পাতা:শিশু-ভারতী - তৃতীয় খণ্ড.djvu/৩৭৬

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

অঙ্গল পুল্পী উদ্বেপ্তে, দুর্গের দ্বারের কাছে এসে দেখলেন তাতে লেখা রয়েছে,-এ পুরীতে প্রবেশ করলে ৪ অকুন্তাপ করতে হবে, না করলেও অল্পতাপ কৰতে হবে।-- রাজপুত্র মনে মনে ভাবলেন,—তা হলে একবার ভেতরে প্রবেশ ক'বে দেখেই নেওয়া যাক। এই ভেলে میج'I " " - :* o H * I lo v. ...K সোনাব পালঙ্কে একটি ছেলে শুয়ে আছে আব মুহূৰ্ত্তমাত্র ইতস্তত: না কবে তিনি ভিতরে প্রবেশ কবলেন। প্রবেশ-পথেই দেখতে পেলেন বারোজন সশস্ত্র যোদ্ধা মুক্ত তরবারি হস্তে দাড়িয়ে আছে। তার রাজাকে অভ্যর্থনা কবে নিয়ে চলল। তাদের সঙ্গে সঙ্গে এগারোটি ঘর অতিক্রম ক’বে রাজা অল্প একটি ঘরে এসে দাড়ালেন। দাড়িযে যা দেখলেন তাতে তিনি অবাক হ’য়ে গেলেন। সেখানে সোনার পালঙ্কে, সোনায় মোড় বিছানায় একটি ছেলে শুয়ে আছে। সে চোখও খুলছে না, কথাও বলছে না। তখন সেই যোদ্ধাদের মধ্যে একজন বাজাকে বল্লে,— আপনি একে তিনটি প্রশ্ন করুন। কিন্তু ছেলেটি যদি সেই তিনটি প্রশ্ন বুঝে নিয়ে উত্তর দিতে না পারে তবে আপনি প্রাণ হারাবেন। রাজা দেখলেন ‘মহাবিপদ’ । কি করবেন ঠিক করতে না পেরে তিনি নীরবে ভাবতে লাগলেন।


- হঠাৎ তার মনে পড়ে গেল সেই বাঙ্গটির কথা। তিনি মনে মনে ভাবলেন—তাইতো, প্রাণ হারানোর চেয়ে বড় বিপদ আৰ আমার কি হ’তে পারে? তবে এখনই তো ঠিক সময় হয়েছে! এই বলে বাক্স খুলে 彦 -**.

  • 爱伞

| o* o -5 -i. s J o:o o: |W . o نی দু'জনের মধ্যে কে মেয়েটির স্বামী ফেললেন। অমনি তার থেকে একটি আপেল মাটিতে পড়ে গড়িয়ে পালঙ্কের কাছে গিয়ে থামল । রাজ। অবাক হ’য়ে ভাবলেন—এর থেকে আমার প্রাণ-রক্ষার কি সাহায্য হবে? কিন্তু তখনই তার সবসন্দেহ দূৰ ক’বে দিয়ে সেই অদ্ভূত আপেলটি কথা বলতে আরম্ভ করলে। আপেল বলতে লাগল,—একটি লোক তাঁর স্ত্রী এবং ভাইকে নিয়ে পথ চলছিল। যেতে যেতে পথেই তাদের রাত হ’ল। সঙ্গে খাবার কিছুই ছিল না। ভাইটি তখন খাবাবের সন্ধানে পাশের গ্রামে চলল। কিন্তু পথে ডাকাতব তাকে মেবে ফেললে। অনেকক্ষণ অপেক্ষা ক'রে বড় ভাইটিও ছোট ভাইকে খুজতে যেয়ে ডাকাতের হাতে প্রাণ হারাল। তার স্ত্রী সারারাত এক বসে প্রতীক্ষা ক'রে ভোরের আলো ফুটে উঠার সঙ্গে সঙ্গে স্বামীর সন্ধানে চলিল। কিছুদূর এসেই দেখলে - দুই ভাই পড়ে আছে--দুজনারই মাথা দেহ থেকে sovost