পাতা:শিখ-ইতিহাস.djvu/২৬২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


রণজিৎ সিংহের মৃত্যু २७१ দেখিলেন যে, রাজনৈতিক অন্তরায় উপস্থিত হওয়ায়, আলেকজদার-নিসেবিত নদীসমূহ হইতে বাণিজ্য-ব্যবসায় নির্বাসিত হইয়াছে, বৃটিশ গবর্ণমেণ্ট ন্যায্য বিধি ব্যবহার ফলে প্রভূত্ব প্রচার করিতে সমর্থ হইলে, সে সমূদ্রায় বিঘ্ন-বিপত্তি একে একে অন্তৰ্হিত হইবে ॥৩০ অতএব বাণিজ্যের সুবিধার জন্য সর্বসাধারণের উপকারার্থ সিন্ধুনদে বাণিজ্যপোত পরিচালনের বিধি-ব্যবস্থা ও মন্ত্রণ স্থির হইল । রণজিৎ সিংহের সহিত সাক্ষাতের কিছু পূর্বে, গবর্ণর জেনারেল কর্ণেল পটিজারকে হায়দ্রাবাদে গমন করিতে আদেশ করিলেন । সিন্ধুনদের নিম্নতর অংশে বাণিজ্যপোত গমনাগমনের সুবিধার জন্য নির্দিষ্ট হারে কর প্রদানের প্রস্তাব করিয়া সিন্ধুদেশের আমীরগণের সহিত বন্দোবস্তের ভার তাহার উপর অপিত হইয়াছিল ৩১ ইহার দুই মাস পরে, ১৮৩১ খ্ৰীষ্টাব্দের শেষভাগে, তিনি মহারাজের নিকট এই মর্মে এক পত্র লিখিলেন ; বাষ্পীয় পোত দেখিবার জন্য মহারাজ পূর্বে যে ইচ্ছা প্রকাশ করিয়াছিলেন, তাহা তাহার মার্জিত বুদ্ধির পরিচায়ক । দুইটি রাজ্যের মধ্যে বাণিজ্য সম্বন্ধের দৃঢ়তা ও ঘনিষ্টতা সম্পাদনের মন্ত্রণা চলিতেছে, সুতরাং অচিরেই তাহার বাসন পূর্ণ হইবে । এই সময়ে কাপ্তেন ওয়েড সিন্ধুদেশে প্রেরিত হইলেন ; কর্ণেল পটিক্সার পূর্বে যে উদ্বেপ্তে তথায় গমন করেন, তাহা বুঝাইয়া দেওয়া, তাহার প্রধান উদ্বেশু ছিল । সিন্ধুনদের নিম্নতর অংশের সঙ্গে সঙ্গে অপরাপর অংশে সমস্থত্রে অবাধে বাণিজ্য-পোত চালনার অল্পমতি প্রার্থনা করা, তাহার অন্যতম উদেশ্ব। বাণিজ্য বিস্তারের সঙ্গে সঙ্গে ব্রিটিশ রাজশক্তি বিস্তার করা যে ইংরাজদিগের উদ্বেশু নহে,—তদ্বিষয়ে মহারাজকে আশ্বস্ত করার ভারও তাঁহার উপর আপিত হইয়াছিল ৩২ এদিকে রণজিৎ সিংহ নিজেও স্বার্থ সাধনের চেষ্টা করিয়াছিলেন ; তাহার মনেও সন্দেহের উদয় হইয়াছিল।৩৩ পঞ্জাবের দক্ষিণ ভাগে নববিজিত ব্যক্তিগণকে প্রয়োজনাতুযায়ী যথাসম্ভব কৌশল-ক্রমে উত্তেজিত করিলেন। ডেরাগাজী-খার পরপারস্থিত রাজ্যের প্রতিনিধি, ভাওয়ালপুরের নবাব নির্দিষ্ট হারে যথা নিয়মে রাজস্ব প্রদান করিতেন ; কিন্তু তিনি ভদকুযায়ী রাজস্ব প্রদান করিতে অস্বীকৃত হন । সুতরাং পঞ্জাব হইতে র্তাহাকে বিতাড়িত করাই রণজিৎ সিং শ্রেয়স্কর বিবেচনা করিলেন ;–তাহার মনে হইল, ইংরাজগণ যদি নিরপেক্ষ থাকেন, তাহা হইলে বিপদের আশঙ্কা একরূপ নাই বলিলেও অত্যুক্তি হয় না। এদিকে ভাওয়াল খাঁ

• l Government to Col. Pottinger, 22nd Oct, 1831. «» xita #5 "adfæs fr', osv få t (Mnrray's Runjeet Singh, p. 168 ) & Government to Capt. Wade, 19th Dec. 1831. Az:"H offs on co, এই প্রতিনিধি প্রেরণে রুশিয়া সম্বন্ধে কোন রাজনৈতিক উদ্দেগু ছিল ; কিন্তু গবর্ণর-জেনারেল র্তাহার êtwo org on af l ( Murray's Runjeet Singh, p. 168)

৩৩। সিন্ধু জয় করাই রণজিৎ সিংহের প্রধান উদেশ্ব ছিল। একজন আমীরের অথবা কোম আমীর পুত্রের সহিত একটি পারসী রাজকঙ্কার বিবাহ প্রস্তাবের জনরধে, তাহার উদ্বেগ আরও বৃদ্ধি হয়। (Capt. Wade to Government. 5th Aug. 1831 )