পাতা:শিশু-ভারতী - পঞ্চম খণ্ড.djvu/২৭৪

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

----- সনপ ৩s সনপলাহ -------------------------------به راهحمام বেদের সাপের খেলা দেখাইতেছে ভয়ে পলাইয়া যায়। ইহার ছোট-বড় যেরূপ সাপ হউক না কেন, তাeাদিগকে ধরিয়া গিগিয়া ফেলে। শঙ্খচূড় সাপ কিন্তু দেখিতে বড় সুন্দর। ইহার গায়ে নানা পকারণ রঙ থাকে ।

  • C-Hoi (Banded Karait -Bungarufaeitru~)—ইহারা শাকড়ি, রাজসাপ, চন্দ্রবোড় এই সৰ নানাজা তীৰ্থ হয়। ইছাদের আকার ৪৫৬ দিট লম্বা হইয়া থাকে। এই যে সাপ কয়টির নাম করিলাম, তইাদেব ও বিয দা , আছে। এই জাতীয় সাপ বাঙ্গাল। দেশে বড় একটা দেখা যায় না। ইহাদের বেশির ভাগই বিছার ও সাওতাল পরগণায় দেখ। খাম। করে তা অতি ভয়ঙ্কব বিষধর সপ। ইহাদের কামড়ে প্রতিবৎসর বিছার ও সাঁওতাল পরগণায় বহু লোকের মৃত্যু হয়। চন্দ্রবোড়া সাপ— দেখিতেও যেমন বিই, ইছাদের স্বভাবও তেমনি ভয়ানক । মানুষ কিংবা অন্য কোন জন্তু জানোয়াব যদি তাছাদের কাছেও पाग्न, उदू डे६प्रा नम्ला5फु) করে না। ইহাদের বিধ-দাত, গোথুরাব বিঘ-দাত অপেক্ষাও লম্বা হইয়া থাকে ।

2*TSPIzat-i Russell's Viper (Vipera **?*_* **t*t* russellii)—*eranzas, তিক্লে লোঙ্গা, ৬াড়, সাপ ধবিয়া খেলা গোলাস এই লব নামে পরিচিত। - বাড়াপাপ - দেখাইতেছে বোড়াপ সচরাচর প্রায় ৫২ ফিট লম্বা হয় । ১৮৩৭ - -