পাতা:শিশু-ভারতী - দ্বিতীয় খণ্ড.djvu/৩৭৯

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

豪→→→→→→ --- লেন, অদূরে লোহিত বস্ত্র হস্তে লইয়া এক রাজপুরুষ श्रांद्र ऊाशब्र निकtā ७क यूदा ७ ठांशद्र ठूका मांडा দাড়াইয়া আছে। রাজপুরুষ বলিতেছে, শঙ্খচূড়, গরুড়ের ভক্ষ্যার্থ বধ্যশিলায় যাইবার জন্ত নাগরাজ বাহুকি আজ তোমায় আদেশ করিয়াছেন—এই লও তোমার বধ্য বেশ ! শঙ্খচূড় সেই লোহিত বঙ্গ রাজপুরুষের হাও হইতে লইয়া বলিল, মচারীজের আদেশ শিরোধাৰ্য্য হইল । নাগরীজকে বলিবেন আমি এখনি বধ্যবেশ পরিধান করিয়া বধ্যশিলায় শয়ন করিব । রাজপুরুষ চলিয়া গেলে শঙ্খচূড় মাতাকে নানারূপে আশ্বাস দিতে লাগিল। কিন্তু পুত্ৰশোক-সম্ভাবনায় মাতার হৃদয়ে আশ্বাস স্থান পাইল না, বুদ্ধ মুচ্ছিত হইয়া পড়িল । এই শোকদৃগু দেখিয়া জীমূতবাহনের প্রাণ কাতর হইয়া উঠিল। তিনি শঙ্খচূড়কে রক্ষা করিবার জন্ত তাহার দিকে যাইতে লাগিলেন । এই সময়ে বুদ্ধার সংজ্ঞা ফিরিয়া আসিল । সে আকুল হইয়া বলিতে লাগিল, বাছা, নাগৰাজ বাস্তুকি যখন তোমাকে আজ গরুড়ের খাস্করপে যাইবার জন্ত আদেশ করিয়াছেন, তখন এই পৃথিবীতে এমন শক্তিশালী কে আছে, যে তোমায় বঁাচাইবে । —আমি বঁাচাইৰ বৃদ্ধা—বলিতে বলিতে জীমূতবাহন তথায় পৌছিলেন, এবং বলিলেন, আমি বিদ্যাধরপুত্র, আমি তোমার পুত্রকে রক্ষা করিব । বুদ্ধা প্রসন্ন হইয় তাহাকে আশীৰ্ব্বাদ করিল। জীমূতবাহন শঙ্খচূড়ের নিকট সেই বধ্যচিচ লোচিত বস্ত্র দুইখানি প্রার্থনা করিলেন । বৃদ্ধ বলিল, এ কি কথা বলিতেছ, পুত্র! আমার পুত্রের পরিবর্তে তুমি আপনার প্রাণ বিসর্জন দিতে চাহিতেছ! কে তুমি মহাপুরুষ ? শঙ্খচূড় এই আশ্চর্যা ব্যাপার দেখিয়া অতিশয় বিস্মিত হইল। তাহার নিজের তুচ্ছ প্রাণ বাচাইতে এত বড় একটা প্রাণ নষ্ট হইবে ভাবিয়া শঙ্খচূড় বধ্যচিহ্ন সেই রক্ত বস্ত্র দুইখানি দিতে অসম্মত চইল । জীমূতবাহন বলিলেন, শঙ্খচূড়, কেন বৃথা কাতর হইতেছ ? আমি পরোপকারের জন্তই এইরূপ মহৎ কার্য্যে উদ্ধত হইয়াছি । এইরূপ স্থযোগ সচরাচর ঘটে না। এ বিষয়ে তুমি আমাকে বাধা দিও না। তুমি স্বচ্ছদচিত্তে মাতার সন্ধিত ঘরে ফিরিয়া যাও এবং ঐ বধ্যচিহ্ন বস্ত্র দুইখানি আমায় প্রদান কর।


শিশু-ভগৱতী

  • थक्लफ बौभूठवाश्नद्र ८कान कथाग्न छूनिग ना ७मिएक क्रtफूद्र अनिदाग्न नभम्न श्इग्नttइ ७ा६िम्न1८न মাতাকে সঙ্গে লইয়া গোকর্ণেশ্বর দেবকে প্রণাম

ও প্রদক্ষিণ করিয়া আলিবার জন্ত চলিয়া গেল । विश्रा६द्र द२t*ब्र निग्नभ ७झे ८य, दिवांtश्द्र *द्र न* রাত্র পর্যন্ত জামাতা ও বধু লোহিত বস্ত্র পরিয়া ५ft:कन । uझेछछ भझाब्रानै थटिनिन दद्र ७ कछाब्र জঙ্ক লোহিত বক্স পাঠাইয়া দিতেন । রাজা মিত্রাবস্থর কৰ্ম্মচারী বস্থভদ্র এই সময়ে দুইখানি লোহিত বস্ত্র আনিম্ন জীমূতবাহনকে প্রদান করিল। চীমূতবাহনের श्रानcनब्र गौभा नाहे । ऊँfकाद्र देश भूर्भ इ३ १tt६ ।। তিনি ভাবিলেন মলয়বতীর সহিত বিবাচ্চ আজ তাহার नार्थक श्झ्ण । बोश्डदाङन गकिङ रुश्झा भ°ाब्राचैत्र প্রদত্ত বস্তু দুষ্টখানি গ্রহণ করিয়া বলিলেন, তন্ত্ৰ, মহারাণীকে আমার প্রণাম জানাইবেন । তাছার মঙ্গল-আশীৰ্ব্বাদ আমাকে আজ জয়ী কহিবে । এই বলিয়া জীমূতবাহন সমুচিত আদর করিয়া বস্থ ভদ্রকে বিদায় দিলেন। বস্থ ভদ্র চলিয়া গেলে জীমূতবাহন লোচিত বস্ত্র ছেইপানি পরিধান করিয়া সেই বধ্যশিলার উপর শয়ন করিয়া রছিলেন ।

  • क्रम्न उांशप्र भख८क ऽभूः बाबा श्राचांङ कब्रिण

Գ8 a سجاسم اج