পাতা:শিশু-ভারতী - দ্বিতীয় খণ্ড.djvu/৩৫০

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

i. - 岑*甲° 母乏* প্রাপ্ত হইয়াছিলেন, তাহাই কোরাণ শরীফ নামে বিখ্যাত মুসলমানদের ধর্শ গ্রন্থ। এই গ্রন্থ আরবী डॉषां★ निशृिष्ठ । হজরত মুহম্মদের মৃত্যুর পর তাছার শিষ্যেরা

  • ----------------- এলিয়া, ইউরোপের স্পেন এবং আফ্রিকা ও অনানা দেশের এক জাতির পর আর এক জাতিকে পরাজিত করিয়া পূৰ্ব্বে ভারতবর্ষ এবং পশ্চিমে আটলান্টিক মহাসাগরের কুল পৰ্য্যন্ত মুসলমান রাজ্য বিস্থার করেন।

হজরত মুহম্মদের ৰাণী আল্লা বাৰ্তান্ত উপান্ত নাই, মুহম্মদ আল্লাৰ প্রেরিত। (ला हे नाश इंहा-झाई भूरुग्रन्-द्र द्रश्न झांश्॥

  • • - জগদীশ্ববই মহৎ, তিনি সৰ্ব্বশক্তিমান এক ঈশ্বর ভিন্ন আর উপান্ত নাই । তিনিই পালনকৰ্ত্তা, তিনিই সংহারকত্ত্ব এবং তিনিই মহৎ ও মটীয়ান ।

তোমৰা একে অপরের ভ্রাতা মাত্রেই এক ভ্রাতৃমণ্ডলীৰ লোক ইসলামধৰ্ম্মাবলম্বী, জ্ঞানিগণকে সম্মান করিলে, সম্মান প্রদর্শন করা হশ । আমার প্রতিও - - - মুসলমানের অকপটতার (তাহার) কর্তব্য বা শ্ৰীষ্ট প্রদান করে না । প্রাতে ও সন্ধায় ঈশ্ববের উপাসনা করিবে এবং সমস্ত দিন তোমাদের কন্ম ও বাবগায়ে লিপ্ত পাকিবে । - - + যে নিজের জন্ম ও পরিশ্রম করে • বা আপলেরও 0JS BBD MKtB BB BS BB BBBB TTEC লাভ কৰিতে পালিবে না। প্রমাণ এই যে, সে অন্য কিছুতেই মনোযোগ যাহাবা সাধুভাবে জীপিকা উপার্জন করে, তাছারা ঈশ্ববেল প্রিযু । - - - বমণীগণকে সন্মান ও অনুগ্রহ প্ৰদৰ্শন করিবে । ף צוי ঈশ্বর এইরূপ বলিয়াছেন-যাঙ্কীরা বিপংপাতে অধীর হয় না এবং অনায়ুকারীকে ক্ষমা করে, নিশ্চয়ই তাহারা সদগুণের অনুষ্ঠানকারী । - * - যে ব্যক্তি কথা বলিলাল সময় মিথা কথা বলে, প্রতিজ্ঞ কবিয়া প্রতিজ্ঞা ভঙ্গ করে এবং তাছার নিকট কোন দ্রলা গচ্ছিত রাখিলে তাহা আত্মসাৎ করে, লে আমার কেহই নহে-বলং প্রকৃত পক্ষে সে আমার বিরুদ্ধাচারী। - - - দক্ষিণ হস্ত যাহা প্রদান করে, বাম হস্ত জানিতে পারে না, এরূপ দানষ্ট সৰ্ব্বোৎকৃষ্ট । যে ভিক্ষ না করিয়া স্বীয় পলিশ্রমলব্ধ অর্থ দ্বার। জীবিকানিৰ্ব্বাহ করে, ঈশ্বর তাহার প্রতি প্রসন্ন। যাছাপা গচ্চিত্ত দ্রবা আত্মসাৎ করে না, কথা বলিয়া তাহাব অনাথাচরণ কবে না এবং অঙ্গীকার করিয়া তাছা রক্ষণ করে, স্থাহারাষ্ট বিশ্বাসী অর্থাৎ পক্কত মুসলমান }। - - + শক্ৰকে যে ক্ষম কলিতে পাবে ঈশ্বব stঙ্কার প্রতি প্ৰসন্ন হন। - - - - প্রতিবেশীর প্রতি আপনার বন্ধুর মত ব্যবহার করিবে ও আত্মীয়ের ন্যায় লেৰ করিবে । + - + यक डिम्न दिउँौग्न ब्रेषद्र नाङ्गे । झ्बद्रङ ग्रुश्श्वन সেই সতাধৰ্ম্ম প্রদর্শক ।