পাতা:শিশু-ভারতী - দ্বিতীয় খণ্ড.djvu/২১

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

இ ! -िञ्च-प्छान्ह्वप्डौ তাহার বয়স হুইয়াছিল মাত্র যীশু গল্পছলে উপদেশ দিতেন। মৃত্যু সময়ে তেত্রিশ বৎসর । আমরা এপানে তাহার কয়েকটা উপদেশ উদ্ধৃত করিতেছি । মহাত্মা ধীশুর বাণী শিশুদিগলে আমার নিকট আসিতে দেও, বারণ করি ৪ নী, কেন না, ঈশ্বরের রাজা শিশুদের কাছেই আছে । সে বাক্তি শিশুর হ্যায় সরল ও কোমল না হয়, সে কোনরূপে ঈশ্বরের রাজ্যে প্রবেশ করিতে পারে না । 4. * + চুরি করা, মিথ্যা কথা বলা, প্রবঞ্চন করার চেয়ে ৭৬ পাপ আর •াই । পি •াম তাকে ভক্তি পরিবে । -- - + পাশন দিলে, প্রম মিলে না। তোমার সমস্ত মন, সমস্ত প্ৰাণ, সমস্ত শক্তি দিয়া ঈশ্বরকে ভালপালিবে । তোমার প্রতিবেশীলে আপনার নিজের মত ভালপাসিতে শিক্ষা কর । + * +. শোকের ৩ি গুরেই সঞ্জিলা আছে । - + + ধাঙ্গাদের প্রাণে পৰ্ম্মলাভের জন্স ব্যাকুলতা আছে, তাহারা নিশ্চষ্ট ধ4লাভে পরিতৃপ্ত হইবে। + + + স ব্যক্তি দানশীল, দয়া তাহার গুঙ্গেত লাল করে। - + - গুষ্ট্রের প্রতিরোপ কবি ও না . লরং তোমার দক্ষিণ গালে চড মারে, তাকাকে ফিরাইয়ু দি ও । + + r মিথ্যা দিবা করি ও না। এক গাছি চুল সাদা কি কাল করিয়া দিবার ক্ষমশু। যteাৰ নাহ, সে মিথ্য। দিবা করিতে ধায় কোন সাহসে ? লে-ই যদি নাম গাল > - +. প্রার্থী জনের প্রাগন। পূর্ণ করি ৪ । সে তোমার নিকট বিপদে পড়িয়। পীর চায়. তাe1 ইষ্টতে তাহাকে বিমুখ করিও না । তোমরা শক্র, মিত্র সকলকেই ভালবাসিবে। মনে রাপিও, তোমরা স্বৰ্গস্থ পিতার সন্তান ; তিনি ভাল মন্দ লোকদের উপরেও আপনার স্থর্যাকে কিরণ দিতে বাধা দেন না, ধাৰ্ম্মিক ও অপাৰ্ম্মিক সকলের উপরই তাহার মেঘ, শীতল ধারা ঢলিয়া দেয় । BKBB BKJBB BB BB BB BB 0 tt S তুমি যপন দান কব, তখন তোমার সম্মপে স্ত্ররী বাজাত ও না। তুমি ধনু দান কর, তপন তোমার দক্ষিণ হস্ত কি করিতেছে তাহা তোমার বাম হস্তকে জানিতে দি ও না । ধিনি গোপনে দেখেন, তিনি এইরূপ দানেৰ মল ,দন লোকের অপরাধ ক্ষমা অপরাধ ও ঈশ্বর ক্ষমা করিবেশ ।

  • + চক্ষু শরীবের প্রদীপ । . আমার চক্ষু যদি সরল হয়, তবে তোমার সমস্ত শরীর দীপ্তিময় কইবে । fক স্ব তোমীর চক্ষ যদি মন্দ হয়, তবে তোমার সমস্ত শরীর অন্ধকার কষ্টলে ।

+ + w দুষ্ট জনের দাসত্ব করা ও যায় না, দুষ্টজনকে ভালপাসা ও ধায় না। লেননা, সে হয়ত এক জন+ে শালবাপিবে এবং এক জনকে দ্বেষ করিবে, নয়ত এক জনের প্রতি অনুরক্ত হইবে, আর এক জনকে তুচ্ছ করিলে । + - +. তোমরা ঈশ্বর এব’ ধন উভয়ের দাসত্ব করিতে পার না ।

    • | t.3|wfr.w *

o + w বিশ্বাস পন্মের মূল। কলাকার নিমিত্ত ভাবি ও ন। কেননা, কলা আপনার কথা আপনি ভাবিবে। - * + প্রতিদিন ঈশ্বরের নিকট প্রার্থনা করিও,— আত্মার কল্যাণ হইলে । 8 > <