পাতা:সাহিত্য-সাধক-চরিতমালা দ্বিতীয় খণ্ড.djvu/৫৪৭

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

"Μy বিহারিলাল চক্রবর্তী 6 । ब्रिजकॉणमात्रञ (कांदा) । १२१५ गांश ( १० मार्फे १४१०) ! oj, tv i “এ কাব্যের তৃতীয় ও চতুর্থ সর্গ ১২৭০ সালে, প্রথম ও দ্বিতীর সর্গ ১২৭২ সালে, এবং পঞ্চম সর্গ ১৭৭৪ সালে ত হয়। ইহার অধিকাংশ অবোৰবন্ধুর প্রথম ও দ্বিতীয় ভূ#"ত্রিত হইয়াছিল।” তৎপরে ‘জবোৰ-বন্ধু'র ৩য় ভাগে সমএ কাব্যখানি ধারাবাহিক ভাবে প্রকাশিত হয়, ১ম-২য় সর্গ ১২৭৬ সালের মাঘ সংখ্যায় এবং ৩য়aম সৰ্গ ফান্তম সংখ্যায় মুদ্রিত হইয়াছিল , ৪র্থ সর্গট বৈশাখ সংখ্যায় প্রকাশিত অসম্পূর্ণ “মুরবাল কাব্যে"র প্রথমাংশ শ্লোক)। ఫి : ياسو ) ৫। বন্ধুবিয়োগ (খণ্ডকাব্য)। ১২৭৭ সাল (১৪ জুন ১৮৭°)। ", te !

  • ১২৬৬ সালে রচিত।” এই খণ্ডকাব্যের চারিটি সর্গই প্রথমে ‘জবোধ-বন্ধু' পত্রে (অগ্রন্থায়ণ-মাঘ ১২৭৫ ) প্রকাশিত হইয়াছিল। পূর্ণচন্দ্র, কৈলাস, বিজয় ও রামচন্দ্র নামে চারি জন বন্ধুর এবং প্রথম পত্নীর বিয়োগ-ব্যং বন্ধুবিয়োগে' আত্মপ্রকাশ করিয়াছে।

১৩২৮ সালের আষাঢ়-সংখ্যা জন্মভূমি’তে “পাগলিনী” নামে বিহুগরিলালের একখানি অপ্রকাশিত খণ্ডকাব্য মুfix) হইয়াছে। এ সম্বন্ধে কবির জ্যেষ্ঠ পুত্র অবিনাশচন্দ্র লিখিয়াছে। —“পাগলিনী’ হায়াইয়া যাওয়ায় তজ্জন্তে তৎকালে বন্ধুবিয়োগ কাব্যের যথাস্থানে ছাপাইতে পারি নাই। পরবর্তী সংস্করণে উহা উক্ত কাব্যের দ্বিতীয় সর্গ হইবে।”