পাতা:রবীন্দ্র-রচনাবলী (ত্রয়োদশ খণ্ড) - সুলভ বিশ্বভারতী.pdf/২৫৯

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

बि गी S8. av far ars arupa FIRMVRYGER PORFINES ” “তা স্বীকার করব । শীলার মধ্যে গখন গৰ্ব জাগে তখন ওর কলক ৰাড়ে । মেয়েদের এত গয়না কাপড় জোগাতে হয় সেইজনেই । আমরা চাই মেয়েদের মাধুৰ্য, ওরা চায় পুরুষের ঐশ্বৰ্য। তারই সোনালি পূর্ণতার উপরে ওদের প্রকাশের ব্যাকগ্রাউন্ড। প্রকৃতির এই ফন্দি পুরুষদের বড়ো করে তোেলবার জন্যে। সত্যি কি না বলে ।” “সত্যি হতে পারে। কিন্তু কাকে বলে ঐশ্বৰ্য তাই নিয়ে তর্ক। ফ্রাইসলারের গাড়িকে যারা ঐশ্বৰ্য বলে, আমি তো বলি, তারা পুরুষকে ছোটাে করবার দিকে টানে।” অভীক উত্তেজিত হয়ে বলে উঠল, “জানি জানি, তুমি যাকে ঐশ্বৰ্য বল তারই সর্বোচ্চ চূড়ায় তুমি আমাকে লৌঁছিয়ে দিতে পারতে। তোমার ভগবান মাঝখানে এসে দাড়ালেন।” অতীকের হাত ছড়িয়ে নিয়ে বিভা বললে, “ঐ এক কথা বার বার বোলো না। আমি তো বরাবর উলটােই শুনেছি। বিয়েটা আটিস্টের পক্ষে গলার ফাস। ইন্সপিরেশনের দম বন্ধ করে দেয়। তোমাকে বড়ো করতে যদি পারতুম, আমার যদি সে শক্তি থাকত তা হলে-” অভীক বেঁকে উঠে বললে, “পারতুম কী, পেরেছি। আমার এই দুঃখু যে আমার সেই ঐশ্বৰ্য ভূমি চিনতে পায় নি। যদি পারতে তা হলে তোমার ধর্মকর্মের সব বাধীন ছিড়ে আমার সাজিনী হয়ে আমার পাশে এসে দাঁড়াতে ; কোনো বাধা মানতে না। তরী তীরে এসে পৌঁছয় তবু যাত্রী তীর্থে ওঠবার ঘাট খুঁজে পায় না। আমার হয়েছে সেই দশা। বী, আমার মধুকরী, কবে তুমি আমাকে সম্পূৰ্ণ করে আবিষ্কার করবে বলে ।”

  • “যখন আমাকে তোমার আর দরকার হবে না ।” “ও-সব অত্যন্ত ফাপা কথা । অনেকখানি মিথ্যের হাওয়া দিয়ে ফুলিয়ে তোলা। স্বীকার করো, “আমাকে না হলে নয় বলে জেনেই উৎকণ্ঠিত তোমার সমস্ত দেহমান সে কি আমার কাছে লুকোবে।” “এ কথা বলেই বা কী হবে, লুকোবাই বা কেন । মনে যাই থাক, আমি কাতালপনা করতে চাই ( ଗ ।"

“আমি চাই, আমি কাণ্ডাল । আমি দিনরাত বলব, আমি চাই, আমি তোমাকেই চাই ।” “আর সেইসঙ্গে বলবে, আমি ক্রাইসলারের গাড়িও চাই ।” “ঐ তো, ওটা তো জেলাসি। পর্বতো বহ্নিমান ধূমাৎ । মাঝে মাঝে ঘনিয়ে উঠুক ধোয়া জেলাসির, প্রমাণ হােক ভালোবাসার অন্তৰ্গঢ়ি আগুন । নিবে-যাওয়া ভলকানো নয় তোমার মন । তাজা ভিসুভিয়স ।” বলে দাড়িয়ে উঠে আভীক হাত তুলে বললে, “হুররে।”

  • হেলেমগুৰি কেৰ। এইজনেই ঘূৰি আন সকালবেলায় এসেছিলে আগে থাকতে স্থান " *ই এইজনেই । মানছি সে কথা । নইলে এমন মুগ্ধ কেউ কেউ জানা আছে যাকে এ ঘড়ি এখনই বেচিতে পারি বিনা ওজরে অন্যায়। দামে । কিন্তু তোমার কাছে কেবল তো দাম চাইতে আসি নি, যেখানে তোমার ব্যথার উৎস সেখানে ঘা মেরে অঞ্জলি পাতৃতে চেয়েছিলেম । কিন্তু হতভাগার ভাগ্যে * &r ab, R. Rwy eto ("

"কেমন করে জানলে । ভাগ্য তো সব সময় দেখাবিতি খেলে না । কিন্তু দেখো, একটা কথা তোমাকে বলি-তুমি মাঝে মাঝে আমাকে জিগগোসা করেছ তোমার লীলাখেলা দেখে আমার মনে খোচা লাগে কি না। সত্য কথা বলি, লাগে খোচা।” অভীক উত্তেজিত হয়ে বলে উঠল, “এটা তো সুসংবাদ ।” ” বিভা বললে, “অতি উৎফুল্ল হেরো না। এ জেলাসি নয়, এ অপমান। মেয়েদের নিয়ে তোমার এই SOESLEKBS E LDBBBLBBBS LLL BDBLBLBBBLLLLLLB BB LLLKLL LBBBS SBLL S আমার ভালো লাগে না ।” "এ তোমার কীরকম কথা হল। শ্ৰদ্ধায় ব্যক্তিগত বিশেষত্ব নেই ? জগতকে জাত যেখানে যাকেই ,