পাতা:রবীন্দ্র-রচনাবলী (পঞ্চম খণ্ড) - সুলভ বিশ্বভারতী.pdf/২৮৯

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

nA Sq, রবীন্দ্র-রচনাবলী যদি পড়ে থাকি ভুমে ধুলার ধরণী, চুমে, তুমি তারি লাগি দ্বারে রবে জাগি এ কেমন তব পণ । রথের চাকার রবে: S58 SP68 GK, আপনার ঘরে এসে বলভরে এসে এসে গৌরবে । ঘুম টুটে যাক চলে, চিনি যেন প্ৰভু ব’লে— ছুটে এসে দ্বারে করি আপনারে চরণে সমাপণ ৷ রানী, যাও তবে, দরজাটা খুলে দাও, নইলে আসবেন না । সুদৰ্শনা। আমি এ ঘরের অন্ধকারে কিছুই ভালো করে দেখতে পাই নে— কোথায় দরজা কে জানে । তুই এখানকার সব জানিস, তুই আমার হয়ে খুলে দে । [সুরঙ্গমার দ্বার-উদঘাটন, প্ৰণাম ও প্রস্থান তুমি আমাকে আলোয় দেখা দিচ্ছ না কেন ।

  • রাজা । আলোয় তুমি হাজার হাজার জিনিসের সঙ্গে মিশিয়ে আমাকে দেখতে চাও ? এই গভীর অন্ধকারে আমি তোমার একমাত্র হয়ে থাকি-না কেন ।

সুদৰ্শনা। সবাই তোমাকে দেখতে পায়, আমি রানী হয়ে দেখতে পাব না ? রাজা । কে বললে দেখতে পায়। মূঢ় যারা তারা মনে করে “দেখতে পাচ্ছি । সুদৰ্শনা। তা হােক, আমাকে দেখা দিতেই হবে। রাজা । সহ্য করতে পারবে না- কষ্ট হবে । সুদৰ্শনা । সহ্য হবে না- তুমি বল কী ! তুমি যে কত সুন্দর, কত আশ্চর্য, তা এই অন্ধকারেই বুঝতে পারি, আর আলোতে বুঝতে পারব না ? বাইরে যখন তোমার বীণা বাজে তখন আমার এমনি হয় যে, আমার নিজেকে সেই বীণার গান বলে মনে হয় । তোমার ঐ সুগন্ধ উত্তরীয়টা যখন আমার গায়ে এসে ঠেকে তখন আমার মনে হয়, আমার সমস্ত অঙ্গটা বাতাসে ঘন আনন্দের সঙ্গে মিলে গেল। তোমাকে দেখলে আমি সইতে পারব না, এ কী কথা ! রাজা । আমার কোনো রূপ কি তোমার মনে আসে না । সুদৰ্শন। একরকম করে আসে। বৈকি ! নইলে বীচব কী করে। রাজা । কী রকম দেখেছি । সুদৰ্শনা। সে তো একরকম নয়। নববর্ষার দিনে জলভরা মেঘে আকাশের শেষ প্রান্তে বনের রেখা যখন নিবিড় হয়ে ওঠে, তখন বসে বসে মনে করি আমার রাজার রূপটি বুঝি এইরকম- এমনি নেমে-আসা, এমনি ঢেকে-দেওয়া, এমনি চোখ-জুড়ানো, এমনি হৃদয়-ভরানো, চোখের পল্লবটি এমনি ছায়ামাখা, মুখের হাসিটি এমনি গভীরতার-মধ্যে-ডুবে-থাকা । আবার, শরৎকালে আকাশের পর্দা যখন দূরে উড়ে চলে যায় তখন মনে হয়, তুমি স্নান করে তোমার শেফালিবনের পথ দিয়ে চলেছ, তোমার গলায় কুন্দকুলের মালা, তোমার বুকে শ্বেতচন্দনের ছাপ, তোমার মাথায় হালকা সাদা কাপড়ের উকীষ, তোমার চোখের দৃষ্টি দিগন্তের পারে- তখন মনে হয়, তুমি আমার পথিক বন্ধু ; তোমার সঙ্গে

  • রাজাকে এ নাটকের কোথাও রঙ্গমঞ্চে দেখা যাইবে না ।