পাতা:রবীন্দ্র-রচনাবলী (দশম খণ্ড) - বিশ্বভারতী.pdf/৩৬৪

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

(LAV রবীন্দ্র-রচনাবলী একটা আড়হাসির রেখা । কেটি বাজিয়ে উঠে মাথা নাড়া দিয়ে বললে, “আমরা তো wifa, a sistos éto wieqi-ops stics oftener than is good for him 1" ভাব দেখে লাবণ্য চমকে উঠল, বুঝলে এর কে আর ও কী ভুলটাই করেছে। অপ্রস্তুত হয়ে বললে, “কর্তমাকে ডেকে দিই, তার কাছে খবর পাবেন।” (f লাবণ্য চলে গেলেই সুরমাকে কেটি সংক্ষেপে জিজ্ঞাসা করলে,“তোমার টীচার ?”

    • " “নাম বুঝি লাবণ্য ?” “轨凸 “গট ম্যাচেস ?” হঠাৎ দেশালাইয়ের প্রয়োজন আন্দাজ করতে না পেরে সুরমা কথাটার মানেই বুঝল না । মুখের দিকে তাকিয়ে রইল ।

কেটি বললে, “দেশালাই ।” সুরমা দেশলাইয়ের বাক্স নিয়ে এল। কেটি সিগারেট ধরিয়ে টানতে টানতে সুরমাকে জিজ্ঞাসা করলে, “ইংরেজি পড় ?” সুরমা স্বীকৃতিস্থচক মাথা নেড়েই ঘরের দিকে দ্রুত চলে গেল । কেটি বললে, “গবর্নেসের কাছে মেয়েট আর যাই শিখুক ম্যানার্স শেখে নি।” তার পরে দুই সখীতে টপ্পনী চলল। “ফেমাস লাবণ্য ! ডিল্পীশস ! শিলঙ পাহাড়টাকে ভলক্যানো বানিয়ে তুলেছে, ভূমিকম্পে অমিটের হৃদয়-ডাঙায় ফাটল ধরিয়ে দিলে, এধার থেকে ওধার। সিলি । মেন আর ফানি ।” সিসি উচ্চৈঃস্বরে হেসে উঠল। এই হাসিতে ঔদার্ধ ছিল। কেননা, পুরুষমান্বষ নির্বোধ বলে সিসির পক্ষে আক্ষেপের কারণ ঘটে নি। সে তে পাথুরে জমিতেও ভূমিকম্প ঘটিয়েছে, দিয়েছে একেবারে চৌচির করে। কিন্তু এ কী স্কটিছাড়া ব্যাপার। একদিকে কেটির মতো মেয়ে, আর অন্যদিকে ওই অদ্ভূত ধরনে কাপড়-পরা গবর্নেল । মুখে মাখন দিলে গলে না, যেন একতাল ভিজে ন্তাকড়, কাছে বসলে মনটাতে বাদলার বিস্কুটের মতো ছাতা পড়ে যায়। কী করে আমিট ওকে এক মোমেন্টও সহ করে ? “সিসি, তোমার দাদার মনটা চিরদিন উপরে পা করে দ্বাটে। কোন এক স্বটিছাড়া উলটো বুদ্ধিতে এই মেয়েটাকে হঠাৎ মনে হয়েছে এঞ্জেল ।” এই বলে টেবিলে অ্যালজেব্রার বইয়ের গায়ে সিগারেটটা ঠেকিয়ে রেখে কেট ওর রুপোর শিকলওআলা প্রসাধনের থলি বের করে মুখে একটুখানি পাউডার লাগালে, অঞ্জনের পেনসিল দিয়ে ভূক্ষর রেখাট একটু ফুটিয়ে তুললে। দাদার কাণ্ডজ্ঞানহীনতায়