পাতা:শিখ-ইতিহাস.djvu/২৭২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


রণজিৎ সিংহের মৃত্যু २२१ অগ্ৰীতিকর বোধ হইল। র্তাহারা বলিলেন, যাহাঁদের সহিত র্তাহারা স্বার্থ এবং বন্ধুত্ব হুত্রে আবদ্ধ, তাহাদের প্রতি অযথা শত্ৰুতাচরণের প্রশ্রয় দিতে র্তাহার কোন মতেই স্বীকৃত নহেন ; তাহারা মহারাজের সে উদ্বেগু সাধনের সম্পূর্ণ প্রতিবাদী এবং তজ্জন্ত তাহারা বিশেষ দুঃখিত।" অতএব রণজিৎ সিং যাহাতে শিকারপুর আক্রমণের চেষ্টা পরিত্যাগ করেন, তাহারা সে পক্ষে যত্বপর হইলেন । র্তাহারা ভাবিলেন, এ কার্য অতি বিবেচনার সহিত করিতে হইবে ; কারণ প্রত্যেক ব্যক্তির সহিত বন্ধুত্বভাবে অবস্থান করা, জনসাধারণের শাস্তিবিধানার্থ পক্ষ অবলম্বন করা ও প্রভুত্ব প্রতিষ্ঠাই র্তাহাদের উদ্দেশ্য।৭৮ ইংরাজদিগের মনে সর্বদা এই ভাব জাগরুক ছিল। কিন্তু ইতিমধ্যে সীমান্ত প্রদেশে শিখ ও সিন্ধিয়ানদিগের মধ্যে ঘোরতর বিবাদ উপস্থিত হইল ; তাহাতে বিপদাশঙ্কা বৃদ্ধি পাইতে লাগিল । ১৮৩৩ খ্ৰীষ্টাবে মূলতানের শাসনকর্তা, মিথেনকোটের দক্ষিণ সিন্ধুনদের পশ্চিম-তীরবর্তী ‘মাজারি’ নামক দস্থ্যজাতির দণ্ডবিধান করেন। তিনি রোজানের দুর্গ সৈন্যে পরিপূর্ণ রাখিতে বাসনা করিয়াছিলেন ; কিন্তু তাহার এই কার্যে মহারাজ প্রতিবাদী হন।" - ১৮৩৫ খ্ৰীষ্টাব্দে তাহার বিশ্বাস জন্মিল যে, শিখরাজ্য ও শিখ দুর্গ আক্রমণ করিতে খয়েরপুরের আমীরগণও মাজারিদিগকে উত্তেজিত করিতেছেন। ইংরাজগণের ধারণা—এই জাতি সিন্ধুদেশের অধীন ; কিন্তু মাজারিগণের স্বাতন্ত্রোর বিষয় বাণিজ্য-সংক্রাস্ত বন্দোবস্তেই প্রতিপন্ন হয় ; যেহেতু বাণিজ্য বিষয়ক বন্দোবস্ত অনুসারে তাহারাও জলকরের কতকাংশ পাইবার অধিকারী ছিল। তথাপি ইংরেজগণ আমীরদিগকে জানাইলেন,—র্তাহারা যেন মাজারিদিগকে শাসনাধীনে রাখেন। এরূপ উপায়ে তাহীদের উপর রণজিৎ সিংহের সমস্ত অধিকার লোপ পাইতে পারে,— ইহাই ইংরাজদিগের আশা ৮০ ইংরাজদিগের সমুদায় চেষ্টা সত্বেও, এইরূপ আক্রমণ চলিতে লাগিল ; অথবা তাহীদের নিকট সেইরূপ সংবাদ প্রদত্ত হইল। ১৮৩৬ খ্ৰীষ্টাব্দের আগষ্ট মাসে মুলতানী শাসনকর্তা রোজান অধিকার করিলেন।৮১ পরবর্তী অক্টোবর মাসে মাজারিগণ, যুদ্ধে পরাজিত হইলে, শিখগণ ‘কেন নামক একটি দুর্গ অধিকার করিল। এইস্থান রোজানের দক্ষিণে অবস্থিত এবং শিখজাতির রাজ্যের সীমা-বর্হিভূত ॥৮২ এইরূপে রণজিৎ সিং বল-প্রয়োগে আপনার পথ পরিষ্কারের চেষ্টা করিতে লাগিলেন ।

    • Government to Capt. Wade, 22nd Aug, 1836—caloist offs of aroqāকালে যেরূপ যুক্তি প্রদর্শন করিয়াছিল, এইরূপ হেতুবাদে তাহাই স্মরণ হয়। তাহাদের অছিল৷ এই যে,-বিদেশীয়গণ তাহাদের বন্ধুগণকে উৎপীড়ন করিতে পারিবে না।
  • I Government to Captain Wade, 22nd Aug. 1836. as I Capt. Wade to Govt, 27th May, 1835. v. Government to Capt. Wade, 27th May, 1835, and 5th Sept, 1836; and Government to Col. Pottinger, 19th Sept. 1836.

vo | Captain Wade to Government, 29th Aug. 1836. w8 l Capt. Wade to Government, 2nd Nov. 1836.