পাতা:শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃত পঞ্চম ভাগ.djvu/১৭৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


দক্ষিণেশ্বরে—ভক্তসঙ্গে ভক্ত কথাপ্রসঙ্গে, গুহকথা >も● [ অধর, মাষ্টার, নিতাই প্রভৃতিকে উপদেশ—‘এগিয়ে পড়” ] “( ভক্তদের প্রতি )—দেখ কেশব এত পণ্ডিত, ইংরাজিতে Lecture ( লেকচার ) দিত, কত লোকে তাকে মানত, স্বয়ং Queen Victoria তার সঙ্গে বসে কথা কয়েছে! সে কিন্তু এখানে যখন আসত, শুধু গায়ে ; সাধুদৰ্শন করতে হলে হাতে কিছু আনতে হয়, তাই ফল হাতে করে আসত। একেবারে অভিমানশূন্ত ।

  • (অধরের প্রতি )—দেখ, তুমি এত বিদ্বান আবার ডেপুট, তবু তুমি খাদি ফাদির বশ । এগিয়ে পড় । চন্দন কাঠের পরেও আরও ভাল ভাল জিনিষ আছে ; রূপার খনি, তার পর সোনার খনি, তারপর হীরা মাণিক । কাঠুরে বনের কাঠ কাটছিল, তাই ব্রহ্মচারী তাকে বললে, “এগিয়ে পড়।”

শিবের মন্দির হইতে অবতরণ করিয়া শ্রীরামকৃষ্ণ প্রাঙ্গণের মধ্য দিয়া নিজের ঘরের দিকে আসিতেছেন। সঙ্গে অধর, মাষ্ট্যর প্রভৃতি ভক্তেরা । এমন সময় বিষ্ণুঘরের সেবক পূজারী শ্ৰীযুক্ত রাম চাটুয্যে আসিয়া খবর দিলেন শ্ৰীশ্ৰীমার পরিচারিকার কলেরা হইয়াছে । রাম চাটুয্যে ( শ্রীরামকৃষ্ণের প্রতি )—আমি ত দশটার সময় বল্লুম, আপনার শুনলেন না । শ্রীরামকৃষ্ণ—আমি কি করবো । রাম চাটুয্যে—আপনি কি করবেন ? রাখাল, বলরাম এর সব ছিল, ওরা কেউ কিছু কল্পে না। মাষ্টার—কিশোরী (গুপ্ত) ঔষধ আনতে গেছে আলমবাজারে। শ্রীরামকৃষ্ণ—কি, একল ? কোথা থেকে আনবে ? মাষ্টার—আর কেহ সঙ্গে নাই। আলমবাজার থেকে আনবে। শ্রীরামকৃষ্ণ – ( মাষ্টারের প্রতি )—যারা রোগীকে দেখছে তাদের বলে দাও বাড়লে কি করতে হবে ; কমলেই বা কি খাবে। মাষ্টার—যে আজ্ঞা । ভক্তবধূগণ এইবারে আসিয়া প্রণাম করিলেন। তাহারা বিদায় গ্রহণ করিলেন ।