পাতা:রজনী - বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়.djvu/৫৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


戟8。 রজনী ।

  • আচ্ছা । বলিয়া “আমি জলে ডুবিয়া ভাসিয়া উঠিলাম। একখানা গহনার নৌক৷ যাইতেছিল। সেই নৌকার লোক আমাকে ভাসিতে দেখিয় উঠাইল । যে গ্রামে আপনার সহিত সাক্ষাৎ যেইখানে একজন আরোহী নামিল। সে নামিবার সময়ে আমাকে জিজ্ঞাসা করিল, “ তুমি কোথায় নামিবে ? আমি বলিলাম, আমাকে যেখানে নামাইয়া দিবে, আমি সেইখানে নামিব। তখন সে জিজ্ঞাসা করিল, “ তোমার বাড়ী কোথায় ? আমি বুলিলাম, কলিকাতায় । সে বলিল, আমি কালি আবার কলিকাতায় যাইব । তুমি আজ আমার সঙ্গে আইস। আজি আমার বাড়ী খাকিবে । কালি তোমাকে কলিকাতায় রাখিয়া জলিব ।’ আমি আনন্দিত হইয়। তাছার সঙ্গে উঠিলাম। সে আমাকে সঙ্গে লইয়। চলিল। তার পর আপনি সব জানেন।” আমি বলিলাম, “ আমি যাহার হাত হইতে তোমাকে মুক্ত করিয়াছিলাম, সে কি সেই ?”
  • সে সেই ।” আমি রজনীকে কলিকাতার আনিয়া, তাহায় কথিতস্থানে অন্বেষণ করিয়া, রাজচন্দ্র দাসের বাড়ী পাইলাম। সেইখানে রজনীকে লইয়া গেলাম ।

রাজচন্দ্র কন্যা পাইয়। বিশেষ আন প্রকাশ করল। তাছায় স্ত্রী অনেক রোদন করিল। উছার অীমার কাছে রজনীর বৃত্তান্ত সবিশেষ শুনিয়া বিশেষ কৃতজ্ঞতাপ্রকাশ করল। - পরে রাজচন্দ্রকে আমি নিভৃতে লইয়া গিয়। জিজ্ঞাই कब्लिলাম, “তোমার কন্যা গৃহত্যাগ করিয়া গিয়াছিল কেন জান ?” রাজচন্দ্র বলিল, “ না। আমি তাহ সৰ্ব্বদাই তাবি, কিন্তু কিছুই ঠিকানা করিতে পারি নাই।”