পাতা:শিখ-ইতিহাস.djvu/২৯৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


3. Ф. е শিখ ইতিহাস উপস্থিতিতে সম্পূর্ণ বিরোধী ছিলেন। তাঁহাদের ভয়,-সৈন্যদল কোন না কোন পক্ষ অবলম্বন করিয়া অপরের ধ্বংস সাধন করিবে ; অথবা ঘৃণিত খড়গ সিংহের সাহাযার্থ উভয় পক্ষের প্রতিকূলে দণ্ডায়মান হইবে। কিন্তু সৈন্যদলের প্রবেশাধিকার সম্পূর্ণরূপে উপেক্ষিত হইতে পারে না, অথবা তাহীদের গতিরোধ করা যাইবে না । তাহারা ডেরা-ইসমাইল খার দুর্গম পথে ইংরাজ সৈন্যের প্রত্যাগমনের পথ নির্দেশ করিলেন ; এবং তাহারা বিজ্ঞতার সহিত যে পথ নির্দেশ করিলেন, তাহাতে রাজধানী নিরাপদ রহিল। ইংরাজগণ প্রতিজ্ঞাবদ্ধ হইলেন যে, ভবিষ্যতে ইংরাজ সৈন্ত আর কখনও শিখ রাজ্যের মধ্য দিয়া গমন করিবে না।” শিখ-শাসনকর্তৃগণ এই নূতন সন্ধি ব্যবস্থাপকের প্রতি বিশেষ সন্তুষ্ট হইলেন। সেই কার্যকুশল এবং ক্ষমতাপ্রাপ্ত কর্মচারী সকলেরই বিশেষ প্রিয়পাত্র ছিলেন । পরিবর্তনের ফলে, কোন নূতন বিষয় উৎপত্তি অনিবার্য। যখন শিমলায় দূত প্রেরিত হয়, তখন গোপন অনুসন্ধানে প্রকাশ পায় যে, কর্ণেল ওয়েড স্বয়ং লাহোরের শাসন-কর্তৃগণের বিরাগভাজন হইয়াছেন। তৎসম্বন্ধে লর্ড কীনের নিকট উপযুপরি ক্রমাগত অভিযোগ হইতে লাগিল ; মহারাজের সহিত সাক্ষাৎকার লাভ হেতু, তিনি কয়েকদিনের জন্ত সৈন্য পরিত্যাগ করিয়া গেলেন। ১৮২১ খ্ৰীষ্টাব্দের নভেম্বর মাসে কর্ণেল ওয়েড কাবুল হইতে প্রত্যাগমন করেন ; সেই সময়ে তিনি শিখ-রাজধানীতে উপনীত হন। তখন অনেকেই খড়গ সিংহের প্রাণ বিনাশের চেষ্টা করিতেছিলেন ; অথবা খড়গ সিং যাহাতে প্রভুত্ব-ক্ষমতা পরিত্যাগ করিতে বাধ্য হন, তৎপক্ষে অনেকেই উদ্যোগী ছিলেন। কিন্তু তাহারা সকলেই কর্ণেল ওয়েডকে ঘৃণা করিতেন। খড়গ সিং তাঁহাদের হস্ত হইতে মুক্তি লাভের আশায়, পাছে চির-শত্রুর আশ্রয় গ্রহণ করেন,-এই আশঙ্কায়, ধর্মামৃষ্ঠানের ভাণ করিয়া তাহার খড়গ সিংহকে দূরে রাখিলেন; কর্ণেল ওয়েডের সহিত র্তাহার দেখা হইল না।৬ আফগানিস্থান আক্রমণকারী একদল ইংরাজ সৈন্য পরিশেষে আফগানিস্থানে স্থাপিত হইল । তখন বুঝা গেল, সাহায্য প্রদান ব্যতীত সা-স্বজা আত্মরক্ষা করিতে সমর্থ হইবেন না। স্থায়ী-সৈন্যসমূহের নানাবিষয়ে অভাব হইতে লাগিল । স্বতরাং ১৮৩১ খ্ৰীষ্টাব্দের শেষভাগে লুধিয়ানায় কর্ণেল ওয়েডের কার্যভার গ্রহণের পর, কাবুলে প্রেরণের s 1 Mr. Clerk to Government, 14th Sept 1839. Rata črni tants fo-aftast মধ্য দিয়া গমন করিবে না,—এইরূপ নিশ্চয়তা প্রদানে গভর্ণর-জেনারেল সন্তুষ্ট হন নাই। (Govt to Mr. Clerk, 4th Oct. 1839)

  • I See particularly, Government, to Col. Wade, 29th Jan. 1840, and Col. Wade to Government, 1st April, 1840.
  • | Compare Moonshee Sahamut Alee's Sikh's and ‘Afghan's', p. 543 &c.; খড়গ সিংহের প্রতি ইংরাজগণ যে ভাব ব্যক্ত করিয়াছিলেন, তৎসম্বন্ধে ese পৃষ্ঠার “নোটে" যে মন্তব্য

●धषखैश्ब्रांtइ, डांश३ जडेवा ; हेश cय कांcखन ७८ब्रह्छद्र चश्खलिथिऊ-ठाशंप्ठ ८कांन गप्ग्लश् नारें । যদি কর্ণেল ওয়েড, গবর্ণর-জেনারেলের সম্পূর্ণ বিশ্বাসী ও অনুগ্রহভাজন হইয়া থাকিতে পারিতেন, তাহী হইগে, পঞ্জাবের পরবর্তী ইতিবৃত্ত উৎকৃষ্ট না হইলেও, বর্তমান বৃত্তান্ত অপেক্ষ স্বতন্ত্র হইত। বৃটিশরাজ, প্রতিনিধি দৃঢ়প্রতিজ্ঞ, বিশ্বাসী, স্বায়পরায়ণ এবং বহজ হইলে, প্রকাশ্যভাবে বাধা না ভগ্নাইয়াও, ভারতীয় রাজদরবারে তিনি এ কার্য সম্পন্ন করিতে পারিতেন ।