পাতা:সিরাজদ্দৌলা - অক্ষয়কুমার মৈত্রেয়.pdf/২৫৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
২৪২
সিরাজদ্দৌলা।

করিতে সম্মত হইবেন, তাহারই বা সম্ভাবনা কোথায়? সুতরাং সিরাজদ্দৌলা কথঞ্চিত নিশ্চিন্তহৃদয়ে রাজকার্য্যে হস্তক্ষেপ করিবার আয়োজন করিতে লাগিলেন।

 সিরাজদ্দৌলার কপালে নিরুদ্বেগ হইবার অবসর ঘটিল না। এক মাস কালও নির্ব্বিবাদে কাটিল না। পূর্ণিয়াধিপতি শওকতজঙ্গ সসৈন্যে মুরশিদাবাদ আক্রমণ করিতে আসিতেছেন;—এইরূপ জনরব আবার দেশরাষ্ট্র হইয়া পড়িতে লাগিল! গুপ্তচরসহায়ে সিরাজদ্দৌলা শীঘ্রই সংবাদ পাইলেন যে, এই জনরব অলীক নহে। দিল্লীর বাদশাহ দীর্ঘকাল রাজকর না পাইয়া অবশেষে মন্ত্রীদলের মন্ত্রণাক্রমে শাহজাদাকেই বাঙ্গালা, বিহার, উড়িষ্যার সুবাদার নিযুক্ত করিয়াছেন;— তদনুসারে শাহজাদা সসৈন্যে পূর্ণিয়ার দিকে অগ্রসর হইতেছেন। শাহজাদা ও শওকতজঙ্গ যুগপৎ রাজধানী আক্রমণ করিয়া সিরাজদ্দৌলাকে সিংহাসনচ্যুত করিতে পারিলে শাহজাদার নামে শওকতজঙ্গ রাজ্যশাসন করিবেন। সিরাজ নীরবে এই রণসমাচার লুকাইয়া রাখিতে পারিলেন না;—তিনিও সিংহাসন রক্ষার জন্য সেনাসংগ্রহে মনোনিবেশ করিলেন।

 সিরাজদ্দৌলা জানিতেন যে, তাহার মন্ত্রীদলের চক্রান্তবলেই এই অভিনব অভিযানের সূত্রপাত হইয়াছে। যাহারা সিরাজদ্দৌলাকে হত্যা করিয়া শওকতজঙ্গকে সেই সিংহাসনে বসাইয়া দিবার জন্য লালায়িত, তাঁহারা যে কিরূপ স্বদেশহিতৈষী পরিণামদর্শী বীরপুরুষ, সিরাজদ্দৌলা তাহা বিলক্ষণ জানিতে পারিয়াছিলেন। সুতরাং তিনি আর কাহারও কথায় বিশ্বাস স্থাপন করিতে পারিলেন না। শওকতজঙ্গ কুক্রিয়াসক্ত তরুণযুবক, তাহার মন্ত্রিদল স্বার্থলুব্ধ চাটুকার মাত্র—