পাতা:রবীন্দ্র-রচনাবলী (সপ্তবিংশ খণ্ড) - বিশ্বভারতী.pdf/৪৭৯

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

সমবায়নীতি 8¢ፃ তাহারা পরিপূর্ণরূপে ব্যাপ্ত হইতে পারে, তাহাই কর চাই। তাহার পরে ফলস্কুল আপনিই কলিতে থাকিবে, কাহাকেও সেজন্য ব্যস্ত হইয় বেড়াইতে হুইবে না। थांद१ s७२९ সমবায় ২ "মাহুষের ধর্মই এই ষে, সে অনেকে মিলে একত্র বাস করতে চায়। একলা-মানুষ কখনোই পূর্ণমাম্বব হতে পারে না ; অনেকের যোগে তবেই সে নিজেকে ষোলো-জান৷ পেয়ে থাকে ।

  • দল বেঁধে থাকা, জল বেঁধে কাজ করা মানুষের ধর্ম বলেই সেই ধর্ম সম্পূর্ণভাবে পালন করাতেই মানুষের কল্যাণ, তার উন্নতি। লোভ ক্রোধ মোহ প্রভৃতিকে মাহব রিপু অর্থাৎ শত্রু বলে কেন। কেননা, এই-সমস্ত প্রবৃত্তি ব্যক্তিবিশেষ বা সম্প্রদায়বিশেষের মনকে দখল ক'রে নিয়ে মানুষের জোট বাধার সত্যকে আঘাত করে। স্বার লোভ প্রবল সে আপনার নিজের লাভকেই বড়ো করে দেখে, এই অংশে সে অন্ত সকলকে খাটো করে দেখে ; তখন অন্যের ক্ষতি করা, জস্তকে দুঃখ দেওয়া তার পক্ষে সহজ হয়। এইরকম যে-সকল প্রবৃত্তির মোহে আমরা অক্টের কথা ভুলে যাই, তারা ৰে কেবল অন্সের পক্ষেই শক্র তা নয়, তারা আমাদের নিজেরই রিপু ; কেননা, সকলের যোগে মানুষ নিজের ষে পূর্ণতা পায়, এই প্রবৃত্তি তারই বিশ্ন করে।

স্বধর্মের আকর্ষণে মানুষ এই-ষে অনেকে এক হয়ে বাস করে, তারই গুণে প্রত্যেক মানুষ বহুমাহুষের শক্তির ফল লাভ করে । চার পয়সা খরচ করে কোনো মানুষ একলা নিজের শক্তিতে একখানা সামান্ত চিঠি চাটগা থেকে কস্তাকুমারীতে কখনোই পাঠাতে পারত না ; পোস্ট অফিস জিনিসটি বহু মানুষের সংযোগ-সাধনের ফল , সেই ফল এতই বড়ো যে তাতে চিঠি পাঠানো সম্বন্ধে দরিদ্রকেও লক্ষপতির দুর্লভ স্ববিধ দিয়েছে। এই একমাত্র পোস্ট অফিসের যোগে ধর্মে অর্থে শিক্ষায় পৃথিবীর সকল মানুষের কী প্রকৃত উপকার করছে হিসাব করে তার সীমা পাওয়া যায় না। ধর্মসাধনা জ্ঞানসাধনা সম্বন্ধে প্রত্যেক সমাজেই মানুষের সম্মিলিত চেষ্টার কত-ৰে আঙ্গুষ্ঠান চলছে তা বিশেষ করে বঙ্গবার কোনো দরকার নেই ; সকলেরই তা জানা আছে। তা হলেই দেখা যাচ্ছে যে, যে-সকল ক্ষেত্রে সমাজের সকলে মিলে প্রত্যেকের হিতসাধনের স্বৰোগ আছে সেইখানেই সকলের এবং প্রত্যেকের কল্যাণ।