পাতা:রানী শরৎ সুন্দরীর জীবন-চরিত - গিরীশচন্দ্র লাহিড়ী.pdf/১৯

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

মহারাণী শরৎসুন্দরীর জীবন-চরিত। જે ૧ বারাহী নদী * বাহির হইয়া, তাহিরপুরের নিকট দিয়া, তেমুখ গ্রামে, আত্ৰেয়ী নদীর সহিত মিলিত ছিল । তাহার কিছু পূৰ্ব্ব দিকে নারদ নদ, মহানন্দ হইতে বাহির হইয়া, পুঠিয়া ও নাটোর রাজধানীর দক্ষিণ দিয়া নন্দকুজার সহিত মিশিয়াছে। পুঠিয়ার পূর্বদিকে পাইকপাড়ায় একটা নালা, বড়াল নদী এবং হোজ। ঈদীকে সংযুক্ত করিয়াছিল। ঐ নালার দক্ষিণ-পূৰ্ব্বভাগকে মুষাৰ্থ বলিয়া থাকে। ১২৪৫ বঙ্গাব্দের বর্ষায়, মুষাৰ্থ বিস্তৃত হইয়া, রাজসাহীর দক্ষিণ-পূৰ্ব্বভাগে পদ্মার প্রবল জলে, একটা ঘোর বিপ্লব হয়। সেই হইতে মুষার্থী ও হোজা, একত্র হইয়া গদাই নামে অভিহিত হইয়াছে। দক্ষিণে নারদ, পূৰ্ব্বে মুষাৰ্থ, উত্তরে হোজ, এই নদীত্রয়ের বেষ্টনের মধ্যে, রাজসাঙ্গী জেলার প্রধান নগর রামপুর বোয়ালিয়ার ৮ ক্রোশ পূৰ্ব্বদিকে পুঠিয়৷ গ্রাম। বারেন্দ্র শ্রেণীর প্রসিদ্ধ ব্রাহ্মণ ভূম্যধিকারী বংশের বসতির জন্য পুঠিয়া বিখ্যাত । চতুর্দশ খৃষ্টাব্দের শেষ, অথবা পঞ্চদশ খৃষ্টাব্দের প্রথমেই পুঠিয়া রাজধানীর গঠন হয়। এই গ্রামে, রাজধানীর সংস্রবে ব্রাহ্মণ, কায়স্থ, বৈদ্য এবং গোপ ইত্যাদি নবশাখের পুরুষানুক্রমিক বসতি আছে । - to এই পুঠিয়া গ্রামে ভৈরবনাথ সান্তালের বাস । ভৈরবনাথের পিতামহ SMH CS AAAAAS AAAAAT TMAS SAAAAAA AAAA AAAA AAAASAAAAMAAAA SAS SSAS SSAS ل

  • दांद्रांशे, 4थन वांब्रांमई नां८भ थनिक । gहे वाद्रांशै नमौञ्च शूर्तिउंौ८ब्र ब्रांनরাম গ্রামে তাহিরপুরের বিখ্যাত ভৌমিক বংশের রাজধানী ছিল। বারাহী এখন নিতান্তু সঙ্কীর্ণ হইয়া গিয়াছে। রামরামার পশ্চিমে বারাহীর অপর পারে তাহিরপুরের বর্তমান রাজবাটী।

+ রাজসাহীবাসী বৃদ্ধগণ, এই বর্ষার প্রভাব এখনও বর্ণনা করিয়া থাকেন । একরাত্রি মধ্যে মুঘার্থ। বিস্তৃত হইরা এই ভূভাগের আশ্চর্যা পরিবর্তন করিয়াছে। চলন, চন্দ্রাবতী, হালতী, রামসার প্রভৃতি দুস্তর জলাকীর্ণ বিল সকল, এই ৫০ বৎসর মধ্যে মৃত্তি কাপুর্ণ হইয়া লক্ষ লক্ষ লোকানিবাসে পরিণত হইয়াছে।