পাতা:শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃত পঞ্চম ভাগ.djvu/১৫১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


·)ඵH শ্ৰীশ্রীরামকৃষ্ণ কথামৃত—৫ম ভাগ ( ১৮৮৪, ২রা জাটুয়ারী উঠতে পারলে, কাঠের সিড়ি দিয়াও নাম যায় : পাকা সিড়ি দিয়াও নাম যায়, একটা বঁাশ দিয়াও নামা যায় ; একটা দড়ি দিয়াও নামা যায়।

  • র্তার কৃপা হলে, ভক্ত সব জানতে পারে। তাকে একবার লাভ হলে সব জানতে পারবে। একবার যো সো করে বড় বাবুর সঙ্গে দেখা করতে হয়, আলাপ করতে হয়—তখন বাবুই বলে দেবে তার ক’খানা বাগান, পুকুর, কোম্পানীর কাগজ ।”

[ ঈশ্বর দর্শনের উপায় ] জয়গোপাল—কি করে তার কৃপা হয় ? শ্রীরামকৃষ্ণ—তার নামগুণ কীৰ্ত্তন সৰ্ব্বদা করতে হয়, বিষয়চিস্তা যত পারে। ত্যাগ করতে হয়-তুমি চাষ করবার জন্য ক্ষেতে অনেক কষ্টে জল আনছে, কিন্তু ঘোগ (আলের গৰ্ত্ত) দিয়ে সব বেরিয়ে যাচ্ছে। নালা কেটে জল আনা বৃথা পণ্ডশ্রম হ’লো । “চিত্তশুদ্ধি হলে, বিষয়াসক্তি চলে গেলে, ব্যাকুলতা আসবে ; তোমার প্রার্থন ঈশ্বরের কাছে পৌছুবে | Telegrapheo wizzo fog oy জিনিষ মিশাল থাকলে ব ফুটে থাকলে তারের খবর পৌঁছুবে না।”

  • আমি ব্যাকুল হয়ে একলা একলা কাদতাম ; কোথায় নারায়ণ এক্ট বলে কাদতাম। কাদতে কঁাদতে অজ্ঞান হয়ে যেতাম—মহাবাহুতে লীন "

“যোগ কিসে হয় ? টেলিগ্রাফের তারে অন্ত জিনিষ বা ফুটে না থাকলে হয়। একবারে বিষয়াসক্তি ত্যাগ । “কোন কামনা বাসন রাখতে নাই । কামনা বাসনা থাকলে সকামভক্তি বলে ! নিষ্কাম ভক্তিকে বলে অহেতুকী ভক্তি। তুমি ভালবাসে আর নাই বাসে, তবু তোমাকে ভালবাসি। এর নাম অহেতুকী।”

  • কথাটা এই, তাকে ভালবাসা। খুব ভালবাসা হলে দর্শন হয়। সতীর পতির উপর টান, মায়ের সন্তানের উপর টান, বিষয়ীর বিষয়ের উপর টান— এই তিন টান যদি একত্র হয় তাহলে ঈশ্বর দর্শন হয়।”

জয়গোপাল বিষয়ী লোক ; তাই কি শ্রীরামকৃষ্ণ র্তাহারই উপযোগী এ সব উপদেশ দিতেছেন ?