কথায় উঠল তার বােন নেই; সে বললে: I am glad of it. I hate having sisters, brothers are ever so much nicer। এ দেশে বােনে বােনে competition কিনা, উভয়ের মধ্যে বােধ হয় খিটিমিটি চলে। আমার বােধ হয় আমাদের দেশে যদি ভাইবােনদের বেশি দিন একসঙ্গে থাকবার সম্ভাবনা থাকত তা হলে দুই বােনের চেয়ে ভাইবােনের মধ্যে বেশি ভাব হত।

 রবিবার। গান বাজনা। Miss M. একটুখানি flirt করেছিল: Don't you think of me Mr. T. when you sing ‘Riez riez’ &c.? I did laugh when I had my photo taken, didn't I?

 তার Shelleyর কবিতা খুব ভালাে লাগে ইত্যাদি। কবিতার কথা পাড়বার উদ্যোগ করেছিল, আমি তাতে বড়াে গা লাগালুম না। আমাকে পীড়াপীড়ি করছে তার confession bookএ লিখতে। তার মধ্যে দেখলুম একজন বাঙালী favourite poetsএর মধ্যে আমার নাম লিখেছে। আমার autograph বাংলা ও ইংরিজিতে লিখে নিয়েছে। সমস্তদিন প্রায় গানবাজনায় কেটেছে।

 সােম। সল্লির জন্যে বেহালা কেনা গেল। ভয় হচ্ছে পাছে কাল আমার নামে বাড়ির চিঠি না আসে― তা হলে আমি এ দেশে টিঁকতে পারব না। আজ Savoy Theatreএ Gondoliers

১৭২