পাতা:শিশু-ভারতী - সপ্তম খণ্ড.djvu/৪২৬

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

* শিশু-ভারতী আবিষ্কৃত প্রদেশসমূহে নয় বৎসরকাল নানা বাধাবিপত্তির মধ্যেও তিনি ইউরোপীয় উপনিবেশগুলি পরিচালনা করিয়াছিলেন। মেক্সিকোর শিল্প-বাণিজ্য বিস্তারের বহু চেষ্টা কটিস করিয়াছিলেন। তাছাড়া মেক্সিকোলাসীদের মধ্যে খৃষ্টধৰ্ম্ম প্রচারের চেষ্টা তাছার প্রধান কাজ ছিল। ইহা ব্যতীত নিয় ক্যালিফের্ণিয় তাহারই আবিষ্কৃত। এই প্রকার বিবিধ অভিধাশের নিশিশু তাঙ্গর বহু অর্থ ব্যয় করিতে হয়েছিল কিন্তু শেপঠায় নিরাশা ও কষ্টই কেবল তাছার লাভ কটসের নাম পরে প্রায় লোকে জুলিয়া যায়। *ক্রদের পি দ্ব্যপ্রস্ত প্রচেষ্টার ফলে তাছার প্রতি বহু অপিচার কম। এমনকি লালম্বাসের গ্যাতিও কিছুদিন পরে অনেক কমিঃ ময় এট ছিল যোড়শ শতাব্দীর বীরগণের অপ্রাণ চেষ্টর পরিণাম । સિિમત્ર ૭ કિક ફિન સામર્થો . મમિન, রাজনৈতিক, ধৰ্ম্মপ্রচারক সৰ্ব্ব বিনয়ে তিনি সে সময়ের শ্রেষ্ঠ ব্যক্তিগণের অঞ্চতম ছিলেন। এমন সৰ্ব্বমুখী প্রতিভা ও সাফল্যের অধিকারী হওয়া


२१४ ।।


সত্ত্বেও তাহার জীবন ব্যর্থতায় পরিসমাপ্তি লাভ করে। মায়ূঘ মাত্রেরই চরিত্রে দোয়ক্রটি থাকে, কটিদেরও ছিল এবং শক্রদলেরা তাহ লইয়া তাহাকে বহু কষ্ট দিয়াছে। যখন স্পেনীয়ের মেক্সিকে স্থিত উপনিবেশগুলি সংরক্ষণের জন্তু অ!প্ৰাণ চেষ্টা করিতেছিলেন তখন তাছার শত্ৰুপক্ষ তাছাকে সভায় যাততে অপদস্ত করা যায় ৩iহার জন্ম গোপণে ॥৬যঙ্গ করিতেছিল। দীর্ঘজীবনে কটিসকে বহু লাঞ্চনা-অপমান সহিতে হই ছিল এবং উষ্ঠার বিরুদ্ধে পল গৰ্হিত অপরাপের অভিযোগ আম! ইয়ছিল ; অধিকাংশ -, - - - ক্ষেণেই ত{হ শত্র"দের প্রচেষ্টর ফল । কটি:্যার বিরুদ্ধ প্রধান অভিধোগ ছিল TBBBBS MDDS BS BS BBBBB BBS BBBBG BBD S gg S S S gg ভুলিলে চলিবে না যে কটস সে যুগে বাস কপি:তন তথন--"Ler14 থ} * * - - - છrsનિષ્ઠ fછઃ I eff tગ’ન :: : নিৰ্ম্মম ছিলেন - 1 •ঙ্গে । বিরুদ্ধাচরণ করি ত! বের তি;" | বিধান করিতে • সাহাতে গুণ দাড়াইতে সাংস না করে। নেদাং কটি সকে .િ ત્ર મનિમા વ્યિિદ્ધ નામ નન્ના નામ નમ:૧૪ অবস্থ। বিবেচন) {রণে ঠিক সঙ্গত নয়।

४४४ १: ५८ ८”::मd f&३ि.*| d} \]*otre medula) নামক স্থানে পটিসের জন্ম হয়। ব’ল। f८fन थटा ४ थ्रश्न ७ ६** gि:ठन । टिभि (.* দীর্ঘজীবী হইয়া থ্যাতিলাভ করিপেন এ কথা *ে* ভাবিতেই পারিতেন না। পরে নিজের চেষ্টায় কটিস সুস্থ দেই লাভ করেন।

কটসের পিতা উচ্চবংশোদ্ভূত ছিলেন কিন্তু তাহার অবস্থা তত ভাল ছিল না। তবু তিনি গোপবংসার বয়সে পুত্রকে সালমানক বিশ্বfação Gozo to (University of Salamenca){*" e "staro gota ** *** না। কটসের আইন অধ্যয়নে কোন উৎসাহ ছিল না, দুই বৎসর পরেই তিনি কলেজ ছাড়িয়া দেন। কার্টসের পিতা তাঙ্গকে আইন ব্যবসা গ্রহণের জন্য বহু অনুরোধ করেন কিন্তু কটি গ চিরদিনই জেদী প্রশ্নতির ছিলেন। তিনি কিছুতেই আইন পড়িতে সম্মত হইলেন না। - 'ન' ૭ ની ફિ બ્ર’ ત -- *. - 이 も。 لجxم۔