পাতা:রবীন্দ্র-রচনাবলী (সপ্তম খণ্ড) - বিশ্বভারতী.pdf/৪৩৫

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

'X শারদোৎসব s» রাঙ্গ। আমার কাছে আবার প্রতিশ্ৰুত! সন্ন্যাসী । তার মধ্যে একটা তো উদ্ধার করেছি। বিজয়াদিত্য যে তোমাদের সকলের সমান, সে যে নিতান্ত সাধারণ মাহুয, সেটা তো ফাস হয়েই গেছে। নিজের এই পরিচয়টুকু পাবার জন্যেই রাজতত্ত ছেড়ে সন্ন্যাসী সেজে সকল লোকের মাঝখানে নেবে এসেছিলেম। এখন তোমার একটা কিছু কাজ করে দিয়ে যাব এই প্রতিশ্রুতিটি রক্ষা করতে হবে । বিজয়াদিত্যকে তোমার সভায় আজই হাজির করে দেব— তাকে দিয়ে তোমার কোন কাজ করাতে চাও বলে। রাজা । ( নতশিরে) তাকে দিয়ে আমার অপরাধ মার্জন করাতে চাই । সন্ন্যাসী। তা, বেশ কথা। আমাকে যদি সম্রাট ব’লে মান তবে আমার সম্বন্ধে তোমার যা কিছু অপরাধ সে রাজকার্যের ক্রটি। সেরকম যদি কিছু ঘটে থাকে তবে আমি কয়েকদিন তোমার রাজ্যে থেকে সে-সমস্তই স্বহস্তে মার্জন করে দিয়ে যাব। রাজা । মহারাজ, আপনি যে শরতের বিজয়যাত্রায় বেরিয়েছেন আজ তার পরিচয় পাওয়া গেল। আজ এমন হার আনন্দে হেরেছি, কোনো যুদ্ধে এমনটি ঘটতে পারত না। আমি যে আপনার অধীন এই গৌরবই আমার সকল যুদ্ধজয়ের চেয়ে বড়ো হয়ে উঠেছে। কী করলে আমি রাজত্ব করবার উপযুক্ত হব সেই উপদেশটি চাই । সন্ন্যাসী। উপদেশটি কথায় ছোটাে, কাজে অত্যন্ত বড়ো। রাজা হতে গেলে সন্ন্যাসী হওয়া চাই । রাজা । উপদেশটি মনে রাখব, পেরে উঠব ব’লে ভরসা হয় না। লক্ষেশ্বর। আমাকেও ঠাকুর— ন না, মহারাজ, ওই-রকম একটা কী উপদেশ দিয়েছিলেন, সে আমি পেরে উঠলেম না, বোধ করি মনে রাখতেও পারব না । সন্ন্যাসী । উপদেশে বোধ করি তোমার বিশেষ প্রয়োজন নেই। লক্ষেশ্বর । আজ্ঞা না ।

  • উপনন্দের প্রবেশ উপনন্দ । ঠাকুর । একি, রাজা যে ! এরা সব কারা । [ পলায়নোদ্যম সন্ন্যাসী । এসো, এসো, বাবা, এসো কী বলছিলে বলে । ( উপনন্দ নিরুত্তর ) এদের সামনে বলতে লজ্জ করছ? আচ্ছ, তবে সোমপাল একটু অবসর নাও। তোমরাও—

উপনন্দ । সে কী কথা ! ইনি যে আমাদের রাজা, এর কাছে আমাকে অপরাধী কোরে না। আমি তোমাকে বলতে এসেছিলেম, এই কদিন পুথি লিখে আজ তার পারিশ্রমিক তিন কাহন পেয়েছি। এই দেখো ।