পাতা:সিরাজদ্দৌলা - অক্ষয়কুমার মৈত্রেয়.pdf/১৪১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
১২৭
সেকালে কলিকাতা সহর।

দীঘিই সাধারণের নিকট “পার্ক” বলিয়া পরিচিত ছিল; কিন্তু তাহার পূতিগন্ধও বহুদূর পর্যন্ত পথিকদিগকে ব্যতিব্যস্ত করিয়া তুলিত।[১]

 এখন যেখানে শ্বেতাঙ্গ নর-শার্দূলগণ সৌধ-ধবল চৌরঙ্গী অঞ্চলে সশরীরে স্বর্গসুখ উপভোগ করেন, সেকালে সেখানে কেবল বনশালনিনাদ-মুখরিত শ্যামল বন-বিটপিরাজি বিরাজ করিত। ১৭৫১ খৃষ্টাব্দে ইষ্টক প্রস্তুতের জন্য তাহার কিয়দংশ নির্ম্মূল হইয়াছিল। কিন্তু তথাপি সে নিবিড় বন একেবারে উৎসাদিত হয় নাই;—নগরের মধ্যেও অনেক স্থানেই তরুগুল্মলতা স্বচ্ছন্দবনজাত স্বাভাবিক শোভা বিকাশ করিয়া সগৌরবে অঙ্গপ্রত্যঙ্গ বিস্তার করিত।[২] লোকে কেবল বাণিজ্য লোভে অথবা বর্গীর ভয়েই এরূপ স্থানে বাস করিতে সম্মত হইত। কিন্তু আভ্যন্তরিক অবস্থা, যতই শশাচনীয় হউক, ভাগীরথী-তীর-সমাশ্রিত সুগঠিত অট্টালিকাসমুহের বাহাড়ম্বরে কলিকাতা বহুজনাকীর্ণ মহানগরী বলিয়াই প্রতিভাত হইত।

 এই নবজাত মহানগরে ইংরাজের প্রবল প্রতাপ ধীরে ধীরে প্রতিষ্ঠালাভ করিতেছিল। তাঁহারা নবাবের রাজ্যে বাস করিয়াও নিজ শহর কলিকাতার মধ্যে স্বাধীনতা-প্রিয়তার পরিচয় দিতে ক্রটি করিতেন না। তাহাদের অনুমতিক্রমে পর্তুগীজ, আরমানী, মোগল এবং হিন্দু বণিকেরাও কলিকাতায় বাসস্থান নির্মাণ করিয়া বাণিজ্যব্যাপারে প্রভূত অর্থোপার্জন করিতেন।

  1. Complaints were made in 1755 that owing to the washing of people and horses in the great tank, it is so offensive at times, there is no passing to the Southward or Northward.-Ravd. Long:
  2. In 1762 an order was issued, to clear the town of jungle.com —Retd. Long.