পাতা:সুকুমার রায় রচনাবলী-প্রথম খন্ড.djvu/৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।


 
প্রকাশিকার কৈফিয়ৎ

সাধ ছিল-কিন্তু সাধ্য আমাদের সীমিত। অগণিত গ্রাহ বন্ধুদের উৎসাহ আর উদ্দীপনাকে সহায় করে আমাদের দ্বিতীয় রচনাবলী সুকুমার রায়ের সমগ্র রচনা প্রকাশে ব্রতী হয়েছিলাম আমরা। অনেক বাধা, অনেক বিপদ, অনেক সঙ্কট পেরিয়ে 'সুকুমার সমগ্র রচনাবলী'র প্রথম খণ্ড আজ পাঠকদের হাতে তুলে দিতে পেরে আমরা আনন্দিত। আশা করব পুস্তক প্রকাশন শিল্পে আজকের এই সঙ্কটের কথা নতুন করে বলা নিষ্প্রয়োজন।

 পূর্ব নির্ধারিত সময়ে 'সুকুমার সমগ্র রচনাবলী' প্রথম খণ্ড বের করতে না পারার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। দুঃখিত-পরিকল্পনা মত প্রথম সংস্করণকে রুপ দিতে পারার জন্যও বটে। বিদ্যুৎ সঙ্কটে পড়ে এমন অনেক লেখা আমরা নিরুপায় হয়ে শেষ মুহূর্তে দ্বিতীয় খণ্ডের জন্য রাখতে বাধ্য হয়েছি যার ফলে দ্বিতীয় খণ্ডের বিষয়বহু অনেক অনেক বেশী হয়ে পড়বে। আশা করব আমাদের সুহৃদয় পাঠকরা এই অক্ষমতাকে ক্ষমা করে নেবেন।

 অনেকেই এগিয়ে এসেছেন—আমাদের এ-বই প্রকাশে সহযোগিতা করতে। তাদের প্রত্যেকের জন্য রইল আমার আন্তরিক কৃতজ্ঞতা। দেরিতে হলেও বেশ কিছু পয়ানো বই ও পত্রিকা দিয়ে সহযোগিতা করেছেন শ্রীসনৎ গুপ্ত ও শ্রীদেবদত্ত দে মহাশয়। এদের সহযোগিতাও ভুলবার নয়, এদের জন্য রইল আমার আন্তরিক অভিনন্দন।

 সবশেষে এ-বই-এর ভাল-মন্দ বিচারের ভার ছেড়ে দিলাম আমার পাঠক বন্ধুদের উপর— তাদের ভাল লাগলেই সার্থক মনে করব আমাদের এই উদ্যোগ।