পাতা:রবীন্দ্র-রচনাবলী (ষষ্ঠ খণ্ড) - বিশ্বভারতী.pdf/৬৫৯

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

লোকসাহিত্য \ و B)2 ইহার মধ্যে যে অধ্যাত্মতত্ত্ব আছে তাহা আমরা ছাড়িয়া দিতেছি। কারণ, তত্ত্ব যখন রূপকের ছদ্মবেশ ধারণ করিয়া সাধারণের দৃষ্টি আকর্ষণ করিতে চেষ্টা করে তখন তো সে আপন তত্ত্বরূপ গোপন করে । বাহরূপেই সে সাধারণের হৃদয় আকর্ষণ করিয়া থাকে । রাধাকৃষ্ণের রূপকের মধ্যে এমন একটি পদার্থ আছে যাহা বাংলার বৈষ্ণব অবৈষ্ণব তত্ত্বজ্ঞানী ও মূঢ় সকলেরই পক্ষে উপাদেয়, এইজন্যই তাহা ছড়ায় গানে যাত্রায় কথকতায় পরিব্যাপ্ত হইতে পারিয়াছে । সৌন্দর্যস্থত্রে নরনারীর প্রেমের আকর্ষণ সকল দেশের সাহিত্যেই প্রচারিত। কেবল সামাজিক কর্তব্যবন্ধনে ইহাকে সম্পূর্ণ কুলাইয়া পায় না । সমাজের বাহিরেও ইহার শাসন বিস্তৃত । পঞ্চশরের গতিবিধি সর্বত্রই, এবং বসস্ত অর্থাং জগতের যৌবন এবং সৌন্দর্য তাছার নিত্য সহচর।

  • নরনারীর প্রেমের এই যে একটি মোহিনী শক্তি আছে, যে শক্তিবলে সে মুহূর্তের মধ্যে জগতের সমস্ত চন্দ্ৰস্বৰ্ষতারা পুস্পকানন নদনদীকে এক স্বত্রে টানিয়া মধুরভাবে উজ্জলভাবে আপনার চতুর্দিকে সাজাইয়া আনে, যে প্রেমের শক্তি আকস্মিক অনির্বচনীয় আবির্ভাবের দ্বারা এতদিনকার বিচ্ছিন্ন বিক্ষিপ্ত উপেক্ষিত বিশ্বজগৎকে চক্ষের পলকে সম্পূর্ণ কৃতকৃতাৰ্থ করিয়া তোলে—সেই শক্তিকে যুগে যুগে দেশে দেশে মচুন্য অধ্যায়ুশক্তির রূপক বলিয়া অনুভব ও বর্ণনা করিয়াছে । তাহার প্রমাণ সলোমন হাফেজ এবং বৈষ্ণব কবিদের পদাবলী । দুইটি মন্ত্রন্থের প্রেমের মধ্যে এমন একটি বিরাট বিশ্বব্যাপকতা আছে যে আধ্যাত্মিক ভাবুকদের মনে হয়, সেই প্রেমের সম্পূর্ণ অর্থ সেই দুইটি মম্বন্ধের মধ্যেই পর্যাপ্ত নহে; তাহা ইঙ্গিতে জগৎ ও জগদীশ্বরের মধ্যবর্তী অনন্তকালের সম্বন্ধ ও অপরিসীম ব্যাকুলত জ্ঞাপন করিতেছে।

কাব্যের পক্ষে এমন সামগ্ৰী আর দ্বিতীয় নাই । ইহা একই কালে স্বন্দর এবং বিরাট, অন্তরতম এবং বিশ্বগ্রাসী, লৌকিক এবং অনির্বচনীয়। যদিও স্বীপুরুষের প্রকাশ্ব মেলামেশা ও স্বাধীন বরণের অভাবে ভারতবর্ষীয় সমাজে এই প্রেম লাঞ্ছিত হইয়া গুপ্তভাবে বিরাজ করে, তথাপি ভারতবর্ষের কবির নানা ছলে, নানা কৌশলে, ইহাকে তাহাদের কাব্যে আবাহন করিয়া আনিয়াছেন । তাহারা প্রকাশ্যভাবে সমাজের অবমাননা না করিয়া কাব্যকে সমাজের বাহিরে স্থাপন করিয়াছেন । মালিনীনদীতীরে তপোবনে সহকারগনাথ-বনজ্যোৎস্না-কুঞ্জে নবযৌবনা শকুন্তলা সমাজকারাবাসী কবিন্ধদ্বয়ের কল্পনাস্বপ্ন । দুষ্মন্ত শকুন্তলার প্রেম সমাজের অতীত, এমনকি তাহ সমাজবিরোধী। পুন্ধরবার প্রেমোন্মত্ততা সমাজবন্ধন ছিন্নবিচ্ছিন্ন করিয়া নদীগিরিবনের মধ্যে মদমত্ত বন্ত হস্তীর মতো উদামভাবে পরিভ্রমণ করিয়াছে।