পাতা:শরৎ সাহিত্য সংগ্রহ (দশম সম্ভার).djvu/৪৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
ষোড়শী

 জীবানন্দ ( ঘাড় নাড়িয়া ) সম্ভব বটে। আপনি শাস্ত্রজ্ঞ প্রবীণ ব্রাহ্মণ, কিন্তু একজন স্ত্রীলোকের নষ্ট চরিত্রের কাহিনী তার অসাক্ষাতে বলার মধ্যে আপনার যথাটা যদিই বা থাকে, ধৰ্ম্মটা থাকবে কি ? আমার নিজের কোন বিশেষ আপত্তি নেই— ধৰ্ম্মধর্ম্মের বালাই আমার বহুদিন ঘুচে গেছে—তবু আমি বলি, ওতে কাজ নেই। বরঞ্চ আমি যা জিজ্ঞাসা করি তার জবাব দিন। বর্তমান ভৈরবীকে আপনার তাড়াতে চান—এই না ?

 সকলে । ( মাথা নাড়িয়া ) হাঁ, হাঁ ।

 জীবানন্দ । এঁকে নিয়ে আর সুবিধা হচ্চে না ?

 জনাৰ্দ্দন । ( প্রতিবাদের ভঙ্গিতে মাথা তুলিয়া ) স্থবিধে-অশ্ববিধে কি হুজুর, গ্রামের ভালোর জন্যেই প্রয়োজন ।

 জীবানন্দ । (হাসিয়া ফেলিয়া) অর্থাৎ গ্রামের ভালোমন্দের আলোচনা না তুলেও এটা ধরে নেওয়া যেতে পারে যে, আপনার ভালোমন্দ কিছু একটা আছেই। তাড়াবার আমার ক্ষমতা আছে কি না জানিনে, কিন্তু আপত্তি বিশেষ নেই। কিন্তু আর কোন একটা অজুহাত তৈরী করা যায় না? দেখুন না চেষ্টা করে। বরঞ্চ আমাদের এককড়িটিকেও না হয় সঙ্গে নিন, এ-বিষয়ে তার বেশ একটু হাতযশ আছে।

[সকলে অবাক্ হইয়া রহিল ]

 জীবানান্দ । এঁদের সতীপনার কাহিনী অত্যন্ত প্রাচীন এবং প্রসিদ্ধ ; সুতরাং তাকে আর নাড়াচাড়া করে কাজ নেই । ভৈরবী থাকলেই ভৈরব এসে জোটে এবং ভৈরবদেরও ভৈরবী নইলে চলে না, এ অতি সনাতন প্রথা—সহজে টলানো যাবে না। দেশশুদ্ধ ভক্তের দল চটে যাবে, হয়ত বা দেবী নিজেও খুশী হবেন না—একটা হাঙ্গাম বাধবে। মাতঙ্গ ভৈরবীর গোটা-পাচেক ভৈরব ছিল, এবং তার পূর্বে যিনি ছিলেন, তাঁর নাকি হাতে গোনা যেত না । কি বলেন শিরোমণিমশাই, আপনি ত এ অঞ্চলের প্রাচীন ব্যক্তি, জানেন ত সব ?

 শিরোমণি । ( শুষ্কমুখে জনান্তিকে ) কি জানি, শুনেচি না কি ?

[ প্রফুল্ল প্রবেশ করিল, তার হাতে ইংরাজি বাঙলা কয়েকখানা সংবাদপত্র ও কতকগুলো খোলা চিঠি-পত্র । ]

 জীবানন্দ । কিহে প্রফুল্ল, এখানেও ডাকঘর আছে নাকি ? আ:- কবে এইগুলো সব উঠে যাবে!

 প্রফুল্ল । (ঘাড় নাড়িয়া) সে ঠিক । গেলে আপনার সুবিধে হ'তো। কিন্তু সে যখন হয়নি তখন এগুলো দেখবার কি সময় হবে ? অত্যন্ত জরুরী।

৩৫