পাতা:শরৎ সাহিত্য সংগ্রহ (চতুর্থ সম্ভার).djvu/১২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


শরৎ-সাহিত্য-সংগ্ৰহ জোর বরিয়া সমস্ত সঙ্কোচ কাটাই বলিয়া কেলিলাম, আপনার কি পুটুর সঙ্গে আমার বিবাহ দেওয়া সত্যিই স্থির করেচেন ? ঠাকুর্দ কিছুক্ষণ ছা করিয়া রছিলেন, পরে বলিলেন, সত্যিই ? শোন কৰা একবার | কিন্তু আমি তো এখনো স্থির করিনি ? করোনি ? তা হলে করে । মেয়ের বয়স বারো-তেরোই বলি, আর যাই করি, আসলে ওর বয়স হ’লো সতেরো-আঠারো। এর পরে ও মেয়ের বিয়ে দেবে আমরা কেমন করে ? কিন্তু সে দোষ ত আমার নয় । দোষ তবে কার ? আমার বোধ হয় ? ইহার পরে মেয়ের মা ও রাঙাদিদি হইতে আরম্ভ করিয়া প্রতিবেশী মেম্বের পৰ্য্যন্ত আসিয়া পঞ্জিল। কান্নাকাটি, অম্বুযোগ অভিযোগের আর অস্ত রহিল না । পাড়ার পুরুষেরা কহিল, এত বড় শয়তান আর দেখা যায় না, উহার রীতিমত শিক্ষা দেওয়া আবশুক । কিন্তু শিক্ষা দেওয়া এক কথা, মেয়ের বিবাহ দেওয়া আর এক কথা । সুতরাং ঠাকুর্দা চাপিম্বা গেলেন। তারপরে শুরু হইল অনুনয়-বিনয়ের পালা । পুটুকে আর দেখি না, সে বেচার লজ্জায় বোধ করি কোথাও মুখ লুকাইয়া আহে। ক্লেশবোধ হইতে লাগিল । কি দুর্ভাগ্য লইয়াই উহারা আমাদের ঘরে জন্মগ্রহণ করে । শুনিতে পাইলাম ঠিক এই কথাই উহার মা বলিতেছে,—ও হতভাগী আমাদের সবাইকে খেয়ে তবে যাবে। ওর এমনি কপাল যে, ও চাইলে সমূদুর পর্য্যন্ত শুকিয়ে যায় --পোড়া শোল মাছ জলে পালায়। এমন ওর হবে না ত হবে কার ? কলিকাতায় যাইবার পূৰ্ব্বে ঠাকুরদাকে ডাকিয়া বাসার ঠিকানা দিলাম, বলিলাম, আমার একজনের মত নেওয়া দরকার, তিনি বললেই আমি সন্মত হবো ।

  1. ांकूर्क शश्शबकtá त्रांभांब्र एांउ थब्रिग्र। कश्zिणन, cमरथा छांहे, cभएबछेizक cय८ब्रा না । তাকে একটু বুঝিয়ে বলে যেন অমত না করেন ।

ৰলিলাম, আমার বিশ্বাস তিনি অমত করবেন না, বরঞ্চ খুশী হয়েই সশ্বতি দেবেন । ঠাকুৰ্দ্ধা জাশীৰ্ব্বাদ করিলেন—ৰবে তোমার বাসায় যাব দাদা ?

  • ॉांक-इ'हिन *८ब्रहे बां८वन ।

পৃষ্ঠুর মা, রাঙাদিদি রান্ত পৰ্যন্ত আলিয়া চোখের জলের সঙ্গে জামাকে বিদায় लेिरलम ।