পাতা:রবীন্দ্র-রচনাবলী (দশম খণ্ড) - বিশ্বভারতী.pdf/৬৬৯

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

৬৬৩ পীড়িত করিয়াছে, তাহদের প্রতি আমার নিবেদন এই যে, তাহাদের বেদনা যখন আজ সমস্ত বাংলাদেশ হৃদয়ের মধ্যে বহন করিয়া লইল, তখন এই বেদনা অমৃতে পরিণত হইয়া তঁহাদিগকে অমর করিয়া তুলিয়াছে। রাজচক্রের যে অপমান তঁহাদের অভিমুখে নিক্ষিপ্ত হইয়াছিল, মাতৃভূমির করুণ কম্পৰ্শে তাহা বরমাল্য রুপ ধারণ করিয়া তঁহাদের ললাটকে আজ ভূষিত করিয়াছে। যাহারা মহাত্ৰত গ্ৰহণ করিয়া থাকেন বিধাতা জগৎসমক্ষে তাহদের অগ্নিপরীক্ষা করাইয়া সেই ব্ৰতের মহন্তকে উজ্জল করিয়া প্ৰকাশ করেন । অদ্য কঠিনব্ৰতনিষ্ঠ বঙ্গভূমির প্রতিনিধিস্বরুপ যেই কয়জন এই দুঃসহ অগ্নিপরীক্ষার জন্য বিধাতা কতৃক বিশেষরুপে নিৰ্বাচিত হইয়াছেন তাহদের জীবন সাৰ্থক । রাজরোবরক্ত অগ্নিশিখা তঁহাদের জীবনের ইতিহাসে লেশমাত্ৰ কালিমাপাত না করিয়া বার বার সুবৰ্ণ অক্ষরে লিখিয়া দিয়াছে । বন্দে মাতরম্ ।

  • এই কবিতাটি নৈবেদ্য হইতে সংকলিত হইয়াছিল, কাব্যগ্রন্থের জন্য নুতন রচিত নহে ; ইহা উৎসৰ্গেৰ

স্বতন্ত্ৰ সংস্করণে নাই, রচনাবলীতেও ইহা দৈবেড়ে মুদ্রিত হইয়াছে।

  • এই নামেৰ যে স্বতন্ত্ৰ গ্ৰন্থ আছে তাহা কাব্যগ্রন্সের এই বিভাগ হইতে পৃথক।

স্বতন্ত্ৰ কথা ও কাহিনীর কাহিনী বিভাগের প্রবেশক কৃপেণ্ড মুদ্রিত হইয়া থাকে, রবীন্দ্ৰ রচনাবলীও সেইস্কপ মুদ্রিত হইয়াছে বলিয়া রচনাবলী-সংস্করণ উৎসৰ্গে মুদ্রিত হইল না। স্বতন্ত্ৰ সংস্করণ উৎসৰ্গে মুদ্রিত হইয়া থাকে।

  • স্বতন্ত্ৰ কথা ও কাহিনীর কথা বিভাগের প্রবেশকরপেও মুদ্রিত হইয়া থাকে ; রবীন্দ্ৰ

রচনাবলীতেও সেইরাপ মুদ্রিত হইয়াছে বলিয়া রচনাবলী-সংস্করণ উৎসৰ্গে মুদ্রিত হইল না। স্বতন্ত্ৰ সংস্করণ উৎসৰ্গে মুদ্রিত হইয়া থাকে।

  • এই কবিতাটি স্বতন্ত্ৰ সংস্করণ নৈবেয়ে সৰ্বদা মুদ্রিত হইয়া আসিতেছে ; রচনাবলীতে

সেইপ মুদ্রিত হইয়াছে। ইহা স্বতন্ত্ৰ সংস্করণ উৎসৰ্গে মুদ্রিত হয় না, রচনাবলী-সংস্কৰণ উৎসৰ্গও মুদ্রিত হইল না।

  • এই কবিতাটি স্বতন্ত্ৰ সংস্করণ শিশুতে মুদ্রিত হইয়া ধাকে, রচনাবলীতেও সেইক্লপ মুদ্ৰিত

হইয়াছে। ইহা স্বতন্ত্ৰ সংস্করণ উৎসৰ্গে মুদ্রিত হয় না, রচনাবলী-সংস্করণ উৎসৰ্গও মুদ্রিত হইল না।

  • রবীন্দ্ৰ-রচনাবলীতে ইহা

ইহা কথা ও কাহিনী ও উৎসৰ্গ উভয়েই প্ৰকাশিত হইয়া থাকে। কথা ও কাহিনীর অন্তভুক্ত হইয়াছে বলিয়া উৎসৰ্গে মুদ্রিত হইল না। স্বল্প সংস্করণ উৎসৰ্গে মুদ্ৰিত তিনটি কবিতা রচনাবলী-সংস্করণ উৎসৰ্গে বাদ গেল : “কত কী যে আসে ; “কথা কও কথা কও ; “নিবেদিল রাজতৃত্য ।”