পাতা:শিশু-ভারতী - পঞ্চম খণ্ড.djvu/২৬৭

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

f_ சtrள் ८प्रथिtड *ा 8, ठf*izप्रब्र ये यिभ- इहेtडहे छना । লাপ জলে ও স্থলে উভয় স্থানেই বাস করে। এইবার সাপের শীলের যন্থাদির কথা শোন । गt८°द्र *प्रेौ८५द्र भरथा भूथ श्८थ् भगवां द *पैrश्ट বরাবর একটা নল চলিয়া গিয়াছে। এই নল দিয়াই সাপের নিঃশ্বাস টানে। এই নলের সতিই তাহাদের ফুসফুগেব যোগ আছে। গাণের ৰাfহরের মোট অংশটাই হইতেছে তাহাদেব পেট । উদরের নীচের অংশে থাকে তাহাঁদের অন্ধ । ফুসফুসের উপরেই ইহাদের হৃদপিণ্ডের অবস্থান । সাপের হৃদপিণ্ডে তিনটি কুঠরী আছে। ইহাদের শরীরের রক্ত চলাচলও অন্যান্ত প্রাণীর ছায় নহে, কত কটা নাকি কচ্ছপের মত ; এই জন্যই সাপের শরীর একেবাবে বরফের মত ঠাণ্ড । পুথিবীতে মোট প্রায ১৬ • • বা তাঙ্কার ও বেশি SBBS BSBS BK BBSS00 SS S BSBBB BBB শত শত উপজাতি ও রহিয়াছে । তবে সব সাপই বিষাক্ত নহে । আমরা এখানে তোমাদের কাছে বিষাক্ত সাপেৰ কথাই ললিল । ভাৰতবর্সের বিসধর সপ সাপের মধ্যে কোনগুলি বিধাক্ত এবং কোনগুলি বিষাক্ত নয়, তাহ চিনিবার উপায় এখানে বলিতেছি । সাপকে এখানে মোটামুটি তিনভাগে বিভক্ত কব হইল । ১ । বড় সাপ-অজগর বগকে 1;oada' এক নাম দেওয়া হইয়াছে। এই শ্রেণীল অস্তগত হইতেছে বোয়া (Boa) এবং পাইপন (Pythons) বা ময়াল সাপ। এই জাতীয় সাপের বিষ নাই। এই জাতীয় সাপ সুন্দরবন, আসাম এবং হিমালয়ের নিম্নভাগে তরাই অঞ্চলে দেখিতে পাওয়া যায়। ইহার এক একটি আকারে চোঁদ পনের হাত পৰ্য্যস্ত লম্ব হয়। আমি হরিদ্বারের কাছে একটা জঙ্গলের মধ্যে এক সাপুড়িয়ার নিকট একটি পচিশ হাত লম্বা অজগর বা ময়াল সাপ নিজের চক্ষে দেখিয়াছি । ইহাব। অনায়ালে ছাগল, ভেড়া, শিয়াল, এমন কি ছোট ছোট গব বাছুর, মহিষ প্রভূতি পৰ্য্যন্ত ধরিয়া গিলিয়। ফেলে।

  • 1 Colubridae (Cobros)– aš stāv সাপের সংখ্যা খুব বেশি। পুথিবীতে যত রকম সাপ আছে, তাহাদের মধো , ভাগ সাপই এই জাতীয়। ইকার। তিনটি উপজাতিতে বিভক্ত ।

ক ) Aglypha-ইহীদের বিষণিত मांहे ।, চহারা বিষাক্ত নহে। (*) Opisthoglypha-at জাতীয় লাপের বিষদাঁত আছে। কিন্থ উহা মুখের এত পেছনের দিকে যে, ইহার কামড়ে মামুসেব কোন ক্ষতি হয় না। শিকার সন্ধানে—ময়াল বা বোড়া সাপ ( ) Proteroglypha–(cffiat s cretă জাতীয় ) এই সাপ অত্যও বিষাক্ত । ইহার দংশনে মানুষেব নিশ্চিত মৃত্যু ঘটে।

  • 1 Viperidae (vipers)—at জাতীয় সপ श्र ठा ५ fदेवषत्र । ॐ ९itन द्र दिष ५ड ठग्नकद्र cप, ইহাদের দংশনে অতি অল্প সময়েই প্রাণান্ত হয়। কাজেই, আমরা ভারতবর্ষে স্থলচর সাপের মধ্যে দুই জাতীয় colora (গোখরা) এবং ১২ প্রকারের করেত Krait) সাপ দেখিতে পাই। তবে পাঁচটিই **t," | **FS (King ('obra-Niabungarus Hamadryad) *t*t* coff**11 (Nia tropudiaus), "fof3* *Çosł Bungarus caaeru• leus), FRP-1, Eelmis carinata)- not RICM=Pl stooz Viper Russell's

4शन विष५द्र न*ftन द नश्रtक श्रछांछ थरग्रांजनैौग्र কথা বলিতেছি । ভারতবর্ষে প্রায় ৩৯ জাতীয় বিষাক্ত সাপ আছে। ইহার প্রধানত: দুই জাতিতে বিভক্ত। ১ । Colubridae, * | Viperidae I stHG474 কোন কোন জাতীয় সৰ্প সৰ্ব্বাপেক্ষ বিষধরq२tcन ठtश्tcन द्र क५ वणिजांभ । > ԵՖR --