পাতা:শ্রীশ্রীহরি লীলামৃত.djvu/৭৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


T শ্ৰীশ্ৰীহরিলীলামৃত । - فایل : ব’লনা এমন বাণী করি তাই মান। তোমার এ বাক্য রাখা কিছুতে হ’বে না । এতগুনি ঠাকুরাণী ছাড়ি দীর্ঘশ্বাস ।

উপস্থিত হৈলা মাতা অন্নপূর্ণ পাশ ।

কহিছে ব্রাহ্মণ কন্যা অন্নপূর্ণ ঠাই। " শুন গোম তব ঠাই এই ভিক্ষা চাই ॥ i - অপরাধ করিয়াছে মম পুত্রদ্বয়। i i দোষ ক্ষমা করি মাগো চল নিজtলয় ॥ মাতা অন্নপূর্ণ বলে কি কথা বলহ । এ কথা বলিলে হয় অনর্থ কলহ ॥ দ্বিজ কন্যা কহে অতি মিনতি করিয়া। তব পুত্ৰগণ আসে বসতি ছাড়িয়া । তব পুত্রে মম পুত্রে করে অপমান। সেই রাগে তাদেরে ছাড়া’ল বাসস্থান। ধারিয়া প্রজার ধার নাহি করে শোধ। পুত্র অপরাধী তাই করি অনুরোধ ॥ তব নিজ আশ্রমে এখনে চল গোম৷ কহিছেন প্রভুমাত হ’য়ে অসন্তোষ। ... . তোমার পুত্রের এই ভাব তুচ্ছ দোষ ॥ " এ হ’তে কি বড় দোষ আছে এ ধরায়। এ দোষ ধরিতে ধরা স্বীকার না হয় । বিশ্বাস ঘাতকী দোষ শাস্ত্রে আছে দেখি । মহাপাপী যেইজন বিশ্বাসঘাতকী ॥ : অত্যাচারে ভিটা ছাড়ি মনে হয়ে দুঃখী " শেষে ঋণ শোধ দিলে পাপ হ’ত নাকি ॥ । কহিলেন দ্বিজকন্যা কটু না বলিও। জন্মিয়াছি ব্ৰহ্মবংশে ব্রাহ্মণের কন্তে। করিলাম অনুরোধ নিন্দহ কি জন্তে ॥ বাক্য যদি নাহি মান আমি ফিরে যাই। আমি মন্থা করিলে তাতে কি ভয় নাই ॥ কহিছেন প্রভু মাতা মন্ত্র্য আর কিসে । রাজকোপে দেশ ছাড়া কত কষ্ট শেষে। এক্ষণেতে মন্ত্যু কর কিম্বা দেও শাপ । তাতে কোন তাপ নাই করি নাই পাপ ॥ যে হউক সে হউক আমি বলি এই ৷ - তুমি বা কি শাপ দিবে আমি শাপ দেই। যেমন আমার পুত্ৰ হ’ল দেশান্তরী। . হউক তোমার পুত্র কড়ার ভিখারী ॥ কর বা না কর ক্ষম। যা ইচ্ছা করিও। - র - ওঢ়াকাদি রাউংখামার মরক্টাদি। : - সঙ্গে ভক্তগণ ফিরে পরম আনন্দে। , , | নিজ গ্রামে শ্ৰীধামের পশ্চিম অংশেতে। মম পুত্ৰগণে পায় দেশ ছেড়ে ক্লেশ । তেমন তোমার পুত্র ছাড়া হো’ক দেশ ॥ এতগুনি রাজমাতা গেলেন ফিরিয়া । অশ্রুপূর্ণ নেত্র, দীর্ঘ নিশ্বাস ছাড়িয় ॥ ‘কালক্রমে সেই শাপ আসিয়৷ ফলিল । সেই ঠাকুরাণীর দুই পৌত্র যে ছিল ৷ দুজনার নাম হয় বিনোদ, বিহারী। ঋণদায়ী হইয়া গেল সে জমিদারী ॥ ঘূ তর্কাদি আসিলেন হ’য়ে দেশান্তরী । একাকী আছেন মাত্র সব গেছে মরি ॥ অবশ্য মহৎ বাক্য নহে ব্যভিচারী। অধৰ্ম্মের প্রাদুর্ভাব দিন দুই চারি ॥ , যথা ধৰ্ম্ম তথা জয় চরাচরে ব্যাপ্ত : · অতলে ভূতলে আর আছে স্বৰ্গ সপ্ত॥ , অধৰ্ম্ম কারণে রাজপুত্র দুইজন ৷ রাজ্যভ্রষ্ঠ তাহাও দেখিল সৰ্ব্বজন । এই তুচ্ছ অপরাধ মোরে কর-ক্ষম।--——কালক্রমে ধৰ্ম্মাধৰ্ম্মে ফলে-ফলাফল । কহিছে তারকচন্দ্র হরি হরি বল ভক্তগণের মতুয়া খ্যাতিবিবরণ। পয়ারু। : ভ্রমণ করেন, হরিচাদ গুণনিধি ॥৮ নাম সংকীৰ্ত্তন গান হ’তেছে স্বচ্ছন্দে ॥ উপনীত হইলেন দাসের বাটীতে ॥ একে একে বহু ভক্ত আসিয়া মিলিল । * সভাকরি ভক্তগণ সকলে বসিল ॥ হরিকথা কৃষ্ণকথা নামপদ গায় । # মধ্যবৰ্ত্তী মহাপ্রভু বসিয়া সভায় ॥ "

একে একে গ্রামের অনেক লোক আসি, . সভাকরি বসিলেন যত গ্রামবাসী ॥ পূৰ্ব্ব দিকে মহাপ্ৰভু পশ্চিমাভিমুখে । , গ্রামী লোক দক্ষিণে প্রচুর বাম দিকে । , পশ্চিম দিকেতে বসি ব্রাহ্মণমণ্ডলী । ভক্তগণ প্রমাবেশে করে চলাচলি । কিছু দূর উত্তরে বসিয়া রামাগণ । - হুলুধ্বনি দিতেছে শুনিয়া-সংকীৰ্ত্তন -