পাতা:রবীন্দ্র-রচনাবলী (বিংশ খণ্ড) - বিশ্বভারতী.pdf/১৬১

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

পরিত্রাণ S8(? রামমোহন। বেশ তো, এখনই তার মুণ্ডু নেন না— তার নোংরা মুখটা বন্ধ হলে আমরাও বাচি । আমি ধরে এনে দেব তাকে— ভাবনা নেই। উদয়। রামমোহন, সে কাঁটটাকে কেউ ছোবেও না, তার চেয়ে বড়ো বিপদের ভয় আছে। তোমাদের সব চেয়ে বড়ো যে ছিপ নেীকে তার দাড়ি কত ? রামমোহন । চৌষট্টি জন । উদয় । সেই নৌকোটা আমার এই জানলার সামনের ঘাটে এখনই তৈরি করে আনো । আজ রাত্তিরেই কোনোমতে রওনা করে দিতে হবে । রামমোহন। দেরি হবে না যুবরাজ, দণ্ড দুয়েকের মধ্যে সব তৈরি করে রেখে দেব। কী করতে হবে বলে দাও। উদয়। এই জানলা দিয়ে তাকে নাবিয়ে দিতে হবে, তার পরে রাতারাতি তোরা দাড় টেনে চলে যাবি।

  • [ রামমোহনের প্রস্থান। বিভা বসিয়া পড়িয়া মুখে অঞ্চল দিয়া রোদন বসন্ত। দিদি, ভয় করিস নে, ভগবানের কৃপায় সব ঠিক হয়ে যাবে। আমি বেঁচে থাকতে তোর ভয় নেই রে ।

বিভা। ভয় না, দাদামশায়, লজ্জা ! ছি ছি, কী লজ্জা ! রাজার ছেলে হয়ে এমন ব্যবহার তো আমি ভাবতে পারি নে। জন্মের মতো আমার যে মাথা হেঁট হয়ে গেল । বসন্ত । এখন ও-সব কথা ভাবিস নে, আপাতত— বিভা ৷ অপরাধ করলে আমি নিজে মহারাজের কাছে মাপ চাইতে যে তুম। কিন্তু এ যে তারও বেশি। এ যে নীচতা । আমার মাপ চাইবার মুখ রইল না। সুরমা । বিভা, এখন মনটা বিচলিত করিস নে । বিভা। বউদিদি, যদি মহারাজ শাস্তি দেন, আমার তো কিছুই বলবার থাকবে না। তার সম্মান তার মেয়ে-জামাইয়ের স্বখদু:খের চেয়ে অনেক বড়ো, তার মেয়ে হয়ে এ কথা কি আমি বুঝতে পারি নে ? \ বসন্ত । এখন রামচন্দ্র আছেন কোথায় ? বিভা। বাইরের বৈঠকখানায় নাচগান জমিয়েছেন— শহর থেকে তিনি সব নাচওআলী আনিয়েছেন, আজ দুদিন ধরে এই-সব চলছে। বসন্ত । কলি যখন সর্বনাশ করে তখন আমোদ করতে করতেই করে। যেমন করে পার বিভা, তুমি এখনই তাকে ডাকিয়ে আনাও। [ বিভার প্রস্থান নেপথ্যে । উদয়, উদয় । উদয়। ওই-যে মহারাজ আসছেন। [ সুরমার পলায়ন