পাতা:রুষ-জাপানি যুদ্ধের ইতিহাস - নলিনীবালা ভঞ্জ চৌধুরাণী.pdf/১৭৫

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

তাসিচাও যুদ্ধ । y আগুণ লাগাইয়া দিয়া গিয়াছে! বলা বাহুল্য এই ভয়াবহ দিন ও রাত্রির যুদ্ধে উভয় পক্ষেরই “অসংখ্য সেনা ও সেনাধ্যক্ষ প্ৰাণ হারাইলেন। পরদিন যুদ্ধক্ষেত্র উভয় পক্ষের হত আহতে পূর্ণ হইয়াছিল। জাপানিগণ তাসিচাও এর যুদ্ধেও জয়ী হইলেন ;-রুষগণ আবার হটিলেন ! এইরূপ ক্ৰমান্বয় হটিয়া আসায় রুষসেনাগণও তাহদের সেনাধ্যক্ষগণের প্রতি বিরক্ত হইয়া উঠিতেছিল। এদিকে জাপানিগণ পদে পদে পরাক্রান্ত রুষকে পরাজিত করিয়া উৎফুল্ল হইয়া উঠিতেছিলেন। বলা বাহুল্য জাপানিগণ পব দিনই নিউচাং বন্দর অধিকার করিয়া তথায় সুবন্দোবস্ত করিলেন । রুষগণ পূৰ্ব্ব হইতেই এখান হইতে চলিয়া গিয়াছিলেন।

  • এই পাঁচ মাসের যুদ্ধে জাপানিগণ কেবল যে সমস্ত কোরিয়া দখল করিলেন, তাহা নহে; মাথুরিয়ার লাওটাং উপদ্বীপেরও সমস্ত অংশ তাহদের অধিকৃত হইল। তাসিচাওর যুদ্ধেই যুদ্ধের প্রথমাংশ শেষ হইল। দ্বিতীয়াংশে আমরা উভয় পক্ষের আরও ভয়াবহ যুদ্ধ সকল দেখিব। প্রকৃতপক্ষে এখনও পূর্ণ যুদ্ধ হয় নাই ;-একপক্ষ পশ্চাৎপদ,—অপর পক্ষ অগ্রসর,-আমরা এ পৰ্য্যন্ত ইহাই দেখিতেছি। রুষ এখনও কেবল যুদ্ধের জন্য প্ৰস্তুত হইতেছেন-জাপানিগণকে এখনও প্ৰকৃত পক্ষে আক্রমণ করেন নাই । লিওযাং, মুক্‌ডেন, হারবিন, ভুডিভস্টক যতদিন না। অধিকার হইতেছে, ততদিন জাপানের জয় নাই! রুষগণ যদি অগণিত সৈন্য লিওযাংয়ে সংগ্ৰহ করিতে পারেন, তাহা হইলে ছয় মাসে। তঁহারা জাপানিগণকে তাড়াইয়া সমুদ্র মধ্যে নিক্ষিপ্ত করিতে পরিবেন; অন্ততঃ তাহদের এইরূপ বিশ্বাস । সেনাপতি কুরোপাটুকিনি তাহারই বন্দোবন্ত করিতেছেন।

আর এদিকে জাপানিগণ পোর্ট আর্থার এখনও দখল করিতে পারেন নাই,- কতদিনে পরিবেন তাহাও জানেন না । পোর্ট আর্থার যতদিন না হস্তগত হইতেছে, ততদিন রুষের রণপোত সকল কৰ্ম্মক্ষম থাকিবে । বিশেষতঃ জাপান এখনও ভুডিভস্টকের রুষ-যুদ্ধপোত ধ্বংস করিতে