পাতা:শিশু-ভারতী - সপ্তম খণ্ড.djvu/৪৩১

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

হার্ণনাণ্ডে কার্টস জনের বসতি স্থাপন করা ৮ছল। কৃষি ও অন্যান্য শিল্প প্রভৃতি বিস্তারের জন্তু বিশেষ চেষ্টা করা হইল। মাঝে মাঝে রণ-অভিযান করিয়া কটি গ স্পেনীয় অধিকার বাড়াইতে লাগিলেন। যুদ্ধ করিতেও কটি র্স যেমন নিপুণ ছিলেন—দেশে শাস্তি প্রতিষ্ঠা কবিবারও তাeার তেমনি দক্ষতা ছিল। দেশে শাস্তি-প্রতিষ্ঠ তাহলে পক্ষে সহজ ছিল কারণ কটিস খুবই জনপ্রিল ছিলেন। তাহার দলের লোকের পটিসকে খুবই ভালবাসিত। তাঙ্গদের অনেকে সমাজের নিম্ন স্তরের লেক ছিল। অনেকেই ছিল আইন-ভঙ্গ কারী কিছু আগব। { + + + + { + { { { { + { + + + + + কর্টিমের এজটেক সূদেব রাজধানীতে প্রবেশ কটিসের জষ্ঠ যথাসাধ্য করিতে প্রস্তুত ছিল। যখন শেন হইতে অন্ত লোক আসিয়া বটি সের নিকট হইতে নেতৃত্বভার লইপার কথা হইল, তখন দলের লোকেরা কটম বার্তীত অন্ত কাহারও অধীনে কাৰ্য্য করিতে অস্বীকার করিয়া বসিল । ১৫২২ খৃঃ আন্দে স্পেন গভর্ণমেণ্ট উপায়াস্তুর না দেখিয়া স্পেনের এই নূতন উপনিবেশে কটিকে শাসনকৰ্ত্তা নিযুক্ত করিল। qrafz *fĞsi z"şaf# ( Handuras)

  • ++→→...

F. 9–35 বিজয়ে যাত্রা করেন। সে-সময়ে মেক্সিকোতে রটিয়া যায় তিনি মারা গিরাছেন। মহা হুলুস্থল খোলমাল স্বরু হইল ; এমন সময় কটিশ ফিরিয়া আসতে শান্তি সংস্থাপনে দেরী হইল না। এরূপ বিপদ কটিসের অবর্তমানে বহুবার ঘটিয়াছে। কটিসের মত অসাধারণ প্রতিভা ও নৈপুণা না থাকিলে মেক্সিকো অধিকারে রাখা সহজ ছিল না। কিন্তু তাছার অলস্তমানে কটিসের বিরুদ্ধে বড় অভিধোগ দেশে পীড়িতে লাগিল। কটস নাকি রাজ তহবিল যথাগুপী তছরূপ কলিতেছেন এবং নিজেকে রাজ পলিমা প্রচার করিলার জন্ত মgযঞ্জ করিতেছেন।

  • i* .v fæis- ( Ponce de-leon ) -1121A. এক ব্যক্তি কর্টিসের বিরুদ্ধে অভিযোগ সমুঠ ৩৮৫ করিবার জন্য প্রেরিত ইষ্টল। কিন্তু এদেশে পৌছয়। কয়েক সপ্তাহের মধ্যেই তাহলে মৃত্যু হয় । অপশমে বটস ১৫১৮ খু: অব্দের মে মাসে নিজেকে নি%েশ BBS BBBB BB BBS BS BBSBBS B থ্যাতি তখন স্পেনে ছড়াইয়া প৮িarছল। দেশে উ1 কে বহু সমদরে গ্রহণ করা হইল। রাজস গম তঁহকে সম্মানিত অসশ দেওয়া হইল এবং তষ্ঠার জনপ্রিরণার ও খ্যা ব আর অবধি রঙ্গিল ন ।

১৭৩০ খৃঃ "কেল জুলাই মাসে কটিস মেক্সি:পাতে গৈল্প" রূপে ফিরিদা গেলেশ । এরে আল শাসণল স্থা হিসাবে •য় । এবারে কটসের ভাগলক্ষ্মী অঞ্জমিত গুইসার পল। পুধের মত ৫টিশকে গে ভাগ ভোগ আর এবারে করিতে হয় নাই বরং একাকী দুঃখ, দৈষ্ট ও বিপদের সহিত যুদ্ধ করিতে হইয়াছে। অদম্য উৎসাহ ও অদ্যবসানের সঠিত নিজের অর্থে তিনি কয়েকটা বিজয়-অভিধানে যাত্র বলেন ; দক্ষিণ সমুদ ( Sonth-sea) *tf******, сѣй и Ея *jifortson (Lower California) affaw.f4 করেণ । এই সব আবিষ্কার ও অভিযানের ফলে তাঙ্গার সঞ্চিত অর্থ কুরাইয়া ধরে। এ-সন কার্যের যথোচিত সমাদর ও পুরস্কারও তাছার ভাগ্যে ঘটে নাই। শেষে অবস্থা এত শোচনীয় হইয়া উঠিল যে স্ত্রীর অলঙ্কার পর্য্যস্ত বিক্রয় করিয়! তাছাকে দৈনন্দিন জীবনযাত্রার পক্ষে একান্ত প্রয়োজনীয় জিনিষ পত্র কিনিতে হইয়াছে। Հ ԳԵ-d