পাতা:রবীন্দ্র-রচনাবলী (প্রথম খণ্ড) - বিশ্বভারতী.pdf/৪৮৪

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

ses রবীন্দ্র-রচনাবলী . . . . প্রধান আমোদ আছে ; এক ভেড়ার লড়াই দেখা, আর রমাইয়ের মুখের সামনে ফর্মাণ্ডিজকে স্থাপন করা ; রাজকার্ষে প্রবেশ করিয় অবধি সেনাপতির গায়ে একটা ছিটাগুলি বা তীরের আঁচড় লাগে নাই। অনবরত হাস্তের গোলাগুলি খাইয়া সে ব্যক্তি কঁাদে কাদে হইয়া আসিয়াছে। পাঠকের মার্জন করিবেন, আমরা রমাইয়ের সকল রসিকতাগুলি লিপিবদ্ধ করিতে পারিব না, মুরুচির অনুরোধে অধিকাংশ স্থলই পরিত্যাগ করিতে হুইবে । রাজ! চোখ টিপিয়া জিজ্ঞাসা করিলেন, “তার পরে ?”

  • নিবেদন করি মহারাজ । ( ফর্নাণ্ডিজ র্তাহার কোর্তার বোতাম খুলিতে লাগিলেন ও পরিতে লাগিলেন। ) আজ দিন তিন-চার ধরিয়া সেনাপতি মহাশয়ের ঘরে রাত্রে চোয় আনাগোনা করিতেছিল । সাহেবের ব্রাহ্মণী জানিতে পারিয়া কর্তাকে অনেক ঠেলাঠেলি করেন, কিন্তু কোনোমতেই কর্তার ঘুম ভাঙাইতে পারেন নাই ।”

ब्रांछ । झां: श: ट्ः शं: ! মন্ত্রী । হোঃ হেঃ হেঃ হেঃ হোঃ হোঃ । সেনাপতি। হিঃ হিঃ। "দিনের বেল গৃহিণীর নিগ্রহ আর সহিতে না পারিয়া জোড়হন্তে কহিলেন, 'দোহাই তোমার, আজ রাত্রে চোর ধরিব।” রাত্রি দুই দণ্ডের সময় গৃহিণী বলিলেন, ‘ওগো চোর আসিয়াছে।” কর্তা বন্সিলেন, “ওই যাঃ ঘরে যে আলো জলিতেছে । চোয় যে আমাদের দেখিতে পাইবে ও দেখিতে পাইলেই পলাইবে ।’ চোরকে ভাকিয়া কহিলেন, ‘আজ তুই বড়ে বাচিয়া গেলি। ঘরে আলো আছে, আজ নিরাপদে পালাইতে পারিবি, কাল আসিল দেখি, অন্ধকারে কেমন না ধরা পড়িল ।” ब्रसिद्द् । इ इ इ इो । মন্ত্রী । হে হে হে হে হে । সেনাপতি । হি । রাজা বলিলেন, “তার পর ?” রমাই দেখিল, এখনও রাজার তৃপ্তি হয় নাই। “জানি না, কী কারণে চোরের ষথেষ্ট ভয় হইল না । তাহার পররাত্রেও ঘরে আসিল । গিন্নি কহিলেন, 'সর্বনাশ হইল ওঠে। কর্তা কহিলেন, ‘তুমি ওঠে না । গিন্নি কহিলেন, “আমি উঠিয় কী করিব।” কর্তা বলিলেন, ‘কেন, ঘরে একটা আলো জালাও না । কিছু যে দেখিতে পাই না ।" গিন্নি বিষম ক্রুদ্ধ। কর্তা ততোধিক ক্রুদ্ধ হইয়া কহিলেন, ‘দেখো দেখি, তোমার জন্যই তো যথাসর্বস্ব গেল। আলোটা জালাও বন্দুকট আনে । ইতিমধ্যে