পাতা:শিশু-ভারতী - অষ্টম খণ্ড.djvu/২৭৪

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

* - - - - -------- - - - - --------- - _ - - - - - - - - - - - |. -- - --- so» i - --- --- --- --- --- _ --- - - - ------------- ----- न भू एज ब्र*ा उँौ ब्र ठा সম্বন্ধে তোমাদের একটা সা ধার ণ ধারণা করে দিয়েছি। সাগর গর্ভের নানা ভাগের উত্তাপ নানারকম তাও বলেছি। কি উপায়ে জলের ভিতরকার সেক্ট তাপের মাপ করা যায়, তাও তোমরা শিখেছি। এখন দেখতে হবে, সাগরের জল কোথায় কত গভীর তা কি যন্ত্র সাহায্যে নিরুপণ করা হয়, এবং তলদেশ কি কি উপাদানে গঠিত তা উপায়ে জানা गांग्र ।

ւԴ 意 কি তোমাদের মধ্যে যারা ষ্টীমারে পদ্মাবক্ষে, ঘুরেছ, তারা দেখেছ যে জাহাজের খালাসীরা ক্রমাগত দুধারে জলে একটা রশি ফেলছে আর ইঁাকছে ‘বাযে দশ ধাম”,-“ডাইনে সাত বাম”,—“বায়ে বাম মিলে না ইত্যাদি। খোজ করলে জানতে পারবে যে ঐ রশির এক দিকে একটা সীসার ঢেলা বাধা আছে । জলে পড়লে সেই ঢেলাটা তলায় গিয়ে ঠেকে, তখন রশি টেনে তুলে মাপলেই সেই জায়গার জলের মাপ পাওয়া যায় ।


- -

--- +. oil: *** ----- ৬১৬ পৃষ্ঠার পর - o - 諡 - पु । כפליג এই হল জলের গভীরতা মাপবার সবচেয়ে সরল ও আগেকার দিনে দাড়টানা নৌকার উপর থেকে এইরকম দড়ি ফেলে ফেলে সমুদ্র কিনারের কাছাকাছি সব জল মাপা হয়েছিল। অবশ্য সমুদ্রে ব্যবহারের জন্য দডিও নেওয়া হত মোটা ও মজবুত, সীসার তালটাও নেওয়া হত খুব ভারী, সাধারণতঃ ছয়-সাত সের। উপরন্তু এই সীসার তালটার উপর বেশ করে চরবী মাখান হত। রশি টেনে তুললে দেখা যেত যে সীসার তালের চরবীতে আটকে রয়েছে তলার ধূলা-বালি, এমন কি শামুক গুগলী জাতীয় অনেক ছোট ছোট জীব। এক সঙ্গে দুই কাজ হয়ে যেত! জলের মাপও নেওয়া হত, আবার ধূলাবালি সমস্ত ছাড়িয়ে নিয়ে পণ্ডিতেরা সমুদ্রতলের উপাদান সম্বন্ধে গবেষণা করতেও পারতেন । আরও গভীর জলের, একশো হতে দুশো বাম পৰ্য্যন্ত, মাপ নেওয়ার জন্য মোট শক্ত শণের রশি ব্যবহার করা হত আর