পাতা:সিরাজদ্দৌলা - অক্ষয়কুমার মৈত্রেয়.pdf/৯

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
৶৹

হইয়াছে, এবং একখানি বাংলা অনুবাদ প্রচার করিবার অয়োজন হইতেছে।

 “তারিখ—ই—মন্‌সুরী” অপেক্ষাকৃত আধুনিক গ্রন্থ; ইহাও অনুবাদিত হয় নাই। সুবিখ্যাত প্রাচ্যপণ্ডিত অধ্যাপক ব্লকম্যান ইহার সারাংশ সংকলন করিয়া গিয়াছেন, তাহা এসিয়েটিক সোসাইটির যত্নে প্রকাশিত হইয়াছে।

 ইংরাজদিগের মধ্যে যাঁহারা লেখনী ধারণ করিয়াছিলেন, তাঁহাদিগের রচনা প্রকাশিত ও অপ্রকাশিত দুই ভাগে বিভক্ত। অপ্রকাশিত হস্তলিখিত অনেক পুরাকাহিনী বিলাতের “বৃটীশ মিউজিয়মে” হেষ্টিংসদপ্তর নামে সযত্নে রক্ষিত হইয়াছে। প্রকাশিত পুস্তকাদি ও এখন ক্রমশঃ দুষ্প্রাপ্য হইয়া উঠিতেছে।

 সমসাময়িক প্রকাশিত ইতিহাসগুলি তিন শ্রেণীতে বিভক্ত; রীতিমত ইতিহাস, রাজকীয় দপ্তর, ক্ষুদ্র ক্ষুদ্র পুস্তিকাদি। রীতিমত ইতিহাসের মধ্যে অর্ম্মির “ইন্দোস্থান” সর্ব্বশ্রেষ্ঠ;—লেখক বহুবৎসর বাঙ্গালায় এবং মাদ্রাজে বাস করিয়া সমসাময়িক রাজপুরুষগণের সহায়তায় এই সুবৃহৎ ইতিহাস সংকলন করিয়াছিলেন। পরবর্ত্তী ইংরাজলেখকগণ সকলেই অল্পাধিক পরিমাণে “ইন্দোস্থানের” নিকট ঋণী।

 রাজকীয় দপ্তরের অনেক গুলি সমসাময়িক কাগজপত্র একত্র সম্মিলিত করিয়া মহাত্মা পাদরী লং এক সংগ্রহপুস্তক প্রকাশ করিয়াছিলেন; এবং পার্লিামেন্টের কমিটির একখানি সুবৃহৎ রিপোর্ট প্রকাশিত হইয়াছিল;—এই উভয় গ্রন্থই অনেক তত্ত্বকথায় পরিপূর্ণ।

 ক্ষুদ্র ক্ষুদ্র পুস্তিকাদি যে কত প্রকাশিত হইয়াছিল তাহার সংখ্যা নির্ণয় করা সহজ নহে। তন্মধ্যে হলওয়েল, ক্র্যাফ্‌টন্ এবং আইভ্‌সের