পাতা:রবীন্দ্র-রচনাবলী (অচলিত) দ্বিতীয় খণ্ড.pdf/২৬৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


সংস্কৃত শিক্ষণ । | ૨8? স্বোরম্ভর বিশেষণ শব্দটিকে যথাক্রমে পুংলিঙ্গ স্ত্রীলিঙ্গ ও ক্লীবলিঙ্গ করিয়া একবচন ও বহুবচন কর । l জীবিতং শব্দ একবচন ও দ্বিবচন কর । প্লাঘ্য বিশেষণ শব্দটিকে পুংলিঙ্গ স্ত্রীলিঙ্গ ও ক্লীবলিঙ্গ করিয়া একবচন দ্বিবচন ও বহুবচন কর । জীবতি ক্রিয়াপদকে দ্বিবচন বহুবচন কর । দ্বিতীয় শ্লোক । উদ্যম: সাহসং ধৈর্য্যং শক্তিবুদ্ধি পরাক্রমঃ। ষড়েতে যস্য তিষ্ঠন্তি তস্য দেবোইপি সঙ্কতে । সন্ধিবিচ্ছেদ কর । উদ্যম, সাহস, ধৈৰ্য্যং, শক্তি, বুদ্ধি, পরাক্রম, এবং দেবঃ শব্দকে দ্বিবচন ও বহুবচন কর । * তিষ্ঠন্তি ক্রিয়াপদের দ্বিবচন ও একবচন কর । শঙ্কতে ক্রিয়াপদের দ্বিবচন ও বহুবচন কর । এই গ্রন্থে যতগুলি তি-অন্ত ও তে-অস্ত ক্রিয়া আছে তাহাদিগকে স্বতন্ত্র ভাগ করিয়া তাহাদের একবচন দ্বিবচন ও বহুবচনৰূপ লিখ। তি-অন্ত ক্রিয়াগুলিকে পরস্মৈপদী ও তে-অস্ত ক্রিয়াগুলিকে আত্মনেপদী কহে ।

              • @********

সন্ধিসঙ্কেত দেখিয়া নিম্নলিখিত শব্দগুলির সন্ধি কর । ১। শশ অঙ্ক, উত্তম অঙ্গং, অদ্য অবধি, রত্ব আকর;, দেব আলয়, কুশ আসনং, দয়া অর্ণব:, মহা অর্থঃ, লতা অন্তঃ, মহা আশয়ং, গদা আঘাতঃ, বিদ্যা আলয় । ২ । দেব ইন্দ্র, পূর্ণ ইন্দু, গণ ঈশ, অব ঈক্ষণং, মহা ইন্দ্র, লতা ইব, রমা ঈশ, মহা ঈশ্বরঃ । ৩ । অন্ত এব, এক একং, মত ঐক্যং সদা এব, তথা এতৎ, মহা ঐরাবত: । ৪ । ইতি আদি:, অতি আচার, দেবী আগত, শশী আবৃত । ৫ । পিতৃ আদেশ, মাতৃ আগার, ভ্রাতু আলয়ঃ, স্বস্ব আনয়নং । ৬। সখে উচ্যতাম, শাখে উন্নতে, লতে উদগতে, নীলে উৎপলে ।

  • জুৰ ইৰাৱাত লিঙ্গ শব্দের সহিত ছাত্ৰগণের ইতিপূৰ্ব্বে পরিচয় হয় নাই।—তাহাদিগকে বলির क्रिठ श्रव-ललिः नरकब्र चिषकन ७ वहचान नडो, अखब्रः । बूकिः शक ऐशब्र जत्रूङ्गश ।