পাতা:শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃত পঞ্চম ভাগ.djvu/১০১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


♥ሆ শ্ৰীশ্রীরামকৃষ্ণ কথামৃত—৫ম ভাগ [ ১৮৮৩, ২২শে সেপ্টেম্বর সচ্চিদানন্দ: ব্রহ্ম, পুরাণে বলেছে ও সচ্চিদানন্দ কৃষ্ণঃ, আবার তন্ত্রে বলেছে, ও* সচ্চিদানন্দঃ শিবঃ । ... . সেই চিৎশক্তি, মহামায়ারূপে সব অজ্ঞান করে রেখেছে। অধ্যাত্মরামায়ণে আছে, রামকে দর্শন ক’রে যত ঋষিরা কেবল এই কথাই বলেছে, হে রাম, তোমার ভুবনমোহিনী মায়ায় মুগ্ধ করে না !” ঈশান—এ মায়াটি কি । ত্রীরামকৃষ্ণ—যা কিছু দেখছ, শুনছ, চিন্তা করছ, সবই মায়া। এক কথায় বলতে গেলে, কামিনীকাঞ্চনই মায়ার আবরণ।

  • পান খাওয়া, মাছ খাওয়া, তামাক খাওয়া, তেল মাথা এ সব তাতে দোষ নাই। এ সব শুধু ত্যাগ করলে কি হবে ? কামিনী কাঞ্চন ত্যাগই দরকার। সেই ত্যাগই ত্যাগ ! গৃহীরা মাঝে মাঝে মির্জনে গিয়ে সাধন-ভজন ক’রে, ভক্তি লাভ করে, মনে ত্যাগ করবে। সন্ন্যাসীরা বহিরের ত্যাগ, মনে ত্যাগ, দুই-ই করবে।”

[ Keshab Chandra Sen and Renunciation. *swfqgiao S foototoxiff-Dogmatism “কেশব সেনকে বলেছিলাম, যে ঘরে জলের জালা ও আচার তেঁতুল, সেই ঘরে বিকারী রোগী থাকলে কেমন করে ভাল হয় ? মাঝে মাঝে নির্জনে যেতে হয় ।” so একজন ভক্ত—মহাশয়, নববিধান কি রকম ; যেন ডাল খিচুড়ির মত। : হীরামকৃষ্ণ—কেউ কেউ বলে আধুনিক। আমি ভাবি, ব্ৰহ্ম জ্ঞানীর ঈশ্বর কি আর একটা ঈশ্বর ? বলে নববিধান, নুতন বিধান ; তা হবে । যেমন ছ’টা দর্শন আছে, ষড়দর্শন তেমনি আর একটা কিছু হবে।

  • অজ্ঞানেনাবৃতং জ্ঞানমূ তেন মুহস্তি জস্তব ! গীতা-৫, ১৫ । দৈব হ্যেষা গুণময়ী মম মায়া দুরত্যয়া । t; মামেবী যে প্ৰপদ্যন্তে মায়ামেতাং তরস্তি তে। গীত--৭,১৪,