পাতা:রবীন্দ্র-রচনাবলী (ত্রয়োদশ খণ্ড) - সুলভ বিশ্বভারতী.pdf/২৯৪

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

Ar A রবীন্দ্র-রচনাবলী মধ্যে মন্দন্ট যা লেপটিয়ে থাকে সেটা ধার কাছে অসংকোচে বলতে পারি আপনি আমার সেই বন্ধু । BLL LsrLB DBD BBB BBBSB YZZS BBB T DD LLLL LL SS চৌধুরী বললেন, “যারা সম্পূর্ণটা দেখতে পায় তাদের কাছে সত্যকে চাপা দেবার দরকার করে না। আধা সত্যই লজার জিনিস । পুরোপুরি দেখার ধাত আমাদের, আমরা বিজ্ঞানী।” “তিনি বলতেন, মানুষ প্ৰাণপণে প্ৰাণ বাচাতে চায়। কিন্তু প্ৰাণ তো বঁাচে না”। সেইজনো ধাঁচবার শখ মেটাবার জন্যে এমন কিছুকে সে খুঁজে বেড়ায় যা প্ৰাণের চেয়ে অনেক বেশি । সেই দুর্লভ জিনিসকে তিনি পেয়েছেন তার এই ল্যাবরেটরিতে । একে যদি আমি বঁচিয়ে রাখতে না পারি তা হলেই তাকে চরম করে মারািব স্বামীঘাতিনী হয়ে । আমি এর রক্ষক চাই, তাই খুঁজছিলুম। রেবতীকে ৷”

  • চেয়া করে দেখলে ?” *দেখেছি, হাতে হাতে ফল পাবার আশা আছে, কিন্তু শেষ পর্যন্ত টিকবে না ।” "कन ।।” “ওঁর পিসিমা যেমনি শুনবেন। রেবতীকে টেনেছি কাছে, অমনি তাকে তো মেরে নিয়ে যাবার জন্যে দুটে আসবেন । ভাববেন, আমার মেয়ের সঙ্গে ওঁর বিয়ে দেবার ফাদ পেতেছি। ”

“দোষ কী, হলে তো ভালোই হত । কিন্তু তুমি যে বলেছিলো, বেজগতে মেয়ের বিয়ে দেবে না ।” “তখনো আপনার মন জনতুম না, তাই মিথো কথা বলেছিলুম ! খুবই চেয়েছিলুম । কিন্তু ছেড়েছি সেই মতলব ?” “कन !” “বুঝতে পেরেছি, ও ভাঙন ধরানো মেয়ে । ওব হাতে যা পড়বে তা আন্ত থাকবে না৷ ” “কিন্তু ও তো তোমারই মেয়ে ।” *আমারই মেয়ে তো বটে, তাই তো ওকে ঠাতের ভিতর থেকেই চিনি ৷” অধ্যাপক বললেন, “কিন্তু এ কথা ভুললে চলবে কেন যে, মেয়েরা পুরুষের ইনম্পিরেশন জাগতে পারে (* “আমার সবই জানা আছে । পুরুষের খোরাকে আমিষ পর্যন্ত ভালেই চলে। কিন্তু মঙ্গ। ধারালেই সর্বনাশ । আমার মেয়েটি মদের পাত্র, কানায় কানায় ভরা ” “তা হলে কী করতে চাও বলে ।” “আমার ল্যাবরেটরি দান করতে চাই, পাবলিককে ৷” “তোমার একমাত্র মেয়েকে এড়িয়ে দিয়ে ?” “মেয়েকে ? ওকে দান করলে সে দান পেঁৗছবে কোন রসাতলে কী করে জানিব । আমার ট্রাস্ট সম্পত্তির প্রেসিডেন্ট করে দেব। রেবতীকে । তাতে তো পিসির আপত্তি হতে পারবে না ?” “মেয়েদের আপত্তির যুক্তি যদি ধরতেই পারব তা হলে পুরুষ হয়ে জন্মাতে গেলুম কেন । কিন্তু একটা কথা বুকতে পারছি নে, ওকে যদি জামাই না করবে তা হলে প্রেসিডেন্ট করতে চাও কেন ।” “শুধু যত্নগুলো নিয়ে কী হবে। মানুষ চাই ওদের প্রাণ দিতে। আর-একটা কথা এই, আমার স্বামীর মৃত্যুর পর থেকে একটাও নতুন যত্ন আনা হয় নি। টাকার অভাবে নয় । কিনতে হলে একটা লক্ষ্য ধরে কিনতে হয় । খবর জেনেছি, ক্লোবতী ম্যাগনেটিজম নিয়ে কাজ করছেন। সেই পথে সংগ্ৰহ এগিয়ে 5, Tres Wa TM JMNs-a ” “কী আর বলব, পুরুষমানুষ যদি হতে তোমাকে উলধে করে নিয়ে নেচে বেড়াতুম। তোমার স্বামী রোল-কোম্পানির টাকা চুরি করেছিলেন, তুমি চুরি করে নিয়েছ তার পুরুষের মনখানা। এমন অদ্ভুত কলমের জোড়-লাগানো বুদ্ধি আমি কখনো দেখি নি। আমারও পরামর্শ নেওয়া ভূমি যে দরকার বোধ V, de Vryf i"

  • wefan yng wirfâ GN yn Slofach, frys yno yw Exes wGa r" SBSBCLLL LBLBBBLBBBBBLLLLLLLLBLB LZ TYLSLBLBDLuBL BLBLSLLZLLL