পাতা:সাহিত্য-সাধক-চরিতমালা দ্বিতীয় খণ্ড.djvu/২৭৮

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

स्निाड कविता रिडीहcखनै थरीर शर्ड शार औरू रन। अरे পরীক্ষার ফল উদ্ধৃত করিতেছি – ' . * Literature 55, History 83,3sathamstics 675, Natural Philosophy 74,8, Translation 76, Total 85.80. গ্রীষ্মের ছুটির পর, প্রায় এক মাস দ্বিতীয় শ্রেণীতে পড়িয়া বঙ্কিমচন্দ্র ২৮ জুন ১৮৫৬ তারিখে ট্রান্সফারের জন্য দরখাস্ত করেন। তদানীন্তন অস্থায়ী অধ্যক্ষ থেয়েটস সাহেব দরখাস্ত প্রেরণকালে মন্তব্য করিয়াছিলেন, “Bunkim Chunder is a youth of good character and acquirements” পরবর্তী জুলাই মাসের ১২ই তারিখে বঙ্কিমচন্দ্র হুগলী কলেজ ত্যাগ করেন এবং আইন পড়িবার জন্য কলিকাতায় আসিয়া প্রেসিডেন্সী কলেজে প্রবেশ করেন। পূৰ্ব্বেই বলিয়াছি, তিনি দুই বৎসরের জন্তু মাসিক ২• বৃত্তি লাভ করেন। বৃত্তির এই টাকা হইতে প্রেসিডেন্সী কলেজের আইন-বিভাগে তিন বৎসরের জন্য ১৩০ . হারে বেতন এবং নগদ ২\ করিয়া tuition fee দিবার ব্যবস্থা হয় ?

  • যে-সকল ছাত্র সে বৎসর হুগলী কলেজ পরিত্যাগ করেন, তাহায়ে সম্পূর্ণ তালিকা মুত্রিত হইয়াছে। তাহাতেও দেখা যায়, বঙ্কিমচন্ত্র “ধার্ড ইয়ার" বইতেই টুঙ্গিকার wortform Report of the D. P. i. (1-5-56 to 30-4-57), App.A, p. 185.

বঙ্কিমচন্ত্রের ভ্রাতুপুত্র শচীশচন্দ্র চট্টোপাধ্যায় বঙ্কিম-জীবনীতে (৩য় সং, পৃ. ৭৭) লিথিয়াছেন, “১৮৫৭ খ্ৰীষ্টাব্দের মধ্যভাগে বঙ্কিমচন্দ্র হুগলী কলেঞ্জেয় পাঠ সমাপ্ত করিয়া কলিকাতায় চলিয়া গেলেন।” ৭৪ পৃষ্ঠাতেও এইরূপ উক্তি আছে। অনেকে উtহায় পুস্তকে এই ভুলের পুনরাবৃত্তি করিয়াছেন। ર