পাতা:রবীন্দ্র-রচনাবলী (সপ্তবিংশ খণ্ড) - বিশ্বভারতী.pdf/৯০

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

१२ ब्रशैठ-ब्रक्रमांबलौ “তা বুঝবার বুদ্ধিই যদি থাকত তবে এই পুলিস ইন্‌পেক্টরি কাজ তুমি করতে মা। এর চেয়ে বড়ো কাজেই সরকার বাহাদুর তোমাকে লাগিয়ে দিতেন বিশ্বহিতৈরীর পক্ষে, বক্তৃতা দিতে দিতে দেশে-বিদেশে জাল ফেলতে।” “সর্বনাশ, তা হলে সেই ষে মেয়েটির গুজব শোনা যাচ্ছে, সে দেখি আমার অাপন স্বরেরই ভিতরকার।"

  • ঐ দেখো, কুকুরটা চেচিয়ে মরছে। তাকে খাইয়ে ঠাণ্ড করে আসি।” ইন্‌পেক্টারবাৰু মহা খাপ্পা হয়ে বললেন, “আমি এক্ষুনি গিয়ে লাগাব ঐ কুকুরটাকে জামায় পিস্তলের গুলি *

সছ তার স্বামীর কাপড় ধরে টেনে বললে, “না, কক্ষনো তুমি যেতে পারবে না।” *कम ।* “তুমি সামনে গিয়ে দাড়ালেই একেবারে টুটি ক্যাক করে চেপে ধরবে। ও বড়ো বদমাইস কুকুর। ও কেবল আমাকেই চেনে।”

  • একটা খবর পেয়েছি সন্থ, সেই অনিল লোকটা হরবোলা, ও সব জন্তুরই নকল করতে পারে। রোজ রাত্রি দুটোর সময়ে ঐ-ৰে তোমায় ডাক দিচ্ছে না তাই বা বলি কী করে ।”

সদ্ধ একেবারে জলে উঠে বললে, “জ্য, শেষকালে আমাকে সন্দেহ ! এই রইল তোমার ঘরকন্ন পড়ে, আমি চললুম আমার ভগ্নীপতির বাড়িতে।” এই বলে সে উঠে পড়ল। *আরে, কোথায় যাও ! ভালো মুশকিল ! নিজের ঘরের স্ত্রীকে ঠাট্টা করব না, ‘আমি ঠাট্টার জন্তে পরের ঘরের মেয়ে কোথায় খুজে পাই। পেলেই বা শাস্তি রক্ষা হবে কী করে।” ব’লে ওকে জোর করে ধরে বসালেন । সছ কেবলই চোখ মুছতে লাগল। *জাহ, কী করছ, কাদ কেন, সামান্ত একটা ঠাট্ট নিয়ে !” “না, তোমার এই ঠাট্টা আমার সইবে না, আমি বলে রাখছি।” “श्रांक्र, चांक्र, बाग्- ब्रहेण, ५थन छूनि चांब्रांtव निकिल शज cडांशांच्च कूडूब्राक খাইয়ে এসো। ও আবার কাটলেট নইলে খায় না, পুডিং না হলে পেট ওয় ख्रब ना। गावांछ कूङ्द्र निरञ्च ठूनि चङ वांछावांछि कब्र प्कन चांबि दूबरठरे পারি না।” সদ্ধ বললে, “তোমরা পুরুষমাহব বুঝবে না। পুত্ৰহীন মেয়ের বুকে ষে স্বেছ জমে