পাতা:শিশু-ভারতী - দ্বিতীয় খণ্ড.djvu/৩৩৬

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

o o s o o

"。 T T- in a no . : ** To SA ধ্যানে ও ধৰ্ম্মে মহা প্রজাপতি গৌতমী

  • تهیم- بری هسته التاة-. বুদ্ধদেব ও বৌদ্ধধৰ্ম্মের নাম e; ৪৭৬ পৃষ্ঠার পর o, কাটিলা ফেলিলেন এবং ভিক্ষুণীদের জগদ্বিখ্যাত। এই বুদ্ধদেবের - & R" لاية تنعة r# মত বেশভূষা ধারণ করিলেন।

గా : विभां७1 ७ भश्ॉब्रtछ euकfनtनद्र ھُتا অন্ততমা পত্নীর নাম ছিল মহা প্রজাপতি গৌতমী। দেবদহনগরে মহাস্পপ বুদ্ধবংশে তাছার জন্ম। তারপর বড় হুইলার সঙ্গে সঙ্গে তিনি শাক্যবংশের রাজা৯:পুরে রাণী হইয়া প্রবেশ করিলেন । পুত্র সিদ্ধার্থ যখন তপস্তার বলে ৰুদ্ধদেব ইইয়। দেশে ফিরিলেন, তখন সমস্ত রাজ্যে এক অপুৰ্ব্ব ধৰ্ম্ম চঞ্চলতা দেখা দিল, শত শত লোক তাহার শিষ্যত্ব লইয়া ভিক্ষু হইতে লাগিল। মহারাজ শুদ্ধোধন ততদিনে পরলোকে চলিয়া গিয়াছেন। রাণী গৌতমীর কাছে জগৎ যেন শূন্ত মনে হইতেছিল। বুদ্ধদেবের এই নূতন ধৰ্ম্মে তাহার মন মুগ্ধ হইয়া গেল । তিনি ইচ্ছা করিলেন, এই ধৰ্ম্মে ভিক্ষুণী ব্রত অবলম্বন করিয়া তাহার শোকসস্তপ্ত শূন্ত মন পুর্ণ করিবেন। বুদ্ধদেব তখন কপিলাবস্তুতে। মহাপ্রজাপতি সসন্ত্রমে পুত্রের কাছে আসিয়া মনের অভিপ্রায় জানাইলেন। কিন্তু বুদ্ধ বলিলেন, স্ত্রীলোকের ভিক্ষুব্ৰত লইবার অধিকার বা দরকার কিছুই নাই। আপনি যে এই শুভকাজের ইচ্ছ। প্রকাশ করিয়াছেন, श्f८ङश् १८९ष्टे श्ंग्नtt५ ।। গৌতমী শুনিয়া একেবারে মন্মাহত হইলেন। ক্ষুণ্ণমনে বাড়ী ফিরিয়া গেলেন, কিন্তু মনের সঙ্কল্প ছাড়িলেন না। তিনি নিজের একরাশ মাধার চুল دE:د تائيد:xي:sع তাহার অনুসরণ করিতে মনস্থ কারলেন।

of কিছুদিন পরে বুদ্ধদেৰ কপিলাবঙ্গ ছাড়িয় বৈশালী নগরে গমন করিলেন। গৌতমী উপায় স্তর না দেখিয়া বৈশালীতে শাকাপংশের আরও অনেক মহিলা ঠাeার সঙ্গ লইলেন । পায়ে কাটিয়া অনেক ক্লেশে অনেক দিনের শেষে তাঙ্কার। আবার আসিয়া বুদ্ধেপ চরণে শরণ লইবার বাসন জানাইলেন। বুদ্ধদেব তখনও অনিচ্ছুক। তাeার প্রধান শিক্ষা আনন্দ এই পুরমহিলাদের ঐকান্তিক ধৰ্ম্মপিপাস দেখিয়া মুগ্ধ হইলেন। তিনি আবার এই প্রলঙ্গ উখাপণ কfরয়া বুদ্ধদেবের নিকট নিবেদন করিলেন—ত্রী লোক সন্নাস ধৰ্ম্ম গ্রহণ করিলে কি তাeাব ফললাভে সমর্থ হয় না ? তাছার কি অহং হুইবার অধিকারিণী নছে ? বুদ্ধদেব উত্তর করিলেন-তাহারা অধিকারিণী এ কথা সত্য । তখন মানন্দ খলিলেন, তবে কেন মহাপ্রজাপতিকে সত্যভুক্ত করা হইতেছে না ? ভগবন! তিনি আপনার মাতৃবিয়োগের পর স্বীয় স্তন্যদুগ্ধ দিয়া আপনাকে লালন-পালন করিয়াছেন, তিনি প্রভুর পরম ভক্ত, পরম উপকারিণী সেবক, তাহাকে এ-কাধিকার ইচতে বঞ্চিত রাখা কি উচিত হয় ? অার তার সঙ্গে যেসকল পুরমহিল৷ আলিয়াছেন, অনভ্যস্ত পদ ব্রজে ইহাদের কোমল চরণ গুণি একেবারে ক্ষত-বিক্ষত ।